ব্রাজিল-আর্জেন্টিনার সম্ভাব্য একাদশ

ঢাকা, শনিবার, ৭ ডিসেম্বর ২০১৯ | ২২ অগ্রহায়ণ ১৪২৬

ব্রাজিল-আর্জেন্টিনার সম্ভাব্য একাদশ

পরিবর্তন ডেস্ক ১:০৯ অপরাহ্ণ, নভেম্বর ১৫, ২০১৯

ব্রাজিল-আর্জেন্টিনার সম্ভাব্য একাদশ

আজকের ব্রাজিল ম্যাচের জন্য আর্জেন্টিনার একাদশ ফাঁস হয়েছে ৩ দিন আগেই। গত সোমবার আর্জেন্টিনা দলেরই কে বা কারা গণমাধ্যমকে দিয়ে দেয় ব্রাজিলের জন্য আর্জেন্টিনার সম্ভাব্য একাদশের তালিকা। পরদিন মঙ্গলবার গোপনসূত্রে প্রাপ্ত সেই তালিকা প্রতিবেদন আকারে প্রকাশও করেছে আর্জেন্টিনার জনপ্রিয় পত্রিকা টিওয়াইসি স্পোর্টস। এরপর দ্রুতই তা বিশ্বের সর্বত্র ছড়িয়ে পড়ে।

তবে ফাঁস হওয়া সেই সম্ভাব্য একাদশকে ‘সত্য’ এবং ‘গুজব’ দুটি আখ্যাই দেওয়া যায়। আজকের ম্যাচের জন্য আর্জেন্টিনার পক্ষ থেকে চূড়ান্তভাবে যে সম্ভাব্য একাদশ জানানো হয়েছে, ফাঁস হওয়া একাদশের সঙ্গে তার যথেষ্টই মিল আছে। ফাঁস হওয়া একাদশের অন্তত ১০ জন আছেন চূড়ান্ত সম্ভাব্য একাদশে।

ফাঁস হওয়া একাদশে দুটি পজিশন নিয়ে দ্বিধা ছিল। সম্ভাব্য একাদশে সেই দ্বিধা রাখা হয়নি! সরাসরি এগার জনের তালিকা জানিয়ে দেওয়া হয়েছে। তাতে ফাঁস হওয়া একাদশের সঙ্গে একটা পজিশনে নাম একেবারেই পাল্টে গেছে।

ফাঁস হওয়া একাদশে বলা হয়, আক্রমণভাগে অধিনায়ক মেসি ও সার্জিও আগুয়েরোর সঙ্গে জুটি বাঁধবেন আর্জেন্টিনার নতুন সেনসেশন লাওতারো মার্টিনেজ। কিন্তু এবার জানা গেল, ইন্টার মিলানের এই তারকার পরিবর্তে মেসি-আগুয়েরোর সঙ্গে শুরুর একাদশে থাকছেন পাওলো দিবালা। মার্টিনেজ থাকছেন বদলি তালিকায়।

আর্জেন্টিনা দলের পক্ষ থেকে এই আভাসও দিয়ে রাখা হয়েছে, এটা নেহায়ত সম্ভাব্য একাদশ। চূড়ান্ত একাদশ নয়। ভাবনা-চিন্তা করে সম্ভাব্য এই একাদশে শেষ পর্যন্ত পরিবর্তনও আসতে পারে। তবে পরিবর্তন আসুক বা না আসুক, চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে শক্তিশালী দল নিয়েই মাঠে নামছে আর্জেন্টিনা। আক্রমণভাগে মেসি-আগুয়েরো-দিবালা বা মেসি-আগুয়েরো-মার্টিনেজের নাম সেই স্বাক্ষ্যই দিচ্ছে।

ব্রাজিল কোচ তিতে অবশ্য ইচ্ছা থাকলেও নিজেদের সেরা দল নামাতে পারছেন না। কারণ, চোটের কারণে সবচেয়ে বড় তারকা নেইমার দলেই নেই। তবে নেইমার বাদে বাকি সব তারকাকেই পাচ্ছেন ব্রাজিল কোচ। নেইমার ছাড়া আর কাউকে নিয়ে চোট সংশয় নেই। তাই সম্ভাব্য একাদশও তিনি সাজিয়েছেন দলে থাকা সেরাদের নিয়েই।

মেসি-আগুয়েরো-দিবালাদের টেক্কা দিতে ব্রাজিলের আক্রমণভাগে থাকছেন রবার্তো ফিরমিনো, গ্যাব্রিয়েল জেসুস ও উইলিয়ান। মাঝমাঠে থাকছেন ফিলিপে কুতিনহো, আর্থার মেলো ও কাসেমিরো। ব্রাজিলের সবচেয়ে শক্তির জায়গাটা রক্ষণ। মেসি-আগুয়েরো-দিবালাদের আক্রমণের তোড় সামলাতে তিতে রক্ষণ দেওয়াল গড়ছেন মারকুইনহো, থিয়াগো সিলভা, অ্যালেক্স সান্দ্রো ও দানিলোকে দিয়ে। আর গোলপোস্টে থাকছেন বিশ্বসেরা আলিসন বেকার।

আর্জেন্টিনার সম্ভাব্য একাদশ :

গোলরক্ষক : আন্দ্রাদা
ডিফেন্ডার : ফয়থ, জার্মান পাজ্জেলা, নিকোলাস ওটামেন্ডি ও ওকাম্পোস।
মাঝমাঠ : প্যারাদেস, ডি পল, অ্যাকুনা
ফরোয়ার্ড : মেসি, দিবালা, আগুয়েরো

ব্রাজিলের সম্ভাব্য একাদশ :

গোলরক্ষক : আলিসন বেকার
ডিফেন্ডার : মারকুইনহোস, দানিলো, থিয়াগো সিলভা ও অ্যালেক্স সান্দ্রো
মাঝমাঠ : কাসেমিরো, আর্থার মেলো ও ফিলিপে কুতিনহো
ফরোয়ার্ড : রবার্তো ফিরমিনো, গ্যাব্রিয়েল জেসুস ও উইলিয়ান

কেআর

 

ফুটবল: আরও পড়ুন

আরও