১৬ মিলিয়নের ‘নকল’ রিয়ালে ধরা ‘আসল’ রিয়াল

ঢাকা, মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯ | ৫ অগ্রহায়ণ ১৪২৬

১৬ মিলিয়নের ‘নকল’ রিয়ালে ধরা ‘আসল’ রিয়াল

পরিবর্তন ডেস্ক ৯:৪৬ পূর্বাহ্ণ, অক্টোবর ২০, ২০১৯

১৬ মিলিয়নের ‘নকল’ রিয়ালে ধরা ‘আসল’ রিয়াল

দুই ক্লাবের নামের শুরুতেই ‘রিয়াল’ আছে। স্পেনে আরও বেশ কয়েকটি ক্লাবের নামের প্রথম অংশেই রিয়াল। তবে ‘আসল’ রিয়াল বলতে ফুটবল দুনিয়া চেনে রিয়াল মাদ্রিদকেই। বাকিগুলো ‘নকল’ রিয়াল। গতকাল রাতে তেমনই এক ‘নকল’ রিয়ালের মুখোমুখি হয়েছিল ‘আসল’ রিয়াল। আর ‘আসল’ ‘নকল’-এর সেই লড়াইয়ে জয়ী ‘নকল’ রিয়াল। ৯০০ মিলিয়ন ইউরো খরচা করে গড়া রিয়াল মাদ্রিদকে ১-০ গোলে হারিয়ে দিয়েছে মাত্র ১৬ মিলিয়নের পুঁচকে রিয়াল মায়োর্কা।

মৌসুমে লিগে এটাই প্রথম হার রিয়াল মাদ্রিদের। ছোট দলের বিপক্ষে হারের হতাশাটা এমনিতেই বেশি। কাল রিয়াল মায়োর্কার কাছে হারটি রিয়াল শিবিরে হতাশাটা গাঢ় করেছে অন্য একটা কারণও। এই হার পয়েন্ট তালিকার শীর্ষস্থান থেকে ছিটকে ফেলেছে রিয়ালকে। তাদের দখলে থাকা এক নম্বর স্থানটিতে আবার বসে গেছে তাদের সবচেয়ে বড় শত্রু বার্সেলোনা।

রিয়ালের জন্য হতাশার কারণ ছিল আরও একটি। ম্যাচের ৭৪ মিনিটে লালকার্ড পেয়ে মাঠ ছাড়তে হয়েছে ডিফেন্ডার আলভারো অদ্রিজোলাকে। ম্যাচের বাকি সময়টুকু রিয়ালকে খেলতে হয়েছে ১০ জন নিয়ে।

দৈত্য রিয়ালের কাছে পুঁচকে রিয়াল মায়োর্কা কতটা ছোট দল, সেটি একটি তথ্যেই স্পষ্ট। দল গঠনে রিয়াল মাদ্রিদের মোট খরচ ৯০০ মিলিয়ন ইউরোরও বেশি। সেখানে রিয়াল মায়োর্কা দল গড়েছে মাত্র ১৬ মিলিয়ন ইউরো খরচা করে। ম্যাচের পর ম্যাচ, মাসের পর মাস রিয়ালের রিজার্ভ বেঞ্চ গরম করা খেলোয়াড়ের মূল্যও রিয়াল মায়োর্কার পুরো স্কোয়াডের দামের চেয়ে বেশি!

চমকের এখানেই শেষ নয়। রিয়াল মায়োর্কা নিজেদের ঘরের মাঠের এই ম্যাচটি আবার খেলতে নেমেছিল সেগুন্দা বি মানে দ্বিতীয় বিভাগের দলের ৬ জন খেলোয়াড় নিয়ে! সেই দলটিই কুপোকাত করেছেন জিনেদিন জিদানের তারকাখচিত রিয়ালকে।

রিয়াল মায়োর্কার এই অসাধ্য সাধনের নায়ক মূলত বি দলের দুই খেলোয়াড়! লাগো জুনিয়র ও মানোলো রেইনা। প্রথমজন ফরোয়ার্ড। ম্যাচের একমাত্র গোলটি করে জিদানের রিয়ালের মূল সর্বনাশটা করেছেন তিনিই। তবে রিয়ালকে হার উপহার দেওয়ায় মায়োর্কার গোলরক্ষক মানোলো রেইনার ভূমিকাও কম নয়। তিনি মূলত মায়োর্কার বি দলের খেলোয়াড়। তবে ২০১৭ সাল থেকে প্রায়ই ডাক পান মূল দলে।

কাল যেমন পেয়েছিলেন আসল রিয়ালের বিপক্ষে। আর গ্লাভস হাতে নামার সুযোগ পেয়েই নিজেকে চিনিয়েছেন তিনি। তিনি কী জিনিস, সেটা আসলে ভালো করে চিনিয়েছেন রিয়ালকে। ম্যাচের ৭ মিনিটেই অসাধারণ এক গোল করে মায়োর্কাকে এগিয়ে দেন লাগো জুনিয়র। তিনিও মূলত মায়োর্কার বি দলের খেলোয়াড়।

লাগো জুনিয়রের এই গোলটি পরিশোধের জন্য ম্যাচের শেষ পর্যন্ত চেষ্টা করেছে রিয়াল। কিন্তু পারেনি। পারেনি মূলত মানোলো রেইনার কারণে। ‘আসল’ রিয়ালকে ‘নকল’ শিক্ষা দিতেই কিনা কাল গ্লাভস হাতে হঠাৎই অতিমানবীয় হয়ে উঠেছিলেন তিনি। বিশ্বস্ত হাতে রুখে দিয়েছেন রিয়ালের একের পর এক আক্রমণ।

তার দৈত্য রূপের কারণেই বারবার সুযোগ তৈরি করেও হতাশায় ভেঙে পড়তে হয়েছে হামেশ রদ্রিগেজ, ভিনিসিয়াস জুনিয়র, করিম বেনজেমা, লুকা জভিচদের। এই হারে ৯ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে দুই নম্বরে নেমে গেছে জিদানের রিয়াল।

তাদের টপকে মৌসুমে প্রথম বারের মতো এক নম্বরে উঠে গেছে বার্সেলোনা। মেসি, সুয়ারেজ, গ্রিজমানের রসায়নে কাল যারা ৩-০ গোলে হারিয়েছে এইবারকে। এই জয়ে ৯ মাচে বার্সেলোনার পয়েন্ট ১৯। আর রিয়ালকে হারানোর পুরস্কার হিসেবে রিয়াল মায়োর্কা উঠে এসেছে পয়েন্ট তালিকার ১৪ নম্বরে। ৯ ম্যাচে ১০ পয়েন্ট হলো তাদের।

কেআর

 

ফুটবল: আরও পড়ুন

আরও