মেসির আদর্শ ফুটবলার কে, জানেন?

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

মেসির আদর্শ ফুটবলার কে, জানেন?

পরিবর্তন ডেস্ক ৫:০১ অপরাহ্ণ, নভেম্বর ০১, ২০১৯

মেসির আদর্শ ফুটবলার কে, জানেন?

বিশ্বের শত কোটি ফুটবলপ্রেমীর প্রিয় তারকা তিনি। কোটি কোটি তরুণ ফুটবলারদের আদর্শ। বিশ্বের কত কোটি তরুণ ফুটবলার তাকে অনুকরণ-অনুসরণ করে বেড়ে উঠছেন, লিওনেল মেসি নিজেও তা জানেন না। সেই মেসিরও একজন আদর্শ ফুটবলার আছেন। বলতে পারেন তিনি কে?

ফুটবলার মেসির নাড়ি-নক্ষত্র জানেন, এমন একনিষ্ঠ ভক্তদের কাছেও এই তথ্যটা অজানা। কারণ, তারও যে একজন আদর্শ ফুটবলার আছেন, যার খেলঅ দেখে ছোটবেলায় অনুপ্রাণিত হয়েছেন, যাকে অনুসরণ করে বেড়ে উঠেছেন, তার নাম কখনোই বলেননি মেসি। এবার অতি-গোপনীয় সেই তথ্যটা ফাঁস করলেন মেসি। বার্সেলোনার আর্জেন্টাইন তারকা নিজেই বললেন, তার আদর্শ ফুটবলার ব্রাজিলিয়ান কিংবদন্তি রোনাল্ডো নাজারিও।

কদিন আগেই ব্রাজিলিয়ান এই কিংবদন্তির প্রশংসা করেছেন মেসি। নিজের দেখা বিশ্বের ‘সেরা স্ট্রাইকার’ হিসেবে আখ্যায়িত করেছেন রোনাল্ডোকে। এবার জানালেন, সেদিন যার উচ্ছ্বসিত প্রশংসা করেছেন, সেই রোনাল্ডোই তার আদর্শ ফুটবলার। শৈশবের নায়ক।

মেসির মতো রোনাল্ডোও এক সময় বার্সেলোনায় খেলেছেন। তবে তখন ছোট্ট মেসি নিজ শহর রোজারিওতে বন্ধু-সহপাঠিদের সঙ্গে পাড়ার ফুটবল খেলতেন। বার্সেলোনা নামে যে বিশ্বসেরা একটা ক্লাব আছে, সেখানে বিশ্বসেরা ফুটবলাররা খেলেন, সেটি হয়তো জানতেও না। তবে ২০০১ সালে বার্সেলোনায় যোগ দিয়ে খুব কাছ থেকেই রোনাল্ডোর খেলা দেখেছেন মেসি। তখন অবশ্য রোনাল্ডো খেলতেন রিয়াল মাদ্রিদের হয়ে।

তা যে ক্লাবই হোক। স্পেনে থাকার সুবাদে রোনাল্ডোর খেলা প্রায়ই দেখেছেন মেসি। দেখেছেন কিভাবে প্রতিপক্ষের ডিফেন্ডারদের বোকা বানিয়ে গোল করেন রোনাল্ডো। মুগ্ধ হয়ে খেলা দেখতেন আর কচি হৃদয়ে স্বপ্নের জাল বুনতেন, একদিন তিনিও রোনাল্ডোর মতো বড় খেলোয়াড় হবেন। রোনাল্ডোর মতোই কাড়ি কাড়ি গোল করবেন। নামডাক কামাবেন।

শৈশবের সেই নায়ক সম্পর্কে আর্জেন্টিনার জনপ্রিয় ক্রীড়া দৈনিক টিওয়াইসি স্পোর্টসকে মেসি বলেছেন, ‘রোনাল্ডো (নাজারিও) ছিলেন একজন ফেনোমেনন। আমার জীবনে যত স্ট্রাইকারের দেখা দেখেছি, তাদের মধ্যে তিনিই সেরা। সব দিক থেকেই সে ছিল অনুসরণীয় এক এক ফুটবলার। আমার আদর্শ।’

যেসব ব্রাজিল-আর্জেন্টিনার সমর্থক ফুটবল দুনিয়াটাকে দুভাগ করে ফেলেছেন, তারা কি মেসির এই রায়টা শুনেছেন? ভক্ত সমর্থকেরা, যাদের পক্ষ নিয়ে দ্বিভক্ত হয়ে যান, সেই ফুটবলারদের মধ্যে ব্রাজিল-আর্জেন্টিনা বলতে কোনো ভেদাভেদ নেই। ব্রাজিলিয়ান রোনাল্ডো আর্জেন্টিনার মেসির আদর্শ ফুটবলার হওয়াটা কিন্তু সেটাই প্রমাণ করে দিল আরেকবার। সুতরায় ব্রাজিল-আর্জেন্টিনা বলে নো মারামারি, ঝগড়া ফ্যাসাদ!

মেসি ক্যারিয়ারে কখনোই রোনাল্ডোর সঙ্গে খেলেননি। এক দলের হয়ে তো নয়ই, প্রতিপক্ষ হিসেবেও নয়। তবে নিজের শৈশবের নায়ক রোনাল্ডোর হাত থেকে পুরস্কার নেওয়ার সৌভা্গ্য হয়েছে মেসির। উপরের ছবিটি সেই স্বাক্ষ্যই দিচ্ছে।

কেআর

 

ফুটবল: আরও পড়ুন

আরও