ইউরোর চূড়ান্ত পর্বে যে ৬ দল

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

ইউরোর চূড়ান্ত পর্বে যে ৬ দল

পরিবর্তন ডেস্ক ১:৫৪ অপরাহ্ণ, অক্টোবর ১৬, ২০১৯

ইউরোর চূড়ান্ত পর্বে যে ৬ দল

২০২০ উয়েফা ইউরো চ্যাম্পিয়নশিপ শুরু হতে এখনো ৭ মাস ২৯ দিন বাকি। কিন্তু এরই মধ্যে বেজে উঠেছে ইউরোর দামামা। চলছে মূলপর্বের টিকিট টাকার উত্তেজনাকর লড়াই। স্নায়ুক্ষয়ী সেই লড়াই ৬টি দল এরই মধ্যে জিতেও গেছে। ৬টি দল এরই মধ্যে নিশ্চিত করে ফেলেছে ইউরোর চূড়ান্তপর্বের টিকিট।

টিকিট নামের সোনার হরিণ হাতে পাওয়া সেই ৬ দল হলো বেলজিয়াম, পোল্যান্ড, রাশিয়া, ইউক্রেন, ইতালি ও স্পেন। প্রথম দল হিসেবে ইউরোর মূলপর্বের টিকিট কেটেছে বেলজিয়াম। গত ১০ অক্টোবর স্যান মারিনোকে ৯-০ গোলে ভাসানোর মধ্য দিয়ে। এরপর এক এক করে টিকিট কেটেছে পোল্যান্ড, রাশিয়া, ইউক্রেন, ইতালি। এবং সর্বশেষ গতকাল রাতে সোনার হরিণ হাতে পেয়েছে বিশ্ব ফুটবলের অন্যতম বড় পরাশক্তি স্পেন। সুইডেনের বিপক্ষে ১-১ গোলে ড্র করার মধ্য দিয়ে।

উল্লেখ্য, ২০২০ বিশেষ ইউরো চ্যাম্পিয়নশিপের মূলপর্বে অংশ নেবে মোট ২৪টি দল। এই ২৪টি টিকিটের জন্য বাছাইপর্বে মোট ৫৫টি দেশ ১০ গ্রুপে ভাগ হয়ে মূল পর্বের টিকিটের জন্য লড়ছে। নিয়ম অনুযায়ী, প্রতিটা গ্রুপ থেকে চ্যাম্পিয়ন এবং রানার্স আপ দল সরাসরি মূলপর্বে খেলার সুযোগ পাবে। মানে ১০ গ্রুপ থেকে ২০টি দল সরাসরি মূলপর্বে যাবে। যার ৬টি দল এরই মধ্যে নিশ্চিত। বাকি ১৪ দলের ভাগ্য নিশ্চিত হবে আগামী ১৮ নভেম্বরের মধ্যে। কারণ, সেদিনই মূল বাছাইপর্বের শেষ দিন।

এরপরও ৪টি টিকিট অমিমাংসিত থাকবে। সেই ৪ দলের ভাগ্য নির্ধারিত হবে প্লে-অফে। ১০ গ্রুপে তৃতীয় হওয়া ১০ দলের মধ্যে পয়েন্ট ও গোল ব্যবধানের ভিত্তিতে সেরা ৮টি তৃতীয় স্থান পাওয়া দল মুখোমুখি হবে প্লে-অফে।

বিশ্ব ফুটবলের দ্বিতীয় বৃহত্তম এই আসরের যাত্রা শুরু ১৯৬০ সালে। সেই হিসেবে ২০২০ সালে ৬০ বছর পূর্ণ করতে যাচ্ছে ইউরো চ্যাম্পিয়নশিপ। বিশেষ এই উপলক্ষেই ২০২০ ইউরো চ্যাম্পিয়নশিপকে আয়োজন করা হচ্ছে বিশেষভাবে। ইউরোপের মোট ১২টি দেশের ১২টি ভিন্ন ভিন্ন শহরে অনুষ্ঠিত হবে টুর্নামেন্টের ম্যাচ গুলো।

মানে ২০২০ আসরের একক কোনো দেশ স্বাগতিক নয়। পুরো ইউরোপই টুর্নামেন্টের আয়োজক। সদস্য দেশগুলোর মধ্য থেকে লটারির মাধ্যমে ১২টি দেশের ১২টি শহরকে আয়োজক ভেন্যু হিসেবে বেছে নেওয়া হয়েছে। তবে দুটি সেমি ফাইনাল এবং ফাইনাল, টুর্নামেন্টের বড় ৩টি ম্যাচই অনুষ্ঠিত হবে লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে।

৬টি দল তো বিশেষ এই আসরের জন্য নিজেদের ভাগ্যের ফয়সালা করেই নিয়েছে। বাকি টিকিটগুলোর দৌড়ে এই মুহূর্তে এগিয়ে থাকা দলগুলো হলো ‘এ’ গ্রুপ থেকে ইংল্যান্ড ও চেক প্রজাতন্ত্র, ‘বি’ গ্রুপ থেকে পর্তুগাল, ‘সি’ গ্রুপ থেকে নেদারল্যান্ডস ও জার্মানি, ‘ডি’ গ্রুপ থেকে উত্তর আয়ারল্যান্ড ও ডেনমার্ক, ‘ই’ গ্রুপ থেকে ক্রোয়েশিয়া ও হাঙ্গেরি, ‘এফ’ গ্রুপ থেকে সুইডেন, ‘জি’ গ্রুপ থেকে অস্ট্রিয়া, ‘এইচ’ গ্রুপ থেকে তুরস্ক ও ফ্রান্স এবং ‘জে ’গ্রুপ থেকে ফিনল্যান্ড।

কেআর

 

ফুটবল: আরও পড়ুন

আরও