ছবিতে ছবিতে আর্জেন্টিনার হয়ে মেসিদের অনুশীলন

ঢাকা, রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬

ছবিতে ছবিতে আর্জেন্টিনার হয়ে মেসিদের অনুশীলন

পরিবর্তন ডেস্ক ১২:৫৭ অপরাহ্ণ, নভেম্বর ১৩, ২০১৯

ছবিতে ছবিতে আর্জেন্টিনার হয়ে মেসিদের অনুশীলন

৩ মাসের নিষেধাজ্ঞা কাটিয়ে আর্জেন্টিনা জাতীয় দলে ফিরেছেন লিওনেল মেসি। ব্রাজিল ও উরুগুয়ের বিপক্ষে আসন্ন প্রীতি ম্যাচ দুটির জন্য মেসিকে দলে ডেকেছেন আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি। এটা সবারই জানা। নতুন খবর হলো, ব্রাজিল ও উরুগুয়ের ম্যাচ দুটির জন্য জাতীয় দলের হয়ে অনুশীলনেও নেমে পড়েছেন মেসি।

আসন্ন ম্যাচ দুটিকে সামনে রেখে আর্জেন্টিনা দল অনুশীলন ক্যাম্প খুলেছে স্পেনের মায়োর্কাতে। সেখানে গতকাল মঙ্গলবারই অনুশীলন শুরু করে দিয়েছেন মেসিরা। অধিনায়ক মেসির সঙ্গে কাঁধ মিলিয়ে কাল অনুশীলন করেছেন তার মতোই তিন মাস পর জাতীয় দলে ফেরা সার্জিও আগুয়েরোও।

আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে আরও একটি আন্তর্জাতিক টুর্নামেন্টে শিরোপা স্বপ্নভঙ্গ। শুধু শিরোপা স্বপ্নভঙ্গের হতাশাই নয়, জুন-জুলাইয়ের কোপা আমেরিকায় নেতিবাচক এক ঘটনারও জন্ম দেন মেসি। কনমেবলের (দক্ষিণ আমেরিকা ফুটবল অ্যাসোসিয়েশন) কড়া সমালোচনা করে ৩ মাসের জন্য আন্তর্জাতিক ফুটবল থেকে নিষিদ্ধও হন।

দুইয়ে মিলে ক্ষোভ-দুঃখ-হতাশায় মেসি আর্জেন্টিনা জাতীয় দল থেকে অবসরই নিয়ে নেন কিনা, সেই সংশয়ও তখন প্রকাশ করেছিলেন কেউ কেউ। কিন্তু সেই সংশয় দূর করে মেসি ঠিকই জাতীয় দলে ফিরেছেন। এবার শুরু করে দিলেন জাতীয় দলের হয়ে ম্যাচ খেলার প্রস্তুতিও।

অনুশীলন ক্যাম্পের প্রথম দিনে কাল এক সেশনই অনুশীলন করেছেন মেসিরা। যেহেতু দলের প্রত্যেকেই ক্লাব ফুটবলে ব্যস্ত সময় কাটিয়ে এসেছেন, তাই প্রথম দিনে হালকা অনুশীলনই করেছেন মেসি-আগুয়েরা। বিশেষ করে শারীরিক ওয়ার্ম আপের দিকেই মনোযোগ দিয়েছেন বেশি। ঘাম ঝরানো কঠিন অনুশীলন করেননি।

শারীরিক দিক থেকে হালকা অনুশীলনে মনটাও হালকা করে নিয়েছেন মেসিরা। দীর্ঘ দিন পর মেসি-আগুয়েরোকে পেয়ে যেন পুরো দলই বেশ ফুরফরে মেজাজে ছিল। দুই বন্ধু মেসি-আগুয়েরোও দীর্ঘ দিন পর জাতীয় দলেল ক্যাম্পে একসঙ্গে যোগ দিয়ে ফুরফুরে মেজাজে ছিলেন। হালকা অনুশীলনে হাসি-ঠাট্টা, খুনসুঁটিও চলেছে পাল্লা দিয়ে।

মেসি-আগুয়েরোদের অনুশীলনের ছবিগুলো সেই স্বাক্ষ্যই দিচ্ছে। প্রথম দিনের অনুশীলনের যে ছবিগুলো ক্যামেরাবন্দী করেছেন ফটো সাংবাদিকরা, তার প্রতিটিতেই মেসি-আগুয়েরোদের হাসিমাখা মুখ ফুটে উঠেছে। উঠে এসেছে খুনসুঁটির বিষয়টিও।

মায়োর্কাতে মেসি-আগুয়েরোদের এই হাসি-তামাশার মাধ্যমে মন হালকা করার অনুশীলন তাবু দ্রুতই গুটিয়ে ফেলতে হবে। হয়তো আজই তারা মায়োর্কা ছেড়ে ধরবেন সৌদি আরবগামী উড়াল। ১৫ নভেম্বর, মানে আগামী শুক্রবারই যে ব্রাজিলের বিপক্ষে ম্যাচ আর্জেন্টিনার।

‘প্রীতি’র মোড়কে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর আগুনে দ্বৈরথটা মঞ্চস্থ হতে সৌদি আরবের রিয়াদে। সেখানে ম্যাচটি খেলেই মেসিরা উড়াল দেবেন ইসরায়েলে। ৩ দিন পর অর্থাৎ ১৮ নভেম্বর, ইসরায়েলের তেল আবিবে মুখোমুখি হবে উরুগুয়ের। যদিও ইসরায়েলে আর্জেন্টিনা-উরুগুয়ের ম্যাচটা বাতিল হওয়ার গুঞ্জনও উঠেছে।

সোমবার ও মঙ্গলবার গাজা থেকে ইসরায়েলে রকেট হামলা চালানো হয়েছে। হামলায় এক প্যালেস্টাইন সেনা সদস্য নিহত হয়েছে। এই হামলার কারণেই ম্যাচটা বাতিল বা ম্যাচের ভেন্যু ইসরায়েল থেকে সরিয়ে নেওয়ার দাবি উঠেছে। আর্জেন্টিনা এবং উরুগুয়ে, দুই দলই ভয়ঙ্কর এই পরিস্থিতিতে তেল আবিবে ম্যাচ খেলার ব্যাপারে শঙ্কিত।

কেআর

 

ফুটবল: আরও পড়ুন

আরও