বীরত্বের মাঝেও পেনাল্টি না পাওয়ার আক্ষেপ

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

বীরত্বের মাঝেও পেনাল্টি না পাওয়ার আক্ষেপ

পরিবর্তন ডেস্ক ৯:১৩ পূর্বাহ্ণ, অক্টোবর ১৬, ২০১৯

বীরত্বের মাঝেও পেনাল্টি না পাওয়ার আক্ষেপ

কলকাতার যুবভারতী স্টেডিয়ামে মঙ্গলবার দারুণ বীরত্বের ইতিহাস লিখল বাংলাদেশ ফুটবল দল। বিশ্বকাপ ও এশিয়া কাপের যৌথ বাছাইপর্বের ম্যাচে শক্তিশালী ভারতের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে জামাল ভূঁইয়ার দল।

ফুটবলে এশিয়ার নতুন পরাশক্তি হয়ে উঠছে ভারত। র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে ৮৩ ধাপ এগিয়ে তারা। সে হিসেবে ১-১ গোলের ড্রতে আত্মতৃপ্তির ঢেকুর তুলতে পারে বাংলাদেশ। কিন্তু সেই সন্তুষ্টির ড্রতেও পেনাল্টির আক্ষেপ পোড়াচ্ছে জামাল ভূঁইয়াদের।

এদিন শুরু থেকেই আধিপত্য বিস্তার করে খেলে ভারত। কিন্তু বাংলাদেশের জমাট রক্ষণ ও গোলকিপার আশরাফুল ইসলামের দৃঢ়তায় ব্যর্থ হচ্ছিল তারা। উল্টো প্রথমার্ধের শেষ দিকে জামাল ভূঁইয়ার ফ্রি কিক থেকে হেডে দুর্দান্ত এক গোল করে বাংলাদেশকে এগিয়ে দেন সাদ উদ্দিন।

পরের অর্ধে খেলা চলে সমানে সমানে। ১-০ গোলের লিড ম্যাচের ৮৮ মিনিট পর্যন্ত ধরে রাখতে পারে বাংলাদেশ। কিন্তু ৮৯ মিনিটে ভারতকে সমতায় ফেরান আদিল খান।

ভারতের মতো দলের বিপক্ষে এই ড্র হয়তো সন্তুষ্টিই এনে দিত। কিন্তু বাংলাদেশকে পোড়াচ্ছে দুই দুইটি পেনাল্টি না পাওয়ার আক্ষেপ। সেই পেনাল্টি দু’টি পেলেই হয়তো ভারতের মাটি থেকে কাল জয় নিয়েই ফিরতে পারত জামাল ভূঁইয়ারা।

বাংলাদেশ প্রথম পেনাল্টিটি পেতে পারত ম্যাচের একেবারে শুরুর মিনিটেই। ম্যাচ শুরুর বাঁশি বাজার ২০ সেকেন্ডের মধ্যেই বাঁ প্রান্ত দিয়ে আক্রমণে উঠেছিলেন ইব্রাহিম। শুরুতে ঠেকাতে না পেরে পেছন পেছনে দৌড়ে বক্সের ভেতরে ইব্রাহিমকে ফাউল করেন ভারতীয় ডিফেন্ডার রাহুল। টিভি রিপ্লেতে পরিষ্কার দেখা গিয়েছে ইব্রাহিমের পায়ে মেরেছিলেন রাহুল। কিন্তু ইব্রাহিম পড়ে গেলেও পেনাল্টির বাঁশি বাজাননি রেফারি!

ম্যাচের ৮ মিনিটের মাথায় আবার নিজেদের ডি বক্সের ভেতর ফাউল করেছিলেন রাহুল। কিন্তু এবারও ফাউলের বাঁশি বাজাননি রেফারি। ফলে আবারও পেনাল্টি বঞ্চিত হয় বাংলাদেশ।

পিএ

 

ফুটবল: আরও পড়ুন

আরও