৫ এর মধ্যে ৩-এর সমস্যায় পিএসজি!

ঢাকা, রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬

৫ এর মধ্যে ৩-এর সমস্যায় পিএসজি!

পরিবর্তন ডেস্ক ৩:০০ অপরাহ্ণ, নভেম্বর ১২, ২০১৯

৫ এর মধ্যে ৩-এর সমস্যায় পিএসজি!

নেইমার, এডিনসন কাভানি, কিলিয়ান এমবাপে, অ্যাঙ্গেল ডি মারিয়া ও মাউরো ইকার্দি। ৫ জনেই বিশ্ব ফুটবল আকাশের উজ্জ্বল তারা। ৫ জনই আক্রমণভাগের খেলোয়াড়। আরও একটু স্পষ্ট করে বললে গোল-মেশিন। এমন ৫ তারা কোনো এক দলে থাকা মানেই সেই দলের কোচের জন্য আনন্দের ব্যাপার। পিএসজির জার্মান টমাস টাচেলও এই ৫ জনকে এক সঙ্গে নিজ দলে পেয়ে ভীষণ খুশি। তবে এই ৫ জন বড় একটা এক সমস্যার মধ্যেও ফেলে দিয়েছে পিএসজি কোচকে!

এদের নিয়ে পিএসজি কোচের সমস্যাটা মধুর। ৫ জনের মধ্য থেকে ঠিক কোন ৩ জনকে দিয়ে শুরুর আক্রমণভাগ সাজাবেন, আর কোন দুজনকে বদলি তালিকায় রেখে রিজার্ভ বেঞ্চে বসিয়ে রাখবেন, পিএসজি কোচের সমস্যাটা সেখানেই।

নেইমার, কাভানি, এমবাপে, অ্যাঙ্গেল ডি মারিয়ারা আগে থেকেই পিএসজিতে আছেন। এই মৌসুমে আবার ইতালিয়ান ক্লাব ইন্টার মিলান থেকে মাউরো ইকার্দিকে নিয়ে এসেছে পিএসজি। গত আগস্টেই ইন্টার ছেড়ে পিএসজিতে যোগ দিয়েছেন ইকার্দি।

তবে ইকার্দি আগস্টে যোগ দিলেও এতদিন পিএসজি কোচকে মধুর এই সমস্যায় পড়তে হয়নি। কারণ, দলবদল ইস্যুতে ক্লাবের সঙ্গে ঝামেলার কারণে নেইমার মৌসুমের শুরুতে পিএসজির প্রথম দিকের ম্যাচগুলোতে খেলেননি। চোটের কারণে এডিনসন কাভানি এবং কিলিয়ান এমবাপেও ছিটকে পড়েছিলেন মাঠের বাইরে। ক্ষোভ-দুঃখ ভুলে নেইমার ক্লাবে ফিরলেও গোটা তিনেক ম্যাচ খেলেই আবার চোটের কারণে মাঠের বাইরে ছিটকে পড়েন। ফলে নেইমার-এমবাপে-কাভানিদের অনুপস্থিতিতে কোচ টাচেল খুব সহজেই শুরুর একাদশে ডি মারিয়া, ইকার্দিদের নামিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিতে পেরেছেন। বা তাদের দিয়ে আক্রমণ সাজাতে বাধ্য হয়েছেন।

কিন্তু এমবাপে, কাভানি, নেইমার— এই মুহূর্তে দলের এই তিন সেরা অস্ত্রই সুস্থ। চোট কাটিয়ে ৩ জনেই এখন ফিট। কিন্তু তাদের এই ফিট হওয়াটা পিএসজিকে কোচ যেমন স্বস্তি দিয়েছে, একইভাবে সমস্যার মধ্যেও ফেলে দিয়েছে। ফিট থাকলে নেইমার-এমবাপে-কাভানির মতো বিশ্ব তারকাদের মাঠের বাইরে বসিয়ে রাখাটা কঠিন।

