ডার্বি ডি ইতালিয়া এবং তিন আর্জেন্টাইন

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯ | ২৯ আশ্বিন ১৪২৬

ডার্বি ডি ইতালিয়া এবং তিন আর্জেন্টাইন

পরিবর্তন ডেস্ক ৪:৩৩ অপরাহ্ণ, অক্টোবর ০৭, ২০১৯

ডার্বি ডি ইতালিয়া এবং তিন আর্জেন্টাইন

রোববার রাতে মিলানের সান সিরো স্টেডিয়ামে হয়ে গেল মৌসুমের প্রথম ‘ডার্বি ডি ইতালিয়া’। ইন্টারমিলান ও জুভেন্টাসের মধ্যকার এই ডার্বি দ্বৈরথের জন্য দুই দলের স্কোয়াডে ডাক পেয়েছিলেন ৪৪ জন খেলোয়াড়।

তাদের মধ্য থেকে সান সিরোর আগুনে লড়াইয়ে গোল করে নায়ক বনে গেছেন তিনজন। কাকতালীয়ভাবে, সেই তিন গোলদাতাই আর্জেন্টাইন।

ম্যাচটিতে ইন্টার মিলানের জয়রথ থামিয়ে ২-১ গোলের জয় তুলে নিয়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জুভেন্টাস। যে জয়ে ইন্টারমিলানকে টপকে পয়েন্ট তালিকার শীর্ষেও উছে গেছে তুরিনের ওল্ড লেডি’রা। তো জুভেন্টাসের গোল দুটো করেছেন দুই আর্জেন্টাইন ফরোয়ার্ড পাওলো দিবালা ও গঞ্জালো হিগুয়েইন।

দুই স্বদেশির মর্যাদা রেখে ইন্টার মিলানের হয়ে একমাত্র গোলটা করেছেন লাওতারো মার্টিনেজ। আর্জেন্টিনা জাতীয় দলের নতুন তারা।

দিবালা, হিগুয়েইন, মার্টিনেজ। তিনজনই ফরোয়ার্ড। দলের হয়ে গোল করাই তাদের প্রধান কাজ। তারপরও ইতালিয়ান লিগের একটা ম্যাচে তিন আর্জেন্টাইনের এক সঙ্গে গোল করাটা খানিক কাকতালীয়ই। কারণ, ইন্টার মিলান ও জুভেন্টাসে তারা ছাড়াও অনেক তারকা রয়েছেন, যাদের প্রধান কাজ গোল করা।

জুভেন্টাসের গোল-মেশিন হিসেবে যেমন রয়েছেন একজন ক্রিস্তিয়ানো রোনালদো। গোল করাটা যার কাছে ডালভাত। গোলের কারিগর হিসেবে সেখানে আরও আছেন ব্রাজিলিয়ান তারকা ডগলাস কস্তা, ক্রোয়েশিয়ান স্ট্রাইকার মারিও মানজুকিচ, ক্রোয়েশিয়ারই তরুণ ফরোয়ার্ড মার্কো পিয়াকা এবং ইতালি জাতীয় দলের তরুণ স্ট্রাইকার ফেডেরিক বার্নার্ডদেশি।

ইন্টারমিলানেও রয়েছেন চিলিয়ান ফরোয়ার্ড অ্যালেক্সিস সানচেজ, বেলজিয়ান তারকা রোমেলু লুকাকু, ইতালির মাতেও পলিতানো ও সেবাস্তিয়ান ইসপোসিতোর মতো ফরোয়ার্ড। সবাইকে ছাপিয়ে রোববারের ‘ডার্বি ডি ইতালিয়া’র সবটুকু আলো কেড়ে নিয়েছেন দুই দলের তিন আর্জেন্টাইন।

ম্যাচের ৪ মিনিটে জুভেন্টাসকে প্রথম এগিয়ে দেন পাওলো দিবালা। ঠিক ১৪ মিনিট পরই সান সিরোতে গোল উৎসবে মাতেন তার জাতীয় দল সতীর্থ লাওতারো মার্টিনেজ।

গত এক বছর ধরে আর্জেন্টিনা জাতীয় দলের সবচেয়ে গোল-ভরসা হয়ে ওঠা মার্টিনেজ ইন্টারমিলানকে সমতায় ফেরান পেনাল্টি থেকে গোল করে।

আর্জেন্টিনা জাতীয় দলের দুই সতীর্থের জাদুতে ডার্বি ডি ইতালিয়া ড্র’র দিকেই যাচ্ছিল। কিন্তু গঞ্জালো হিগুয়েইন ম্যাচটাকে ড্রয়ের খোলসে ঢাকা পড়তে দেননি। বরং বদলি হিসেবে নামা হিগুয়েইন ৮০ মিনিটে দুর্দান্ত এক গোল করে জুভেন্টাসকে পাইয়ে দিয়েছেন জয়। পাশাপাশি ‘ডার্বি ডি ইতালিয়া’কে করেছেন আর্জেন্টাইনদের কীর্তির সাক্ষী।

ভবিষ্যতে কেউ যদি ম্যাচটি ঘেটে দেখতে চান, স্কোরকার্ড দেখে বিনা বাক্যে মেনে নেবেন ২০১৯ সালের ৭ অক্টোবরের ‘ডার্বি ডি ইতালিয়া’টা আসলে ‘আর্জেন্টাইন ডার্বি’ হয়েই ধরা দিয়েছিল!

কেআর/এইচআর

 

ফুটবল: আরও পড়ুন

আরও