জার্মানি-নেদারল্যান্ডসসহ আরও ৬ দল ইউরোর মূলপর্বে

ঢাকা, শনিবার, ৭ ডিসেম্বর ২০১৯ | ২২ অগ্রহায়ণ ১৪২৬

জার্মানি-নেদারল্যান্ডসসহ আরও ৬ দল ইউরোর মূলপর্বে

পরিবর্তন ডেস্ক ৯:০২ পূর্বাহ্ণ, নভেম্বর ১৭, ২০১৯

জার্মানি-নেদারল্যান্ডসসহ আরও ৬ দল ইউরোর মূলপর্বে

আগেই এক এক করে ১০টি দল ২০২০ ইউরো চ্যাম্পিয়নশিপের মূলে পর্বে জায়গা করে নিয়েছে। পরশু মূলপর্ব নিশ্চিত করে ফিনল্যান্ড এবং সুইডেনও। ১২ দল চূড়ান্তপর্বে পা রাখলেও বিশ্ব ফুটবলের অন্যতম দুই পরাশক্তি জার্মানি ও নেদারল্যান্ডসের ভাগ্য ঝুলেই ছিল। কিন্তু কতন দিন বার ঝুলে থাকবে! অবশেষে এই দুই পরাশক্তিও নিজেদের ভাগ্য নিশ্চিত করে ফেলল। শুধু জার্মানি-নেদারল্যান্ডস নয়, গতকাল রাতে তাদের সঙ্গে ২০২০ ইউরোর চূড়ান্তপর্বের টিকিট কেটে নিয়েছে আরও ২টি দল।

মানে গতকাল একদিনেই মূলপর্বের টিকিট কেটেছে ৪টি দল। জার্মানি-নেদারল্যান্ডসের সঙ্গে বাকি ২টি দল হলো ক্রোয়েশিয়া ও অস্ট্রিয়া। এর মধ্যে দিয়ে ১৬ দলের ভাগ্য নিশ্চিত হয়ে গেল। বাকি ৮ দলের মধ্যে ৪ দলের ভাগ্য নির্ধারণ হবে বাছাইপর্বের শেষ দিনটিতে। বাকি ৪টি টিকিটের জন্য নামতে হবে প্লে-অফ যুদ্ধে।

সি গ্রুপ থেকে নিজেদের ভাগ্য নিশ্চিত করতে কাল জার্মানি ৪-০ গোলে হারিয়েছে বেলারুসকে। নেদারল্যান্ডসের জয়ের দরকার হয়নি। উত্তর আয়ারল্যান্ডের সঙ্গে গোলশূন্য ড্র করেই ডাচরা নিজেদের ভাগ্যের ফয়সালা করে নিয়েছে। মিটিয়েছে ২০১৮ বিশ্বকাপে খেলতে না পারার যন্ত্রণা!

মূলপর্বের টিকিট কাটতে কাল ক্রোয়েশিয়া নিজেদের মাঠে ৩-১ গোলে হারিয়েছে স্লোভাকিয়াকে। নিজেদের মাঠে অস্ট্রিয়া ২-১ গোলে হারিয়েছে উত্তর মেসিডোনিয়াকে।

কাল ৪ দলের ভাগ্য নিশ্চিত হওয়ার পর পুরো ইউরোপ জুড়ে এখন একটাই প্রশ্ন বাতাসে, সরাসরি মূলপর্বে যাওয়ার বাকি ৪টি টিকিট কাটবে কোন ৪টি দল? এই প্রশ্নটার মিমাংষা হবে বাছাইপর্বের শেষ দিনে। তবে তার আগে সম্ভাবনার দৌড়ে এগিয়ে আছে ডেনমার্ক, সুইজারল্যান্ড, হাঙ্গেরি ও পর্তুগাল!

এই তালিকার শেষ নামটি অবশ্যই বিস্ময়কর। পর্তুগাল ইউরোর বর্তমান চ্যাম্পিয়ন। কিন্তু ডিফেন্ডিং চ্যাম্পিয়নের মুকুট মাথায় নিয়েও ক্রিস্তিয়ানো রোনালদোর দল এখনো নিজেদের ভাগ্যের ফয়সালা করতে পারেনি। তাদের গ্রুপ বি থেকে ইউক্রেন প্রথম ধাপেই টিকিট কেটে নিয়েছে। ফলে তাদের গ্রুপ থেকে সরাসরি মূলপর্বের একমাত্র টিকিটটির জন্য লড়াইয়ে আছে পর্তুগাল ও সার্বিয়া। তবে পর্তুগিজদের সম্ভাবনাটাই বেশি। কারণ, একমাত্র প্রতিদ্বন্দ্বী সার্বিয়ার চেয়ে তারা পূর্ণ ২ পয়েন্টে এগিয়ে আছে।

তাছাড়া আগামী কাল তারা গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচটাও খেলবে অপেক্ষাকৃত সহজ প্রতিপক্ষের বিপক্ষে। তাদের প্রতিপক্ষ লুক্সেমবার্গো। বিপরীতে কাল শেষ লড়াইয়ে সার্বিয়াকে মুখোমুখি হতে হবে গ্রুপের শীর্ষ দল ইউক্রেনের। যারা অনেক আগেই নিশ্চিত করেছে মূলপর্বে খেলা।

১৭, ১৮ ও ১৯-এই তিনদনের মধ্যেই শেষ হবে মূল বাছাই যুদ্ধ। মানে এই তিনদিনের মধ্যেই বাকি ৪টি দল সরাসরি মূলপর্বে পা রাখবে। এরপর শুরু হবে শেষ ৪ টিকিটের জন্য প্লে-অফ যুদ্ধ। যে যুদ্ধের সমাপ্তি হবে ডিসেম্বরে।

উল্লেখ্য, ২০২০ ইউরো চ্যাম্পিয়নশিপ শুরু হবে ২০২০ সালের ১২ জুন থেকে। মোট ২৪ দলের টুর্নামেন্টটি অনুষ্ঠিত হবে ইউরোপের ভিন্ন ১২টি দেশের ১২টি ভেন্যুতে। টুর্নামেন্টের ৬০ বছর পূর্তি উপলক্ষেই আসন্ন ১৬তম আসরটিকে বৈশ্বিক রূপ দেওয়া হয়েছে। একক দেশের পরিবর্তে আয়োজক পুরো ইউরোপ। আয়োজক হিসেবে ইউরোপের মোট ৫৫টি দেশের মধ্য থেকে লটারির মাধ্যমে বেছে নেওয়া হয়েছে ১২টি দেশকে।

কেআর

 

ফুটবল: আরও পড়ুন

আরও