প্রথম ম্যাচেই হারল ‘দুই চ্যাম্পিয়ন’ লিভারপুল-চেলসি

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯ | ২ কার্তিক ১৪২৬

প্রথম ম্যাচেই হারল ‘দুই চ্যাম্পিয়ন’ লিভারপুল-চেলসি

পরিবর্তন ডেস্ক ১:২৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৮, ২০১৯

প্রথম ম্যাচেই হারল ‘দুই  চ্যাম্পিয়ন’ লিভারপুল-চেলসি

গত মৌসুমে ইউরোপিয়ান টুর্নামেন্টে একচ্ছত্র রাজত্ব ছিল ইংলিশ ক্লাবগুলোর। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ এবং উয়েফা ইউরোপা লিগ, দুটি টুর্নামেন্টেই হয়েছে অল-ইংলিশ ফাইনাল। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে মুখোমুখি হয়েছিল লিভারপুল ও টটেনহাম। ইউরোপার ফাইনালে চেলসি ও আর্সেনাল। তো টটেনহামকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগে চ্যাম্পিয়ন হয়েছিল লিভারপুল। আর্সেনালকে হারিয়ে ইউরোপা লিগ চ্যাম্পিয়ন হয় চেলসি।

তো ডিফেন্ডিং চ্যাম্পিয়নের মুকুট মাথায় নিয়ে ইউরোপের এই দুই চ্যাম্পিয়নই এবার ইউরোপিয়ান প্রতিযোগিতা শুরু করল হার দিয়ে। কাল রাতে শুরু হলো ক্লাব ফুটবলের সবচেয়ে মর্যাদার টুর্নামেন্ট উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের যাত্রা। টুর্নামেন্টের উদ্বোধনী দিনে লিভারপুল ও চেলসি, দুই চ্যাম্পিয়নই হেরে গেছে।

চ্যাম্পিয়ন্স লিগ জয়ী লিভারপুলকে ২-০ গোলে হারিয়ে দিয়েছে নাপোলি। আর ইউরোপা জয়ী চেলসি নিজেদের মাঠে হেরেছে স্প্যানিশ ক্লাব ভ্যালেন্সিয়ার কাছে, ১-০ গোলে। লিভারপুল গত মৌসুমটি অবিশ্বাস্য কাটিয়েছে। চ্যাম্পিয়ন্স লিগ জেতার পাশাপাশি ইংলিশ প্রিমিয়ার লিগেও হয়েছিল রানার্সআপ। এবারও ইংলিশ প্রিমিয়ার লিগে লিভারপুলের শুরুটা হয়েছে স্বপ্নের মতো। ৫ ম্যাচের ৫টিতেই পয়েন্ট তালিকার শীর্ষে তারা।

কিন্তু চ্যাম্পিয়ন্স লিগে নেমেই সেই লিভারপুল কেমন যেন বিবর্ণ। নিজেদের মাঠে নাপোলি শুরু থেকেই চেপে ধরে লিভারপুলকে। তবে অল-রেডরাও চেষ্টা করেছে। সেই চেষ্টার ফসল হিসেবেই ম্যাচের ৮২ মিনিট পর্যন্ত গোলবঞ্চিত রেখেছিল নাপোলিকে। কিন্তু শেষ রক্ষা হয়নি। ৮২ মিনিটে প্রথম এগিয়ে দেন ড্রিয়াস মারটেন্স, পেনাল্টি থেকে গোল করে। যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে, মানে ম্যাচের ৯২ মিনিটে নাপোলির হয়ে দ্বিতীয় গোলটি করেন ফার্নান্দো লরেন্তে।

এক অর্থে লিভারপুলের চেয়ে চেলসির হতাশাটা আরও বেশি। কারণ, নিজেদের মাঠ স্টাম্পফোর্ড ব্রিজে অন্তত হার এড়ানোর সুবর্ণ সুযোগই পেয়েছিল ব্লু’রা। ম্যাচের ৭৪ মিনিটে ভ্যালেন্সিয়াকে এগিয়ে দেন রদ্রিগো। চেলসির সামনে সুযোগ এসেছিল এই গোল শোধ করার। পেয়েছিল পেনাল্টি। কিন্তু সমতা তথা ড্র করার সেই সহজ সুযোগটি নষ্ট করেছেন রস বার্কলি।

ভ্যালেন্সিয়া গোলরক্ষক এক দিকে ঝাপিয়ে পড়ার পরও তিনি নিজের শটটা পোস্টে রাখতে পারেননি। তার শট বরং উড়ে যায় ক্রস বারের অনেক উপর দিয়ে!

লিভারপুল-চেলসি হারলেও প্রথম ম্যাচেই বড় জয় পেয়েছে গত মৌসুমে চমক দেখানো আয়াক্স। ডাচ ক্লাবটি নিজেদের মাঠে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে ফরাসি ক্লাব লিলকে। তবে আয়াক্স নয়, উদ্বোধনী দিনে সবচেয়ে বড় জয়টা পেয়েছে অস্ট্রিয়ান ক্লাব এফসি রেড বুল সালসবার্গ। ঘরের মাঠে তারা ৬-২ গোলে হারিয়েছে বেলজিয়ান ক্লাব গেঙ্ককে।

উদ্বোধনী দিনে জয় পেয়েছে জার্মান ক্লাব আরবি লেইজিপও। পর্তুগিজ ক্লাব বেনফিকার মাঠে গিয়ে তারা বেনফিকাকে হারিয়েছে ২-১ গোলে। প্রথম দিনের বাকি ৩টি ম্যাচ ড্র হয়েছে। ডর্টমুন্ডের সিগনাদ ইদুনা পার্কে বরুসিয়া ডর্টমুন্ড ও বার্সেলোনার ম্যাচটি হয়েছে গোলশূন্য ড্র।

নিজেদের মাঠে ইন্টারমিলান ১-১ গোলে ড্র হতাশায় পুড়েছে স্লাভিয়া প্রাগের বিপক্ষে। ফরাসি ক্লাব অলিম্পিক লিঁওও নিজেদের মাঠে ১-১ গোলে ড্র করেছে রাশিয়ান ক্লাব জেনিত সেন্ট পিটার্সবার্গের বিপক্ষে।

রিয়াল, মাদ্রিদ, বায়ার্ন মিউনিখ, জুভেন্টাস, ম্যানচেস্টার সিটি, পিএসজি, অ্যাতলেতিকো মাদ্রিদের মতো বিশ্বসেরা ক্লাবগুলো মাঠে নামবে আজ বুধবার।

কেআর/

 

ফুটবল: আরও পড়ুন

আরও