চ্যাম্পিয়ন্স লিগেও ইতিহাস গড়লেন বার্সার ‘নতুন মেসি’

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯ | ২ কার্তিক ১৪২৬

চ্যাম্পিয়ন্স লিগেও ইতিহাস গড়লেন বার্সার ‘নতুন মেসি’

পরিবর্তন ডেস্ক ২:০৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৮, ২০১৯

চ্যাম্পিয়ন্স লিগেও ইতিহাস গড়লেন বার্সার ‘নতুন মেসি’

একের পর এক ইতিহাস লিখেই চলেছেন বার্সেলোনার ‘নতুন মেসি’ আনসু ফাতি। শীর্ষ পর্যায়ের ফুটবলে তার ক্যারিয়ারের বয়স মাত্র ২৩ দিন। এরই মধ্যে বার্সেলোনার তরুণ উইঙ্গার ডুকে পড়লেন ইতিহাসের চার চারটি অধ্যায়ে। কাল রাতে গড়লেন বার্সেলোনার সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে খেলার ইতিহাস।

গিনিয়ান এই উইঙ্গার মূলত বার্সেলোনার যুব একাডেমী ‘লা মাসিয়া’র পণ্য। কিন্তু নিজের অমিয় প্রতিভা আর দক্ষতা দিয়ে এরই মৌসুমে বার্সেলোনার মূল দলে ঢুকে পড়েছেন। গত ২৫ আগস্ট লা লিগায় নিজেদের দ্বিতীয় ম্যাচে হুট করেই যুব একাডেমীর আনসু ফাতিকে মাঠে নামান বার্সেলোনা কোচ আর্নেস্তো ভালভার্দে।

সেদিন বদলি হিসেবে নেমেই আনসু ফাতি ঢুকে পড়েন ইতিহাসের পাতায়। দ্বিতীয় সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে বার্সেলোনার মূল দলে অভিষেক হয় তার। যেদিন তার বয়স ছিল ১৬ বছর ৩২৮ দিন। এরপর ৩১ আগস্ট ওসাসুনার বিপক্ষে বার্সেলোনার সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে করেন গোল। সেদিন তার বয়স ছিল ১৬ বছর ৩৩৪ দিন।

এই ধারাবাহিকতায় গত ১৪ সেপ্টেম্বর গড়েন আরও একটি ইতিহাস। শুধু বার্সেলোনা নয়, স্প্যানিশ লা লিগার ইতিহাসেই সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে একই ম্যাচে গোল ও অ্যাসিস্ট করার রেকর্ড গড়েন তিনি। ভ্যালেন্সিয়ার বিপক্ষে সেই ম্যাচের ২ মিনিটেই গোল করেন আনসু ফাতি। এবং ৭৪ মিনিটে সতীর্থকে দিয়ে করান আরেকটি গোল। অনন্য এই ইতিহাস গড়ার দিনটিতে তার বয়স ছিল ১৬ বছর ৩৪৮ দিন।

কাল গড়ে ফেললেন বার্সার সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে ম্যাচ খেলার কীর্তি। কাল চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের প্রথম ম্যাচে জার্মান ক্লাব বরুসিয়া ডর্টমুন্ডের মুখোমুখি হয় বার্সেলোনা। ডর্টমুন্ডের মাঠের এই ম্যাচটিতে শুরুর একাদশেই ‘নতুন মেসি’কে নামিয়ে দেন বার্সেলোনা কোচ আর্নেস্তো ভালভার্দে। ফলে মাঠে পা দিয়েই আনসু ফাতি ঢুকে যান ইতিহাসের পাতায়। বার্সার সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়ন্স লিগ খেলার ইতিহাসটা তিনি গড়লেন ১৬ বছর ৩৫১ দিন বয়সে।

কাল তার এই কীর্তির দিনটিতে বার্সেলোনার হয়ে নতুন মৌসুমে ‘অভিষেক’ হয়েছে আসল মেসিরও। মৌসুমে কালই প্রথম মাঠে নামেন লিওনেল মেসি। মানে ডর্টমুন্ডের বিপক্ষে বার্সেলোনা নতুন-পরাতন, আসল-নকল, দুই মেসিই খেলেছেন। তবে এক সঙ্গে নয়। ম্যাচের ৫৯ মিনিটে নতুন মেসি আনসু ফাতির পরিবর্তেই আসল মেসিকে মাঠে নামান বার্সা কোচ।

তবে দুই মেসির কেউই গোল পাননি। বার্সেলোনাও জয় পায়নি। বরং বার্সা ভাগ্যক্রমে গোলশূন্য ড্র করেছে গোলরক্ষক মার্ক আন্দ্রে তের স্টেগানের অতিমানবীয় দক্ষতায়।

কেআর/

 

ফুটবল: আরও পড়ুন

আরও