রাতেই ব্রাজিলের জার্সিতে ‘১০০’ করতে যাচ্ছেন নেইমার

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯ | ২৯ আশ্বিন ১৪২৬

রাতেই ব্রাজিলের জার্সিতে ‘১০০’ করতে যাচ্ছেন নেইমার

পরিবর্তন ডেস্ক ৫:৩৬ অপরাহ্ণ, অক্টোবর ১০, ২০১৯

রাতেই ব্রাজিলের জার্সিতে ‘১০০’ করতে যাচ্ছেন নেইমার

সেঞ্চুরি শব্দটা ক্রিকেটের জন্যই বরাদ্দ। ফুটবলের সঙ্গে শব্দটা ঠিক যায় না। তবুও ফুটবল লিখিয়েরা বিশেষ উপলক্ষ পেলে মাঝেমধ্যে রূপক হিসেবে সেঞ্চুরি শব্দটা ব্যবহার করে থাকে। গত দু-তিন দিন ধরে যেমন ব্যবহার হচ্ছে নেইমারের ক্ষেত্রে।

আজ বৃহস্পতিবার রাতে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে সেনেগালের মুখোমুখি হচ্ছে ব্রাজিল। এই ম্যাচটির মধ্যদিয়েই নেইমার করতে যাচ্ছেন অন্য এক সেঞ্চুরি। এটা হবে ব্রাজিল জাতীয় দলের হয়ে ১০০তম ম্যাচ। ব্রাজিল জাতীয় দলের হয়ে এ পর্যন্ত ৬ জন ১০০ বা তার বেশি ম্যাচ খেলেছেন। তারা হলেন কিংবদন্তি ডিফেন্ডার কাফু (১৪২), রবার্তো কার্লোস (১২৫), দানি আলভেস (১১৬), লুসিও (১০৫), ক্লদিও তাফারেল (১০১) ও রবিনহো (১০০)। এদের সঙ্গে আজ এক এক বিন্দুতে মিলে যাচ্ছেন নেইমারও। দেশের সপ্তম খেলোয়াড় হিসেবে অনন্য এই মাইলফলক ছুঁতে যাচ্ছেন নেইমার।

২০১০ সালে জাতীয় দলের হয়ে অভিষেক। মাত্র ৯ বছরের মাথায়ই আজ তিনি খেলতে যাচ্ছেন ১০০তম ম্যাচ। খুব দ্রুতই সবকিছু লুটিয়ে পড়ছে নেইমারের পায়ে। মাত্র ২৭ বছর বয়সেই নাম লেখাতে যাচ্ছেন কিংবদন্তিদের পাশে। আজকের দিনটি তাই নেইমারের জন্য বিশেষ।

দিনটিকে বিশেষ করে তুলেছে ব্রাজিলের ফুটবল কনফেডারেশন্সও। ১০০তম ম্যাচ উপলক্ষে গতকালই নেইমারকে বিশেষ একটা জার্সি উপহার দিয়েছে ব্রাজিল ফুটবল কনফেডারেশন্স। তবে জার্সিটিতে তার ১০ নম্বর নয়, লেখা আছে ১০০। উপহার হিসেবে বিশেষ এই জার্সি পেয়ে আপ্লুত নেইমার। জার্সিটা তার হাতে তুলে দিয়েছেন ব্রাজিলের ১৯৯৪ বিশ্বকাপজয়ী অন্যতম নায়ক বেবেতো।

নেইমার জার্সি হাতে নিয়ে ছবি তুলে তা সামাজিক যোগাযোগের মাধ্যমে পোস্টও করেছেন। পাশাপাশি সংবাদ সম্মেলনে বলেছেন, ‘আমি আমার জাতীয় এবং ক্লাব, দুই ক্ষেত্রেই খুব খুশি। জাতীয় দলের হয়ে ১০০তম ম্যাচ খেলতে যাচ্ছি। সত্যিই আমি খুব আনন্দিত।’

ম্যাচটা নেইমারের জন্য বিশেষ। বিশেষ এই ম্যাচটায় বিশেষ কিছু করে স্মরণীয়ও করে রাখতে চান নেইমার। তা বিশেষ কিছু করা দরকারও। কারণ, কোপার শিরোপা জয়ের পর গত দুটি প্রীতি ম্যাচ দুঃস্বপ্নে কেটেছে ব্রাজিলের।

কলম্বিয়ার সঙ্গে ড্র করার পর পেরুর বিপক্ষে তো হেরেই যায় ১-০ গোলে। এই ব্যর্থতাকে পেছনে ফেলতে আজ জয় পাওয়াটা ব্রাজিলের জন্য জরুরী। আর দেশকে জেতাতে হলে অগ্রণী ভূমিকাটা পালন করতে হবে নেইমারকেই। নেইমারও আশাবাদী, ফলটা ভালো কিছুই হবে, ‘আশা করি সেনেগালের ম্যাচে প্রত্যাশিত ফলই পাব আমরা। সেজন্য সব চেষ্টাই করব।’

নেইমারদের জয় স্বপ্নকে রাঙিয়ে দিচ্ছে বাজিকররাও। বাজিকরদের অভিমত আজ সেনেগালের বিপক্ষে ২-০ গোলে জিতবে ব্রাজিল! বাজিকরদের এই ভবিষ্যদ্বাণী মিলবে কিনা বলবে সময়। তবে গতকাল জার্মানি-আর্জেন্টিনার ম্যাচ নিয়ে বাজিকরদের ভবিষ্যদ্বাণী কিন্তু অনেকটাই মিলেছে। বাজিকররা বলেছিল জার্মানি-আর্জেন্টিনার ম্যাচটা ১-১ গোলে ড্র হবে। সেখানে ড্র হয়েছে ২-২ গোলে। আজ?

কেআর

 

ফুটবল: আরও পড়ুন

আরও