ইংলিশ আগুনে পুড়ল বুলগেরিয়া

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

ইংলিশ আগুনে পুড়ল বুলগেরিয়া

পরিবর্তন ডেস্ক ১০:৩৩ পূর্বাহ্ণ, অক্টোবর ১৫, ২০১৯

ইংলিশ আগুনে পুড়ল বুলগেরিয়া

ইউরো ২০২০ বাছাইপর্বে চেক রিপাবলিকের কাছে ২-১ গোলে হেরে ধাক্কা খেয়েছিল ইংল্যান্ড। তেতে থাকা ইংল্যান্ডে ঘুরে দাঁড়াতে বেছে নিল বুলগেরিয়াকে। সোমবার দেশটিকে তাদের মাঠে ৬-০ গোলের বিশাল ব্যবধানে হারিয়েছে তারা।

জোড়া গোল করেছেন রাহিম স্টার্লিং ও রস বার্কলে। একটি করে গোল করেছেন হ্যারি কেইন ও মার্কাস র‌্যাশফোর্ড। গেল মাসেই নিজেদের মাঠে বুলগেরিয়াকে ৪-০ ব্যবধানে হারিয়েছিল গ্যারেথ সাউথগেটের শিষ্যরা।

তবে ম্যাচটি বর্ণবাদী আচরণে কলঙ্কিতও হয়েছে। বুলগেরিয়ার দর্শকদের বর্ণবাদী মন্তব্যর জন্য খেলা দুইবার বন্ধ রাখতে হয়। গ্যালারি থেকে তার ইংলিশ খেলোয়াড়দের উদ্দেশ্যে নাজি স্যালুটও দেন।

সোফিয়ায় ঘটনাবহুল ম্যাচে পূর্ণ আধিপত্য নিয়েই খেলেছে ইংল্যান্ড। ম্যাচের ৭২ ভাগ সময় বল দখলে ছিল হ্যারি কেইনদের। শটেও বিস্তর এগিয়ে ছিল তারা। গোল মুখে ২০টি শট করে ১৩টিই রাখতে পেরেছিল তারা টার্গেটে। বিপরীতে ইংল্যান্ডের গোলমুখে ৪টি শট করে দুইটি টার্গেটে রেখেছিল বুলগেরিয়া।

এদিন ম্যাচের সপ্তম মিনিটে র‌্যাশফোর্ডের গোলে এগিয়ে যায় ইংল্যান্ড। তার ১৩ মিনিট পর গোলের খাতা খোলেন বার্কলে। ম্যাচের ২০ মিনিটে ম্যাচে নিজের প্রথম গোলটি করেন তিনি। তার ১২ মিনিট পর ব্যবধান ৩-০তে নিয়ে যান চেলসির এই মিডফিল্ডার।

প্রথমার্ধের যোগ করা সময়ে গোল-উৎসবে নাম লেখান স্টার্লিং। অধিনায়ক কেইনের কাছ থেকে বল পেয়ে স্কোরলাইন ৪-০ করে নেন তিনি। দ্বিতীয়ার্ধে ফিরে আবার গোল করেন ম্যানচেস্টার সিটির এই ফরোয়ার্ড। ম্যাচের তখন ৬৯ মিনিট। বুলগেরিয়ার জালে ঢুকে গেছে ৫টি গোল।

এর আগে তিনটি গোলে অবদান রেখেছিলেন কেইন। কিন্তু নিজে গোল করতে ব্যর্থ হন। তবে ভাগ্য দেবতা তাকে একেবারে হতাশ করেনি। ম্যাচের ৮৫ মিনিটে গোলের দেখা পান ইংলিশ অধিনায়কও। তাতেই নিশ্চিত গয় ইংল্যান্ডের ৬-০ গোলের জয়।

এই জয়ে ১৫ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের শীর্ষে ইংল্যান্ড। ৩ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে চেক রিপাবলিক।

পিএ

 

ফুটবল: আরও পড়ুন

আরও