আবারও কোচ ভালভার্দেকে বরখাস্তের দাবি মেসির!

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

আবারও কোচ ভালভার্দেকে বরখাস্তের দাবি মেসির!

পরিবর্তন ডেস্ক ৪:২২ অপরাহ্ণ, নভেম্বর ০৪, ২০১৯

আবারও কোচ ভালভার্দেকে বরখাস্তের দাবি মেসির!

শনিবার রাতে আরও একটি ম্যাচে হারের তেতো স্বাদ পেতে হয়েছে বার্সেলোনাকে। লেভান্তের কাছে ৩-১ গোলের হারে কোচ আর্নেস্তো ভালভার্দের চাকরিটা পড়ে গেছে আরও একটু ঝুঁকির মধ্যে।

শনিবারের হারের পর বার্সেলোনার অধিনায়ক স্বয়ং লিওনেল মেসিই যে কোচ ভালভার্দেকে ছাটাইয়ের দাবি জানিয়েছেন। স্পেনের ক্রীড়া দৈনিক ডিয়ারিও গোল-এর দাবি অন্তত সেরকমই।

পত্রিকাটি এক প্রতিবেদনে দাবি করেছে, মেসি চান দ্রুতই ভালভার্দেকে সরিয়ে নতুন একজনকে কোচ করা হোক।

এবারই প্রথম নয়। গণমাধ্যমের দাবি অনুযায়ী, কোচ ভালভার্দেকে ছাটাইয়ের দাবি এর আগেও জানিয়েছেন মেসি। এই মৌসুমেরই শুরুর দিকের ঘটনা সেটি। মেসি তখন চোটের কারণে মাঠের বাইরে ছিলেন। তারপরও দলের হতাশাজনক পারফরম্যান্সের দায় মেসি কোচ ভালভার্দের উপরই চাপান।

দাবি করেন, কোচ ভালভার্দের দুর্বল কৌশলের কারণেই দল প্রত্যাশিত ফল পাচ্ছে না।

ধীরে ধীরে কোচ ভালভার্দের দুর্বলতা আরও স্পষ্ট হয়ে উঠেছে। একাদশ সাজানো, বদলি নামানো, ডিফেন্স, মাঝমাঠ ও আক্রমণ ভাগের মধ্যে সমন্বয় তৈরি, সব ক্ষেত্রেই ভালভার্দের কার্যকরী কৌশল আঁটতে ব্যর্থ। শনিবারের হারের জন্যও ভালভার্দের বদলি নীতিই বেশি দায়ী বলে মনে করা হচ্ছে।

লেভান্তের বিপক্ষে ম্যাচটিতে প্রথমার্ধে বার্সেলোনাই এগিয়ে ছিল ১-০ গোলে। ৩০ মিনিটে পেনাল্টি থেকে গোল করে দলকে এগিয়ে দিয়েছিলেন মেসি। কিন্তু বিরতির পর ৮ মিনিটের ঝড়ে ৩ গোল করে বার্সেলোনার সর্বনাশ রচনা করে লেভান্তে। ম্যাচের ৬০ ৬৮-এই ৮ মিনিটের মধ্যে বার্সেলোনার জালে তিনবার বল জড়ান লেভান্তের ফরোয়ার্ডরা।

এই ঝড়ের পরও বার্সেলোনার হাতে ২২ মিনিট সময় ছিল ম্যাচে ফেরার। দরকার ছিল ক্লান্ত হয়ে পড়া খেলোয়াড়দের তুলে নিয়ে কার্যকর বদলি নামানো। যারা দলকে নতুনভাবে উজ্জীবিত করতে পারবেন। কিন্তু কোচ ভালভার্দে তাতে ব্যর্থ হয়েছেন। যাদের বদলি হিসেবে নামিয়েছেন, তাদের কেউই জ্বলে উঠতে পারেননি।

ম্যাচের পরপরই নাকি মেসি ক্লাব কর্তাদের অনুরোধ করেছেন ভালভার্দেকে সরিয়ে দিতে। সতর্ক করেছেন, দ্রুত সমস্যার সমাধান না করা হলে বার্সেলোনাকে আরও চড়া মূল্য দিতে হবে! শুধু কোচ ভালভার্দেকে ছাটাই করা নয়, তার পরিবর্তে নতুন কোচ হিসেবে নিজের পছন্দের একজনের নামও প্রস্তাব করেছেন মেসি!

মজার ব্যাপার হলো, নতুন কোচ হিসেবে মেসির পছন্দে পরিবর্তন এসেছে। এর আগে ভালভার্দেকে সরিয়ে বার্সেলোনারই সাবেক মিডফিল্ডার নিজের সাবেক সতীর্থ জাভি হার্নান্দেজকে কোচ করার দাবি জানিয়েছিলেন মেসি। জাভির পরিবর্তে মেসির এখন নাকি পছন্দ রোনাল্ড কোয়েম্যানকে।

এই ভদ্রলোক বর্তমানে নেদারল্যান্ডসের জাতীয় দলের কোচের দায়িত্বে আছেন। ডিয়ারিও গোল-এর দাবি, এই ডাচ কোচের কোচিং স্ট্রাইল খুবই পছন্দ মেসির। তাই ভালভার্দের পরিবর্তে তাকে কোচ করার প্রস্তাব করেছেন।

ডিয়ারিও গোল-এর এই দাবি সত্যি হোক না হোক, কোচ ভালভার্দের চাকরি যে শঙ্কার মুখে, সেটি শতভাগ নিশ্চিত। এবং স্বয়ং ভালভার্দেও তা জানেন। মৌসুমে সবে লিগে ১১ রাউন্ডের খেলা হয়েছে। এই ১১ ম্যাচের মধ্যেই ৩টিতে হেরেছে বার্সেলোনা।

অথচ গতবার পুরো মৌসুমে বার্সেলোনা ম্যাচ হেরেছিল মাত্র ৩টি। সেখানে এবার আড়াই মাসেই ৩ হার। সামনে মৌসুমের পুরো সময়টা তো পড়েই আছে। ফলে বার্সেলোনার সমর্থক এবং কর্তারাও কোচ ভালভার্দের কাজে নাখোশ।

এর মধ্যে মেসির সরাসরি ছাটাইয়ের দাবি। সব মিলে ভালভার্দের আসনটা একেবারেই নড়বড়ে। যে কোনো মুহূর্তে তার হাতে ধরিয়ে দেওয়া হতে পারে ছাটাইয়ের চিঠি।

কেআর/এইচআর

 

ফুটবল: আরও পড়ুন

আরও