নেইমারের অনুপস্থিতি পিএসজিকে জিততে সাহায্য করেছে!

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯ | ২ কার্তিক ১৪২৬

নেইমারের অনুপস্থিতি পিএসজিকে জিততে সাহায্য করেছে!

পরিবর্তন ডেস্ক ২:০৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২০, ২০১৯

নেইমারের অনুপস্থিতি পিএসজিকে জিততে সাহায্য করেছে!

বুধবার চ্যাম্পিয়ন্স লিগে বিশ্বসেরা রিয়াল মাদ্রিদকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে পিএসজি। ফরাসি চ্যাম্পিয়নদের এই উড়ন্ত জয়ে সবচেয়ে বেশি অবদান কার? মাঠের বাইরে বসে থাকা নেইমারের! নেইমারের অনুপস্থিতিই রিয়ালের বিপক্ষে জিততে পিএসজিকে সাহায্য করেছে। অন্তত পিএসজির সমর্থকন ঘেষা প্যারিসের ফুটবলবোদ্ধারা মনে করছে তেমনটাই। তাদের বিশ্বাস্য, নেইমার খেললে পিএসজি এমন সাফল্য পেত না!

ক্লাব ছাড়ার জন্য পুরো গ্রীষ্মজুড়ে যে নাটক নেইমার করেছেন, তাতে প্রচণ্ড ক্ষুব্ধ পিএসজির সমর্থকেরা। সেই ক্ষোভের বহিঃপ্রকাশও পিএসজির সমর্থকেরা ঘটিয়েছে গত ১৪ সেপ্টেম্বর। দলবদল নিয়ে সৃষ্ট তিক্ততা ভুলে সেদিনই মৌসুমে প্রথম বারের মতো পিএসজির হয়ে মাঠে নেমেছিলেন নেইমার।

স্ট্রসবুর্গের বিপক্ষে সেই ম্যাচে নেইমারের এক জাদুকরী গোলই এনে দিয়েছে জয়। তবে যোগ করা সময়ে গোলটি করার আগ পর্যন্ত ম্যাচের পুরো সময়টাতেই নেইমারকে দুয়ো দিয়েছেন পিএসজির ক্ষুব্ধ সমর্থকেরা। বুধবার রিয়ালের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচটিতে খেললেও নেইমারকে পিএসজির সমর্থকেরা দুয়ো দিত সেটা নিশ্চিত।

কিন্তু নিষেধাজ্ঞার কারণে নেইমার ম্যাচটিতে খেলতে পারেননি। তার পাশাপাশি চোটের কারণে খেলতে পারেননি পিএসজির আক্রমণভাগের অন্য দুই প্রধান অস্ত্র এডিনসন কাভানি এবং কিলিয়ান এমবাপেও। খেলতে না পারলেও নেইমার-এমবাপে-কাভানিরা ম্যাচটি উপভোগ করেছেন মাঠে বসেই। ভিআইপি গ্যালারিতে নেইমার এবং এমবাপে ম্যাচটি দেখেছেন পাশাপাশি বসে।

পিএসজির সমর্থনপুষ্ট ফুটবলবোদ্ধারা মনে করেন, নেইমার রিয়ালের বিপক্ষে না খেলাটা পিএসজির জন্য সাপেবর হয়েছে। তাদের মতে, নেইমার খেললে তাকে সমর্থকেরা দুয়ো দিত নিশ্চিত। তাতে নেইমারের মনোযোগে বিঘ্ন তো ঘটতই, নেতিবাচক প্রভাব পড়ত পুরো দলেই। সেক্ষেত্রে ম্যাচের ফল অন্য রকমও হতে পারত।

অন্য দিকে নেইমার না থাকায় অ্যাঙ্গেল ডি মারিয়া, মাউরো ইকার্দিরা শুরু থেকেই উজ্জীবিত ফুটবল খেলার সুযোগ পেয়েছে। ম্যাচটাকে রিজার্ভ বেঞ্চের খেলোয়াড়েরা নিজেদের প্রমাণ করার মঞ্চ হিসেবেই নিয়েছিল। তারা বুঝিয়ে দিতে চেয়েছে, নেইমার-এমবাপে-কাভানিদের ছাড়াও তারা ভালো খেলতে পারে। প্রতিপক্ষ যত শক্তিশালীই হোক, দলকে জয় এনে দেওয়ার সামর্থ তাদের আছে। এবং সেটি তারা প্রমাণও করেছে রিয়ালের বিপক্ষে দলকে বড় ব্যবধানে জিতিয়ে।

কেআর

 

ফুটবল: আরও পড়ুন

আরও