রোনালদোর ৯৯, ইউরোর চূড়ান্তপর্বে পর্তুগাল

ঢাকা, রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬

রোনালদোর ৯৯, ইউরোর চূড়ান্তপর্বে পর্তুগাল

পরিবর্তন ডেস্ক ৯:১৮ পূর্বাহ্ণ, নভেম্বর ১৮, ২০১৯

রোনালদোর ৯৯, ইউরোর চূড়ান্তপর্বে পর্তুগাল

এক এক করে ২০২০ ইউরো চ্যাম্পিয়নশিপের চূড়ান্তপর্বের টিকিট নিশ্চিত করেছে ১৬টি দল। অথচ সেই তালিকায় ডিফেন্ডিং চ্যাম্পিয়ন পর্তুগালের নামটি ছিল না। গতকাল পর্যন্তও ঝুলে ছিল টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়নদের ভাগ্য। অবশেষে কাল বাছাইপর্বে নিজেদের শেষ ম্যাচে লুক্সেমবার্গোকে ২-০ গোলে হারিয়ে ইউরোর মূল পর্বের টিকিট কাটল ক্রিস্তিয়ানো রোনালদোর পর্তুগাল।

দলকে চূড়ান্ত ঠিকানায় নিয়ে যেতে সামনে থেকেই নেতৃত্ব দিয়েছেন রোনালদো। কালও পর্তুগালকে জয় এনে দিতে একটি গোল করেছেন তিনি। যে পর্তুগাল জাতীয় দলের হয়ে তার ৯৯তম গোল! মানে আর একটি মাত্র গোল করতে পারলেই ইতিহাসের দ্বিতীয় খেলোয়াড় হিসেবে ১০০তম আন্তর্জাতিক গোলের মাইলফলকে পৌঁছে যাবেন জুভেন্টাসের পর্তুগিজ সুপারস্টার। যে কীর্তি ইতিহাসে আছে মাত্র একজনের, ইরানিয়ান কিংবদন্তি আলি দায়ির। যিনি করেছেন সর্বোচ্চ ১০৯ গোল।

লিথুনিয়ার বিপক্ষে ঠিক আগের ম্যাচটিতেই হ্যাটট্রিক করেন রোনালদো। সেই হ্যাটট্রিকের মধ্যে দিয়ে ৯৫ থেকে ৩৪ বছর বয়সী রোনালদো পৌঁছে যান ৯৮-এ। ফলে গতকাল রাতে পর্তুগিজ সমর্থকদের স্বপ্ন ছিল দুটি। প্রথমত, জয়ের মধ্য দিয়ে ইউরোর মূল পর্বের টিকিট নিশ্চিত করা। দ্বিতীয়ত, রোনালদোর ১০০তম গোলের মাইলফলক।

পর্তুগিজ সমর্থকদের দুই স্বপ্নের প্রথমটি পূরণ হয়েছে। তাতে প্রত্যক্ষ অবদান রেখে দ্বিতীয় স্বপ্ন পূরণের দিকেও এগিয়ে গেছেন রোনালদো। ৯৯-এ দাঁড়িয়ে যাওয়া রোনালদো যে ইতিহাসের দ্বিতীয় খেলোয়াড় হিসেবে ১০০তম আন্তর্জাতিক গোলের মাইলফলক অবশ্যই ছুঁবেন এবং পেরিয়ে যাবেন, তাতে কোনো সন্দেহ নেই।

এমনকি ইরানি কিংবদন্তি আলি দায়িকে টপকে সর্বোচ্চ আন্তর্জাতিক গোলের মাইলফলকও যে শিগগিরই রোনালদো নিজের দখলে নেবেন, সেটিও স্পষ্ট। জাতীয় দলের জার্সিতে যে অবিশ্বাস্য ফর্মে রয়েছেন ৩৫ ছুঁইছুঁই রোনালদো, তাতে আগামী বছরের ইউরোতেই হয়তো রেকর্ডটা গড়ে ফেলবেন তিনি!

কাল লুক্সেমবার্গোর বিপক্ষে পর্তুগালের অন্য গোলটা করেছেন ব্রুনো ফার্নান্দেজ। ৩৯ মিনিটে গোল করে দলের মূলপর্বে প্রবেশের দরজাটা খুলে দেন তিনিই। ৮৬ মিনিটে জয়ের ব্যবধান দ্বিগুণ করেছেন অধিনায়ক রোনালদো।

গোল করার ভিত্তিতে ব্রুনো ফার্নান্দেজ ও ক্রিস্তিয়ানো রোনালদোই পর্তুগালের কালকের জয়ের নায়ক। তবে এই দুই সতীর্থকেই ছাপিয়ে কাল মাঠের নায়ক ছিলেন ম্যানচেস্টার সিটির ফরোয়ার্ড বার্নার্ডো সিলভা। শুরু থেকে শেষ, দলকে জয় এনে দিতে কাল পুরোটা ম্যাচেই অবিশ্বাস্য খেলেছেন বার্নার্ডো সিলভা। ব্রুনো ফার্নান্দেজের করা দলের প্রথম গোলটি বানিয়েও দিয়েছেন তিনি।

তবে ম্যাচের শেষ দিকে নিজের ৯৯তম গোলটি করে আলোটা কেড়ে নিয়েছেন রোনালদো। তার ছায়ায় ঢাকা পড়ে গেছেন প্রথম গোল করা ব্রুনো ফার্নান্দেজ ও পুরো ম্যাচে অক্লান্ত পরিশ্রম করা বার্নার্ডো সিলভা।

কেআর

 

ফুটবল: আরও পড়ুন

আরও