নিজের স্বপ্নই পূরণ করলেন বার্সার নতুন মেসি

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

নিজের স্বপ্নই পূরণ করলেন বার্সার নতুন মেসি

পরিবর্তন ডেস্ক ২:৫১ অপরাহ্ণ, অক্টোবর ১৬, ২০১৯

নিজের স্বপ্নই পূরণ করলেন বার্সার নতুন মেসি

১৫ অক্টোবর ২০১৯। দিনটি স্পেনের ফুটবল ইতিহাসে বিশেষ স্মরণীয় হয়েই থাকবে। গতকাল মঙ্গলবার একই দিনে বাছাইপর্বের যুদ্ধে নেমেছিল স্পেনের জাতীয় দল ও অনূর্ধ্ব-২১ দল। সুইডেনের সঙ্গে ১-১ গোলে ড্র করে ২০২০ ইউরো চ্যাম্পিয়নশিপের মূলপর্ব নিশ্চিত করেছে স্পেন জাতীয় দল। মন্টেনিগ্রোকে ২-০ গোলে হারিয়ে স্পেনের অনূর্ধ্ব-২১ দলও ইউরো অনূর্ধ্ব-২১ চ্যাম্পিয়নশিপের মূলপর্বের স্বপ্ন আরও উজ্জ্বল করেছে।

দিনটি বিশেষ স্মরণীয় হয়ে থাকবে আনসু ফাতির পরিবারের স্মৃতিতেও। এ দিনই যে স্পেন অনূর্ধ্ব-২১ দলের হয়ে অভিষেক হলো গিনি বিসাউয়ে জন্ম নেওয়া বার্সেলোনার নতুন মেসির। আর এর মধ্যদিয়ে আনসু ফাতি বাবার স্বপ্নটাকে বিসর্জন দিয়ে পূরণ করলেন নিজের স্বপ্ন।

শুধু তাই নয়, ক্লাব বার্সেলোনার মতো, স্পেন অনূর্ধ্ব-২১ দলের হয়েও অভিষেকেই ইতিহাসের পাতায় ঠাঁই করে নিলেন তিনি। স্পেনের দ্বিতীয় কনিষ্ঠ খেলোয়াড় হিসেবে অনূর্ধ্ব-২১ দলে অভিষেক হলো তার।

গত জুলাইয়ের আগেও বার্সেলোনার যুব একাডেমি ‘লা মাসিয়া’র এই তরুণকে সেভাবে কেউ চিনত না। তবে নতুন মৌসুমে বার্সেলোনার মূল দলের হয়ে অভিষেক হওয়ার পর থেকেই আলোচনায় আনসু ফাতি। এরই মধ্যে ‘বার্সার নতুন মেসি’ খেতাব পেয়ে যাওয়া তরুণ উজ্জীবিত পারফরম্যান্স আর একের পর এক ইতিহাস গড়ার মাধ্যমেই আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছেন।

নতুন মৌসুমে বার্সার মূল দলের হয়ে লা লিগা ও উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে মোট ৬টি ম্যাচ খেলেছেন। তার ৪টিতেই বার্সার কম বয়সী খেলোয়াড় হিসেবে রেকর্ডের পাতায় ঠাঁই করে নিয়েছেন। তো এই আনসু ফাতি চাইলে গিনি বিসাউয়ের জাতীয় দলের হয়েই আন্তর্জাতিক ক্যারিয়ার গড়তে পারতেন। কারণ, সেখানেই তার জন্ম।

১৬ বছর বয়সী তরুণ জাতীয় দল হিসেবে বেছে নিতে পারতেন পর্তুগালকেও। কারণ তার বাবা বরি ফাতির চাওয়া ছিল সেটাই। গিনি বিসাউ থেকে পর্তুগালেই স্থায়ী নিবাস গড়েন তিনি। সেই সূত্রেই বরি ফাতি চেয়েছিলেন, তার ছেলে পর্তুগালের হয়ে খেলবে!

কিন্তু মাত্র ৬ বছর বয়সেই স্পেনে পাড়ি জমানো আনসু ফাতি স্পেনকেই হৃদয়ে ঠাঁই করে নেন। স্পেনের হয়ে আন্তর্জাতিক ক্যারিয়ার গড়ার স্বপ্নের বীজই বুনেন তিনি। শেষ পর্যন্ত বাবার স্বপ্নকে বিসর্জন দিয়ে নিজের ইচ্ছাটাই পূরণ করলেন।

আন্তর্জাতিক ক্যারিয়ারের পথ হিসেবে বেছে নিলেন নিজের পছন্দের স্পেনকেই। যদিও ভবিষ্যতে পথটা বদলে ফেলার সম্ভাবনাও থাকছে। চাইলে জাতীয় দল হিসেবে বেছে নিতে পারবেন, পর্তুগাল কিংবা গিনি বিসাউকেও। তবে শুরুটা তিনি করলেন নিজের স্বপ্ন মতোই।

গত ২০ সেপ্টেম্বর স্পেনের নাগরিকত্ব পান। এরপরই তাকে অনূর্ধ্ব-২১ দলের জন্য বিবেচনা করে স্পেনের ফুটবল ফেডারেশন। শেষ পর্যন্ত ফিফাও তাকে স্পেনের হয়ে খেলার ছাড়পত্র দিয়েছে। ফিফার ছাড়পত্র পেয়েই চোটগ্রস্ত কার্লোস পেরেজের পরিবর্তে আনসু ফাতিকে দলে নেওয়া হয়। গতকাল স্পেনের অনূর্ধ্ব-২১ দলের হয়ে অভিষেকও হয়ে গেল তার।

মন্টেনিগ্রোর বিপক্ষে ম্যাচের ৭৯ মিনিটে মার্ক ককুরেয়ার পরিবর্তে মাঠে নামেন তিনি। মাঠে পা দিয়েই বার্সার নতুন মেসি নিজের নাম লেখান ইতিহাসের পাতায়। দ্বিতীয় সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে তার অভিষেক হলো অনূর্ধ্ব-২১ দলের হয়ে।

সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে স্পেনের অনূর্ধ্ব-২১ দলের হয়ে খেলার রেকর্ডটা বোজান ক্রকিচের দখলে। ২০১৭ সালের জুনে জর্জিয়ার বিপক্ষে তার অভিষেক হয়েছিল ১৬ বছর ৯ মাস ৮ দিন বয়সে। আনসু ফাতির অভিষেক হলো ১৬ বছর ১১ মাস বয়সে।

অভিষেকে জয় পেয়েছেন। আনসু ফাতি পেতে যাচ্ছিলেন গোলও। কিন্তু বক্সের ভেতর থেকে নেওয়া তার জোরালো শটটি প্রতিহত হয়েছে মন্টেনিগ্রোর গোলরক্ষকের শরীরে লেগে!

কেআর

 

ফুটবল: আরও পড়ুন

আরও