যেখানে মেসি-রোনালদো-গ্রিজমান সতীর্থ!

ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯ | ৪ কার্তিক ১৪২৬

যেখানে মেসি-রোনালদো-গ্রিজমান সতীর্থ!

পরিবর্তন ডেস্ক ১০:১৬ পূর্বাহ্ণ, অক্টোবর ০৮, ২০১৯

যেখানে মেসি-রোনালদো-গ্রিজমান সতীর্থ!

লিওনেল মেসি ও আতোইন গ্রিজমান। দুজনেই এখন বার্সেলোনায়। ন্যু-ক্যাম্পে এক সঙ্গে জুটি বেঁধে খেলা শুরুও করে দিয়েছেন তারা। আর্জেন্টিনা ও ফ্রান্সের এই দুই তারকার সঙ্গে যদি কোনো দলের আক্রমণভাগে ক্রিস্তিয়ানো রোনালদোকে জুড়ে দেওয়া যায়, কেমন হয় বলুন তো!

কেমন হবে বাস্তবে সেটা হয়তো কখনোই দেখা যাবে না। তবে কল্পনার সুতোয় এই তিনজনের আক্রমণ ‘ত্রয়ী’র একটা নকশা আঁকা হয়ে গেল। এই দশকে স্প্যানিশ লা লিগায় খেলা খেলোয়াড়দের পারফরম্যান্সের ভিত্তিতে সেরা একাদশ গঠন করেছে ফুটবলের জনপ্রিয় ওয়েবসাইট গোল ডটকম।

লা লিগার চলমান দশকের সেই সেরা একাদশের আক্রমণ ত্রয়ী হিসেবে মেসি, রোনালদো এবং গ্রিজমানকেই বেছে নিয়েছে গোল। পরিসংখ্যানেই স্পষ্ট, চলমান দশকে লা লিগায় সবচেয়ে সফল ফরোয়ার্ড মেসি, রোনালদো ও গ্রিজমান। তিনজনেই নিজ নিজ ক্লাবের হয়ে করেছেন কাড়ি কাড়ি গোল।

সেই গোল পরিসংখ্যানের ভিত্তিতেই আক্রমণত্রয়ী হিসেবে মেসি-রোনালদো-গ্রিজমানকে বাছাই করা হয়েছে। গোলের বাছাই করা সেরা একাদশে তাদের সঙ্গে মিডফিল্ডে আছেন রিয়াল মাদ্রিদের ক্রোয়েশিয়ান মিডফিল্ডার লুকা মড্রিচ এবং বার্সেলোনার সাবেক দুই বর্ষিয়ান মিডফিল্ডার জাভি হার্নান্দেজ ও আন্দ্রেস ইনিয়েস্তা।

গোল একাদশটা সাজিয়েছে ফুটবলের সবচেয়ে জনপ্রিয় ৪-৩-৩ ফরম্যাটে। মানে আক্রমণে ৩, মিডফিল্ডে ৩ ও রক্ষণে ৪ জন। রক্ষণভাগের ৪ সেনানীর দুজনই ব্রাজিলিয়ান। একজন রিয়াল মাদ্রিদের লেফট-ব্যাক মার্সেলোনা। অন্যজন বার্সেলোনার সাবেক রাইট-ব্যাক দানি আলভেস। যিনি জুভেন্টাস, পিএসজি ঘুরে বর্তমানে নাম লিখিয়েছেন ব্রাজিলিয়ান ক্লাব সাও পাওলোতে।

দানি আলভেস ২০১৬ সালে বার্সেলোনা ছাড়লেও গোল ডট কমের বিচারে পারফরম্যান্সের নিত্তিতে রাইট-ব্যাকে দানি আলভেসই লা লিগার চলমান দশকের সেরা। দুই উইংয়ে দুই ব্রাজিলিয়ানকে রেখে গোল স্রেন্টাল ডিফেন্সে নিয়েছে দুই স্প্যানিশকে। রিয়াল মাদ্রিদের অধিনায়ক সার্জিও রামোস ও বার্সেলোনার জেরার্ড পিকে।

গোলপোস্টের অতন্ত্রপ্রহরী হিসেবে ইকার ক্যাসিয়াস, ভিক্টর ভালদেস, কেইলর নাভাস, মার্ক আন্দ্রে তের স্টেগানসহ অনেকেই দৌড়ে ছিলেন। কিন্তু এদের সবাইকে বাদ দিয়ে গোল সেরা হিসেবে বেছে নিয়েছে অ্যাতলেতিকো মাদ্রিদের স্লোভেনিয়ান গোলরক্ষক ইয়ান অবল্যাককে।

আর গোলের এই বাছাই নিয়ে ফুটবলপ্রেমীরা কেউ প্রশ্ন তুলবে বলেও মনে হয় না। কারণ, ২০১৪ সালে অ্যাতলেতিকো মাদ্রিদে যোগ দেওয়ার পর থেকে গ্লাভস হাতে অবিশ্বাস্য ধারাবাহিকতাই দেখিয়ে আসছেন স্লোভেনিয়ান গোলরক্ষক। মোট ৫ মৌসুমের মধ্যে ৪ বারই তিনি লা লিগার মৌসুমের সেরা গোলরক্ষকের পুরস্কার জিতেছেন। গ্লাভস হাতের সেরা কারিগরদের দৌড়ে তার এক নম্বরে থাকাটা যুক্তিসংগতই।

সেরা একাদশ গঠনই শুধু নয়। সঙ্গে রিজার্ভ খেলোয়াড় হিসেবেও দুজনকে বেছে নিয়েছে গোল। সেই দুই রিজার্ভ খেলোয়াড়ই মিডফিল্ডার। রিয়ালের জার্মান মিডফিল্ডার টনি ক্রুস ও বার্সেলোনার স্প্যানিশ মিডফিল্ডার সার্জিও বুসকেটস।

গোলের বিচারে ২০১০ দশকে লা লিগার সেরা একাদশ :

গোলরক্ষক : ইয়ান অবল্যাক (অ্যাতলেতিকো মাদ্রিদ)

ডিফেন্ডার : দানি আলভেস, সার্জিও রামোস, জেরার্ড পিকে, মার্সেলো

মিডফিল্ডার : জাভি হার্নান্দেজ, আন্দ্রেস ইনিয়েস্তা, লুকা মড্রিচ

ফরোয়ার্ড : লিওনেল মেসি, ক্রিস্তিয়ানো রোনালদো, আতোইন গ্রিজমান।

রিজার্ভ খেলোয়াড় : টনি ক্রুস (রিয়াল মাদ্রিদ) ও সার্জিও বুসকেটস (বার্সেলোনা)।

কেআর/জেডএস/

 

ফুটবল: আরও পড়ুন

আরও