একই সমস্যা নিয়ে মুখোমুখি হচ্ছে জার্মানি-আর্জেন্টিনা

ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯ | ৪ কার্তিক ১৪২৬

একই সমস্যা নিয়ে মুখোমুখি হচ্ছে জার্মানি-আর্জেন্টিনা

পরিবর্তন ডেস্ক ২:২৭ অপরাহ্ণ, অক্টোবর ০৯, ২০১৯

একই সমস্যা নিয়ে মুখোমুখি হচ্ছে জার্মানি-আর্জেন্টিনা

বিশ্ব ফুটবলপ্রেমীদের আজ দৃষ্টি থাকবে ডর্টমুন্ডের সিগনাল ইদুনা পার্কের দিকে। সেখানে যে আজ রাতে মুখোমুখি হেবে বিশ্ব ফুটবলের অন্যতম দুই পরাশক্তি জার্মানি ও আর্জেন্টিনা। দুই জায়ান্টের আন্তর্জাতিক প্রীতি ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১২টা ৪৫ মিনিটে।

জার্মানি ৪ বারের বিশ্ব চ্যাম্পিয়ন। আর্জেন্টিনা বিশ্বকাপ জিতেছে দুবার। প্রীতি হোক কিঙবা প্রতিযোগিতামূলক, এমন দুই পরাশক্তির ফুটবল দ্বৈরথ মানেই ম্যাচ শুরুর আগে চলে নানা রকম আলোচনা। কোন দল কোন জায়গায় এগিয়ে, কোন জায়গায় পিছিয়ে তা নিয়ে চলে নিরন্তর গবেষণা। সেই গবেষণাতেই উঠে এসেছে, দুই দলই আজ মুখোমুখি হচ্ছে আশ্চার্যজনক এক মিল নিয়ে!

জার্মানি বা আর্জেন্টিনা, দুই দলই মাঠে নামছে তারকা খেলোয়াড়দের ছাড়া। তারুণ নির্ভর দল নিয়ে। চোটের কারণে স্বাগিতক জার্মানির ১১ জন তারকা খেলোয়াড় বর্তমানে দলের বাইরে। ফলে বাধ্য হয়েই জার্মান কোচ জোয়াকিম লোকে বেছে নিতে হয়েছে তরুণদের।

আর্জেন্টিনা শিবিরেও চোটের আচড় আছে। তবে জার্মানির মতো অতটা গভীর নয়। তারকা খেলোয়াড়দের মধ্যে কেবল সার্জিও আগুয়েরো এবং অ্যাঙ্গেল ডি মারিয়াকে দলের বাইরে ছিটকে ফেলেছে চোট। তবে এর চেয়েও বড় ধাক্কা, নিষেধাজ্ঞার কারণে দলের বাইরে বিশ্বসেরা লিওনেল মেসি।

এই তিনজনের অনুপস্থিতিতে আর্জেন্টিনা কতটা সিনিয়র তারকাশূন্য, সেটি একটি তথ্যেই স্পষ্ট। ২০১৪ বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনার যে দলটি এই জার্মানির কাছে ১-০ গোলে হেরেছিল, সেই দলের মাত্র একজন আছেন আজকের ম্যাচের দলে। তিনি ম্যানচেস্টার ইউনাইটেডের ডিফেন্ডার মার্কোস রোহো।

দুই দলের মধ্যে বড় মিল রয়েছে আরও একটি। সাম্প্রতিক সময়ে দুই দলই ব্যর্থতার কানাগলির পথিক। ২০১৮ বিশ্বকাপের গ্রুপপর্ব থেকেই বিদায় নেওয়া জার্মানি এখনো সেই ধাক্কা সেভাবে কাটিয়ে উঠতে পারেনি। ফুটবলে আর্জেন্টিনারও সময়টা ঠিক আর্জেন্টিনা সূলভ কাটছে না। ২০১৮ বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ড থেকে বাদ পড়া এবং সর্বশেষ গত জুন-জুলাইয়ে কোপা আমেরিকায় মেসিদের ব্যর্থতাই তার প্রমাণ।

কোপায় কোনো রকমে তৃতীয় হওয়া আর্জেন্টিনা আবার নতুন করে দল হিসেবে গড়ে উঠার চেষ্টায় নেমেছে। কিন্তু দল হয়ে উঠার সেই চেষ্টার পথে মেসি নেই। নিষেধাজ্ঞার কারণে তিনি দলের বাইরে। সব দিক থেকে তাই জার্মানি ও আর্জেন্টিনা এক বিন্দুতে মিলেই মুখোমুখি হচ্ছে সিগনাল ইদুনা পার্কে।

কাকতালীয়ভাবে অনেকটা মিল রয়েছে দুই দলের মুখোমুখি পরিসংখ্যানেও। দুই পরাশক্তি এ পর্যন্ত ২২ বার নেমেছে ফুটবল যুদ্ধে। তাতে আরেজন্টিনা জিতেছে ১০ ম্যাচে। জার্মানি জিতেছে ৮টিতে। বাকি ৪টি ম্যাচ দেখেছে ড্র। তবে আর্জেন্টিনার ১০টি জয়ই প্রীতি ম্যাচে। প্রতিযোগিতামূলক ম্যাচে মানে বিশ্বকাপের মতো বড় মঞ্চে কখনোই জার্মানিকে হারাতে পারেনি আর্জেন্টিনা।

বরং বিশ্বকাপে মোট ৫ বারের সাক্ষাতে ৩ বারই জিতেছে জার্মানি। বাকি দুবার ড্র হয়েছে। জার্মানি আজ আরও একটা জায়গায় এগিয়ে। আজকের ম্যাচটি তারা খেলবে নিজেদের ঘরের মাটিতে। ফলে দুই দলের তারকাশূন্য লড়াইয়ে স্বাগতিক জার্মানিও খানিকটা এগিয়ে।

তবে বাজিকরদের রায়, আজ সিগনাল ইদুনা পার্কের ম্যাচটি দেখবে ১-১ গোলের ড্র। বাজির দর ঠিক করা হয়েছে ১-১ ড্র’র চিত্র এঁকেই। আপনিও কি এই ড্রর পথেই বাজি ধরবেন, নাকি…?

কেআর

 

ফুটবল: আরও পড়ুন

আরও