ফ্রান্স-ইংল্যান্ডসহ আরও ৪ দল ইউরোর চূড়ান্তপর্বে

ঢাকা, রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬

ফ্রান্স-ইংল্যান্ডসহ আরও ৪ দল ইউরোর চূড়ান্তপর্বে

পরিবর্তন ডেস্ক ২:৪৬ অপরাহ্ণ, নভেম্বর ১৫, ২০১৯

ফ্রান্স-ইংল্যান্ডসহ আরও ৪ দল ইউরোর চূড়ান্তপর্বে

বেলজিয়াম, ইতালি, রাশিয়া, পোল্যান্ড, ইউক্রেন ও স্পেন— এই ৬ দল ইউরো ২০২০ চ্যাম্পিয়নশিপের মূলপর্বের টিকিট কেটেছে আগেই। এদের অনুসরণ করে গতকাল রাতে চূড়ান্তপর্বের টিকিট নিশ্চিত করল বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সসহ আরও ৪টি দল। কাল রাতে ফ্রান্সের সঙ্গে ইউরোর চূড়ান্তপর্বের টিকিট হাতিয়ে দেওয়া অন্য ৩ দল হলো ইংল্যান্ড, চেক প্রজাতন্ত্র ও তুরস্ক।

এই ৪ দল মূলপর্বে উঠল দুই গ্রুপ থেকে। ‘এ’ গ্রুপ থেকে ইংল্যান্ড ও চেক প্রজাতন্ত্র। ‘এইচ’ গ্রুপ থেকে ফ্রান্স ও তুরস্ক। টিকিট নামের সোনার হরিণ হাতে পাওয়ার পথে কাল ফ্রান্স নিজেদের মাঠে মালদোভাকে হারিয়েছে ২-১ গোলে। তুরস্ক নিজেদের মাঠে আইসল্যান্ডের বিপক্ষে গোলশূন্য ড্র করেও হেসেছে মূলপর্বে পা রাখার আনন্দের হাসি।

ইংল্যান্ড নিজেদের মাঠে মন্টেনিগ্রোকে ৭-০ গোলে ভাসিয়ে উৎসব করেছে মূলপর্বে পা রাখার। চেক প্রজাতন্ত্র পার্টিটা করেছে নিজেদের মাঠে কসোভোকে ২-১ গোলে হারিয়ে। উপরের ছবির ৪ তারকার কাঁধে চেপেই কাল মূলপর্ব নিশ্চিত করেছে ওই ৪ দল। এই ৪ দল মিলিয়ে মোট ১০ দল নিশ্চিত করে ফেলল ২০২০ ইউরোতে খেলা। এখন লড়াই বাকি ১৪টি টিকিট নিয়ে।

সেই লড়াইয়ে কাল আরও একধাপ এগিয়েছে পর্তুগাল। ক্রিস্তিয়ানো রোনালদোর দুর্দান্ত হ্যাটট্রিকে পর্তুগাল ৬-০ গোলে উড়িয়ে দিয়েছে লিথুয়ানিয়াকে। দারুণ এই জয়ের মধ্যদিয়েই ডিফেন্ডিং চ্যাম্পিয়ন পর্তুগাল চূড়ান্তপর্বের উৎসবটা করতে পারত, যদি দিনের অন্য ম্যাচে সার্বিয়া জিতত। কিন্তু তেমনটা হয়নি। বরং লুক্সেমবার্গোকে ২-১ গোলে হারিয়ে সার্বিয়া পর্তুগালকে অপেক্ষায় রাখার পাশাপাশি নিজেদের স্বপ্নটাও বাঁচিয়ে রেখেছে।

কেআর

 

ফুটবল: আরও পড়ুন

আরও