দুনিয়ার কোনো কোচই হয়তো এমন সাহস দেখাতে চাইবেন না। পিএসজি কোচও হয়তো তাদের বসিয়ে রাখতে চান না। কিন্তু তাদের ৩ জনকে দিয়েই যে শুরুর একাদশ সাজাবেন, সেই সিদ্ধান্তও নিতে পারছেন না। কারণ, তাদের ৩ জনকে দিয়ে আক্রমণ গড়লে বদলি তালিকায় রাখতে হবে ডি মারিয়া ও ইকার্দিকে।

সাদা চোখে হয়তো এই অপশনটাকেই পিএসজি কোচের জন্য সহজ মনে হচ্ছে। কিন্তু নেইমার-কাভানিদের অনুপস্থিতিতে সুযোগ পেয়ে ডি মারিয়া ও ইকার্দি, দুই আর্জেন্টাইন তারকাই নিজেদের সেরাটা ঢেলে দিয়েছেন। নেইমার-কাভানিদের অনুপস্থিতি কোচকে বুঝতেই দেননি। বিশেষ করে ইকার্দি তো অবিশ্বাস্য পারফরম্যান্স দিয়ে কোচের মন জয় করে ফেলেছেন। ১০ ম্যাচে ৯ গোল করে আর্জেন্টাইন তারকা মন জয় করেছেন পিএসজি সমর্থকদেরও। পিএসজি নিজেদের সর্বশেষ দুই ম্যাচেই জয় পেয়েছে এই ইকার্দির কাঁধে চেপে।

ডি মারিয়া হয়তো ইকার্দির সঙ্গে পাল্লা দিয়ে গোল করতে পারেননি। তবে আক্রমণ গড়তে আক্রমণভাগে নেতৃত্ব দিয়েছেন তিনিই। সতীর্থদের গোল বানিয়ে দেওয়ার পাশাপাশি দলের প্রয়োজন মেটাতে গোলও করেছেন। দুর্দান্ত ফর্মে থাকা এই দুজনকে বেঞ্চে বসিয়ে রাখলে তাদের প্রতি অন্যায় করা হবে! পিএসজি কোচের এই অন্যায় করতে মন চাইছে না। কিন্তু তাদের শুরুর একাদশে রেখে নেইমার-কাভানি-এমবাপের মধ্য থেকে কাউকে বসিয়ে রাখবেন, সেই সাহসও করতে পারছেন না। নেইমার-এমবাপে-কাভানিদের প্রতিভা-সামর্থ-তারকাখ্যাতি কোচ টাচেলকে সেই সাহস দিচ্ছে না।

আপাতত অবশ্য মধুর এই সমস্যা থেকে মুক্ত পিএসজি কোচ। কারণ, আন্তর্জাতিক বিরতির কারণে এই সপ্তাহে ক্লাবের কোনো ম্যাচ নেই। তবে আন্তর্জাতিক বিরতি শেষে পিএসজি আবার মাঠে নামবে আগামী ২২ নভেম্বর। সেদিন তারা ফ্রেঞ্চ লিগে মুখোমুখি হবে লিলের।

বর্তমানে যা পরিস্থিতিতে, তাতে লিলের বিপক্ষে ম্যাচের আগে আক্রমণভাগের ৫ অস্ত্রকেই পূর্ণ ফিট পাবেন পিএসজি কোচ। মানে নেইমার, এমবাপে, কাভানি, ইকার্দি, ডি মারিয়া— ৫ জনেই তৈরি থাকবেন মাঠে নামার জন্য। কিন্তু কোচ টাচেলকে তাদের মধ্যে থেকে বেছে নিতে হবে ৩ জনকে।

শুরুর একাদশের জন্য শেষ পর্যন্ত কোন ৩ জনকে বেছে নেবেন পিএসজি কোচ?

কেআর

 

 

ফুটবল: আরও পড়ুন

আরও