২-০’র প্রতিশোধ ১-০তে নিল মেসির আর্জেন্টিনা

ঢাকা, রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬

২-০’র প্রতিশোধ ১-০তে নিল মেসির আর্জেন্টিনা

পরিবর্তন ডেস্ক ৮:৩৮ পূর্বাহ্ণ, নভেম্বর ১৬, ২০১৯

২-০’র প্রতিশোধ ১-০তে নিল মেসির আর্জেন্টিনা

দলের প্রধান অস্ত্র নেইমার নেই। ব্রাজিলের সাম্প্রতিক পারফরম্যান্সও ভয়াবহ রকমের খারাপ। দুইয়ে মিলে বাজিকর-বোদ্ধাদের স্পষ্ট রায় ছিল, ব্রাজিলকে ২-১ গোলে হারাবে আর্জেন্টিনা। আর্জেন্টিনা জিতবে, এই ভবিষ্যদ্বাণী ঠিকই মিলেছে। তবে জয়ের ব্যবধানটা মিলেনি। ২-১এর পরিবর্তে আর্জেন্টিনা কাল ম্যাচটা জিতেছে ১-০ গোলে। চিরশত্রু ব্রাজিলের বিপক্ষে আর্জেন্টিনাকে ন্যূনতম ব্যবধানের এই জয়টা উপহার দিয়েছেন ৩ মাসের নিষেধাজ্ঞা কাটিয়ে দলে ফেরা লিওনেল মেসি।

কাল সৌদি আরবের মাটির এই জয়ে কোপা আমেরিকার সেই হারের ক্ষতে একটু হলেও প্রলেপ দিতে পেরেছেন মেসিরা। পেয়েছেন প্রতিশোধ নেওয়ার তৃপ্তিও।

কোপার সেমি ফাইনালে এই ব্রাজিলের কাছে ২-০ গোলে হেরেই শিরোপা স্বপ্ন গুড়িয়ে যায় আর্জেন্টিনার। ম্যাচ শেষে রেফারি এবং দক্ষিণ আমেরিকার ফুটবল অ্যাসোসিয়েশন কনমেবলের কড়া সমালোচনা করেন মেসি। এমনকি কথার মারপ্যাচে ব্রাজিলকেও খোঁচা মারেন আর্জেন্টাইন অধিনায়ক। সেই সমালোচনার জের ধরেই পরের ম্যাচে ঘটে যাওয়া ঘটনায় ৩ মাসের জন্য নিষিদ্ধ হন মেসি।

কোপার ওই ঘনঘটায় মেসির ভেতর দিয়ে কী যাচ্ছিল, তা বোঝা যায় তার বিস্ফোরক মন্তব্যেই। বরাবর নিরব থাকাটা যার স্বভাব, সেই মেসি মুখে সমালোচনার খই ফোটান। অবশেষে সেই ক্ষোভ-দুঃখ-হতাশা অনেকটাই মুছে ফেললেন মেসি।
৩ মাসের নিষেধাজ্ঞা কাটিয়ে জাতীয় দলের হয়ে মাঠে নেমেই গোল করেছেন। চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে তার দলও জিতেছে। মেসির স্বস্তি-তৃপ্তিটা স্পষ্টই। কাল সৌদি আরবের রিয়াদের কিং সউদ ইউনিভার্সিটি স্টেডিয়ামে ম্যাচের একমাত্র গোলটা মেসি করেছেন ১৪ মিনিটে।

দলকে জয় এনে দেওয়া গোল, ব্রাজিল-আর্জেন্টিনার আগুনে দ্বৈরথে নিশ্চিতভাবেই কাল নায়ক মেসি। তবে আর্জেন্টাইন একই সঙ্গে খলনায়কও। দলকে লিড এনে দেওয়া গোলটির ৩ মিনিট আগেই যে পেনাল্টি মিস করেন মেসি।

অবশ্য মেসি একা নন। কাল সৌদি আরবে পেনাল্টি মিসের খলনায়ক ব্রাজিলের ফরোয়ার্ড গ্যাব্রিয়েল জেসুসও। ম্যাচের ১০ মিনিটে প্রথম পেনাল্টি পায় ব্রাজিলই। পেনাল্টিটা অর্জন করেছিলেন জেসুস নিজেই। কিন্তু ১২ গজ দূর থেকে ম্যানচেস্টার সিটির ফরোয়ার্ড গোল করতে পারেননি। তার আনাড়ি-মার্কা শট চলে যায় পোস্টের বাইরে দিয়ে।

জেসুসের মিস হতাশার পরের মিনিটেই পেনাল্টি পায় আর্জেন্টিনা। কিন্তু মেসিও গোল করতে পারেননি। তার শটটি ডান দিকে ঝাপিয়ে পড়ে দুর্দান্তভাবে রুখে দেন ব্রাজিলের গোলরক্ষক আলিসন বেকার। লিভারপুলের গোলরক্ষক বুঝিয়ে দেন, কেন তিনি বিশ্বসেরা।

যাই হোক, দুই চিরশত্রুর দ্বৈরথে নাটক যা হওয়ার ১০ থেকে ১৪, এই ৫ মিনিটেই হয়েছে। মেসির গোলের পর বাকি সময়ে কোনো দলই গোল করতে পারেনি।

আর্জেন্টিনার বিপক্ষে এই ম্যাচটি দিয়েই ব্রাজিল জাতীয় দলের হয়ে অভিষেক হলো রিয়াল মাদ্রিদের তরুণ ফরোয়ার্ড রদ্রিগো গোয়েসের। কিন্তু স্বপ্নের অভিষেকে তাকে পেতে হলো হারের হতাশা।

কেআর

 

ফুটবল: আরও পড়ুন

আরও