৫ বছর ২ মাস পর ফ্রি কিক গোল ব্রাজিলের!

ঢাকা, রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬

৫ বছর ২ মাস পর ফ্রি কিক গোল ব্রাজিলের!

পরিবর্তন ডেস্ক ৯:৩৯ পূর্বাহ্ণ, নভেম্বর ২০, ২০১৯

৫ বছর ২ মাস পর ফ্রি কিক গোল ব্রাজিলের!

ব্যাপারটা সত্যিই অবিশ্বাস্য। বিস্ময়কর। ৫ বারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল যুগে যুগে কত ফ্রি-কিক স্পেশালিস্টের জন্মই তো দিয়েছে! সাম্প্রতিক অতীতেও রবার্তো কার্লোস, রিভালদো, রোনালদিনহো, কাকারা প্রতিনিয়তই গোল করেছেন ফ্রি কিক থেকে।

 

সেই ব্রাজিলকে কিনা একটা ফ্রি কিক গোলের জন্য হাপিত্যেশ করে মরতে হলো ৫ বছর ২ মাস! অবশেষে দেশবাসীর সেই হাপিত্যেশ কাল মুছে দিলেন ফিলিপে কুতিনহো। ৫ বছর ২ মাস পর ব্রাজিলের হয়ে ফ্রি কিক থেকে গোল করলেন তিনি।

টানা ৫ ম্যাচ জয়হীন কাটানোর পর কাল জয় পেয়েছে ব্রাজিল। সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে এশিয়ার দল দক্ষিণ কোরিয়াকে হারিয়েছে ৩-০ গোলে। আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে স্বস্তির এই জয়ে দলের তৃতীয় গোলটি কুতিনহো করেছেন ফ্রি কিক থেকে। ঘুচিয়েছেন ব্রাজিলিয়ানদের দীর্ঘদিনের ফ্রি কিক বন্ধ্যাত্ব।

ম্যাচের ৩৬ মিনিটে বক্সের ঠিক মাথায় ফ্রি কিক পায় ব্রাজিল। নেইমারের অনুপস্থিতিতে ফ্রি কিকটা নেন কুতিনহো। ২৭ বছর বয়সী মিড ফিল্ডারের ডান পায়ের মাপা শট কোরিয়ার মানব দেয়ালের উপর দিয়ে ঢুকে যায় জালে। ব্রাজিলিয়ানরা ফেলে দীর্ঘ ৫ বছর ২ মাসের অপেক্ষার পর স্বস্তির নিঃশ্বাস।

ব্রাজিলের হয়ে ফ্রি কিক থেকে সর্বশেষ গোলটা করেছিলেন নেইমার। সেটা সেই ২০১৪ সালের সেপ্টেম্বরে। এরপর কত ম্যাচই তো খেলেছে ব্রাজিল। খেলেছে ৩টি কোপা আমেরিকা (২০১৫, ২০১৬ ও ২০১৯), একটি বিশ্বকাপ (২০১৮)। এছাড়া বিশ্বকাপ বাছাইসহ আন্তর্জাতিক প্রীতি ম্যাচও খেলেছে অনেক। পেয়েছে ফ্রি কিকও। কিন্তু দীর্ঘ এই সময়ে পাওয়া সেই ফ্রি কিক থেকে একটা গোলও তারা করতে পারেনি। সময়ের স্রোতে নেইমারের সেই ফ্রি কিক গোলটির কথা যেন ভুলেই গিয়েছিল ব্রাজিলিয়ানরা। ব্রাজিলিয়ানরা ফ্রি কিক থেকে গোল করতে পারে, এই বিশ্বাসও হয়তো হারিয়ে ফেলেছিল!

অবশেষে সেই বিশ্বাসটা ফিরিয়ে আনলেন কুতিনহো। দীর্ঘদিনের অপেক্ষা-তপস্যার ফসল, কুতিনহোর গোলটার পর ব্রাজিলিয়ানদের উৎসবটাও হলো বাঁধভাঙ্গা। গোলের পর দলের সবাই জড়ো হয়ে একসঙ্গে উদযাপন করেছেন। অভিনন্দন জানিয়েছেন কুতিনহোকে। কাল ব্রাজিলের অন্য গোল দুটি করেছেন লুকাস পাকুয়েতা ও দানিলো।

কুতিনহোর এই অপেক্ষার প্রহর ঠেলা গোলটির পর নতুন করে ওই প্রশ্নটাই উঠছে, আবার ফ্রি কিক গোল পেতে কত দিন অপেক্ষা করতে হবে ব্রাজিল?

কেআর

 

ফুটবল: আরও পড়ুন

আরও