গোল করায় মেসি-রোনালদোর চেয়ে বেশি দক্ষ বেনজেমা!

ঢাকা, রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬

গোল করায় মেসি-রোনালদোর চেয়ে বেশি দক্ষ বেনজেমা!

পরিবর্তন ডেস্ক ৩:৩০ অপরাহ্ণ, নভেম্বর ১৩, ২০১৯

গোল করায় মেসি-রোনালদোর চেয়ে বেশি দক্ষ বেনজেমা!

জিনেদিন জিদান প্রায়ই স্বদেশি শিষ্যের প্রশংসা করে বলেন, করিম বেনজেমা বর্তমান বিশ্বের সেরা ‘নাম্বার ৯’। পরিসংখ্যানও বলে আলোচনার বাইরে থাকা সত্যিকারের এক গোল-মেশিন বেনজেমা। গত এক দশকে বিশ্বসেরা রিয়াল মাদ্রিদের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা তিনি। তার চেয়ে বেশি গোল করেছেন কেবল ক্রিস্তিয়ানো রোনালদো। এবার অন্য একটা পরিসংখ্যান জানিয়ে দিল গোল করায় মেসি-রোনালদো-সুয়ারেজের চেয়েও বেশি দক্ষ বেনজেমা।

মেসি-রোনালদোকে মাতামাতির এই যুগে বেনজেমা কখনোই সেভাবে আলোচনায় আসেননি। বরাবরই আলোর নিচে ঢাকা পড়ে থেকেছেন। তবে আলোচনার বাইরে থাকলেও রিয়ালের ফরাসি ফরোয়ার্ড নিজের কাজটা করে যাচ্ছেন ঠিকঠাক মতোই। রোনালদো থাকাকালে ছিলেন রিয়ালের দ্বিতীয় গোল-ভরসা। রোনালদেো চলে যাওয়ায় তিনিই এখন রিয়ালের প্রধান গোল-মেশিন। রিয়ালকে টেনে নিয়ে যাচ্ছেন প্রায় একাই।

পরিসংখ্যান বলছে, রোনালদো রিয়াল ছাড়ার পর থেকে গোল-দক্ষতায় মেসি-রোনালদো এবং সুয়ারেজকেও হারিয়ে দিয়েছেন বেনজেমা। ২০১৮ সালের জুলাইয়ে রিয়াল ছেড়ে জুভেন্টাসে পাড়ি জমিয়েছেন রোনালদো। এরপর থেকে ইউরোপের শীর্ষ ৫ লিগ মিলিয়ে বেনজেমার চেয়ে বেশি গোল করেছেন মাত্র ৩ জন।

বায়ার্ন মিউনিখের পোলিশ ফরোয়ার্ড রবার্ট লেভান্ডভস্কি (৬৩টি), বার্সেলোনার আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি (৬০) ও পিএসজির ফরাসি বিস্ময়বালক কিলিয়ান এমবাপে (৪৭)। মানে এই সময়ে ৪১ গোল নিয়ে তালিকার ৪ নম্বরে বেনজেমা। ৩৪ গোল নিয়ে পর্তুগিজ সুপারস্টার রোনালদো অনেকটাই পেছনে। পিছিয়ে বার্সেলোনার উরুগুইয়ান ফরোয়ার্ড লুইস সুয়ারেজও।

গোল সংখ্যায় লেভান্ডভস্কি, মেসি, এমবাপেরা বেনজেমার চেয়ে এগিয়ে বটে। তবে গোল দক্ষতায় বা গোল করারের হারে বেনজেমা মেসি-এমবাপেদের চেয়ে এগিয়ে। রোনালদো-সুয়ারেজ তো মেসি-এমবাপের চেয়েও পেছনে। মানে গোল করারে দক্ষতা বা হারে বেনজেমার চেয়ে এগিয়ে কেবল লেভান্ডভস্কি।

লেভান্ডভস্কি ৬৩টি গোল করেছেন মোট ১২৩ শটে। মানে প্রতি ১.৯৫ শটে একটি করে গোল করেছেন তিনি। বেনজেমা ৪১ গোল করেছেন ৯৭ শটে। মানে প্রতি ২.৩ শটে একটি করে গোল করেছেন তিনি। সেখানে মেসি প্রতি গোল করেছেন ২.৫ শটে, সুয়ারেজ ২.৮ শটে, রোনালদো ৩.২ শটে।

শুধু গোল দক্ষতার স্বাক্ষর নয়, শারীরিক ফিটনেস দক্ষতায়ও এগিয়ে ৩১ বয়সী বেনজেমা। গত মার্চে দ্বিতীয় মেয়াদে রিয়ালের কোচের দায়িত্ব নিয়েছেন জিনেদিন জিদান। জিদান কোচ হয়ে ফেরার পর থেকে রিয়ালের হয়ে সবচেয়ে বেশি সময় মাঠে কাটিয়েছেন বেনজেমা। খেলেছেন ২০৯২ মিনিট।

রিয়াল সতীর্থদের মধ্যে তার কাছাকাছি সময় খেলেছেন কেবল দুজন। তারই স্বদেশি রাফায়েল ভারানে (২০৭০ মিনিট) ও ব্রাজিলিয়ান মিডফিল্ডার কাসেমিরো (১৯২০ মিনিট)।

আলোচনায় না থাকলেও তা নিয়ে আফসোস নেই বেনজেমার। আলোর নিচে থেকেই নিজের কাজটা ঠিকঠাকভাবে করে যেতে চান তিনি।

কেআর

 

 

ফুটবল: আরও পড়ুন

আরও