নেইমারের ১০০তম ম্যাচে কাঁপল ব্রাজিল

ঢাকা, রবিবার, ১৩ অক্টোবর ২০১৯ | ২৭ আশ্বিন ১৪২৬

নেইমারের ১০০তম ম্যাচে কাঁপল ব্রাজিল

পরিবর্তন ডেস্ক ১০:৩৭ পূর্বাহ্ণ, অক্টোবর ১১, ২০১৯

নেইমারের ১০০তম ম্যাচে কাঁপল ব্রাজিল

দেশের সপ্তম খেলোয়াড় হিসেবে ১০০তম আন্তর্জাতিক ম্যাচ খেলার মাইলফলক স্পর্শ করলেন নেইমার। গতকাল বৃহস্পতিবার রাতে সেনেগালের বিপক্ষে খেললেন ব্রাজিল জাতীয় দলের হয়ে ১০০তম ম্যাচ। কিন্তু বিশেষ এই উপলক্ষটা রাঙাতে পারলেন না পিএসজি তারকা। জেতাতে পারলেন না দেশকে।

উদযাপন যা করার করেছিলেন ম্যাচ শুরুর আগেই। বিশেষ সম্মাননা হিসেবে ব্রাজিল ফুটবল কনফেডারেশন্সের পক্ষ থেকে পাওয়া ‘১০০’ লেখা জার্সি উপহার পাওয়া, তা হাতে নিয়ে ছবি তুলে সামাজিক যোগাযোগের মাধ্যমে পোস্ট করা, সবই করেছিলেন ম্যাচ শুরুর আগে। কিন্তু ম্যাচ শেষে তার সেই আনন্দ-উদযাপন সবই পানি। পুঁচকে সেনেগাল যে কাঁপিয়ে দিয়েছে দৈত্য ব্রাজিলকে। প্রথমে এগিয়ে গিয়েও ব্রাজিলকে মাঠ ছাড়তে হয়েছে ড্র গোলের ড্র হতাশা নিয়ে।

সিঙ্গাপুরের জাতীয় স্টেডিয়ামে ৫ বারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলের শুরুটা হয়েছিল দারুণ। ম্যাচের ৯ মিনিটেই দলকে এগিয়ে দেন লিভারপুল ফরোয়ার্ড রবার্তো ফিরমিনো। কিন্তু প্রথমার্ধের যোগ করা সময়ে পেনাল্টি থেকে সেনেগালকে সমতায় ফেরান ফামারা দিয়েধিও। বাকি সময়ে শত চেষ্টা করেও ব্রাজিল জয়সূচক গোলের দেখা পায়নি।

জুন-জুলাইয়ে নিজেদের ঘরের মাঠে দাপটের সঙ্গেই কোপা আমেরিকার নবম শিরোপা জিতেছে ব্রাজিল। কিন্তু এরপরই যেন কোন অশূভ ভূত চেপে বসেছে তিতের ব্রাজিলের কাঁধে। টানা তিন ম্যাচে জয়হীন সেলেসাওরা। এই তিন ম্যাচের দুটিতে পুরতে হয়েছে ড্র হতাশায়। অন্যটিতে পেতে হয়েছে হারের তেতো স্বাদ।

১-০ গোলের সেই হারটা ছিল সেই পেরুর বিপক্ষে ৮ জুলাই যে পেরুকে ৫-০ গোলে ভাসিয়ে কোপার শিরোপা ঘরে তুলেছিল ব্রাজিল। ২০১৩ সালের পর এই প্রথম টানা তিন ম্যাচ জয়হীন থাকতে হলো ব্রাজিলকে।

নেইমারের সামনে সুযোগ ছিল বিশেষ উপলক্ষটা রাঙানোর। সুযোগ ছিল ব্রাজিলের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ গোল করা কিংবদন্তি রোনাল্ডো রোজারিওকে ছুঁয়ে ফেলার। ৬১ গোল করা নেইমার ম্যাচে একটা গোল করতেই পারলেই ধরে ফেলতে পারতেন ৬২ গোলের মালিক রোনাল্ডোকে। সেটা হলে জয় নিয়ে ফিরতে পারত ব্রাজিলও। নেইমার গোল করার সুযোগও পেয়েছেন। কিন্তু কাজে লাগাতে পারেননি।

অবশ্য শেষ পর্যন্ত যে হারতে হয়নি, সেজন্য নিজেদের ভাগ্যবানই ভাবতে পারেন নেইমাররা। লিভারপুলের উইঙ্গার সাদিও মানের জোরালো শটটি ক্রসবারে প্রতিহত না হলে হার নিয়েই মাঠ ছাড়তে হতো ব্রাজিলকে।

কেআর/জেডএস/

 

ফুটবল: আরও পড়ুন

আরও