ফাতি-সুয়ারেজে দূরন্ত বার্সা, মধুর প্রতিশোধ

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯ | ২৯ আশ্বিন ১৪২৬

ফাতি-সুয়ারেজে দূরন্ত বার্সা, মধুর প্রতিশোধ

পরিবর্তন ডেস্ক ১:৫০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০১৯

ফাতি-সুয়ারেজে দূরন্ত বার্সা, মধুর প্রতিশোধ

শিরোনামের নাম দুটি হওয়ার কথা ছিল মেসি-সুয়ারেজ। কিন্তু চোটের কারণে লিওনেল মেসি এ মৌসুমে এখনো মাঠেই নামতে পারেননি। তবে আর্জেন্টাইন সুপারস্টারের শূন্যতা ঘুচাতেই যেন বার্সেলোনায় আভির্ভূত নতুন মেসির। নাম তার আনসু ফাতি। বার্সেলোনার যুব একাডেমী ‘লা মাসিয়া’র ১৬ বছর বয়সী উইঙ্গার এরই মধ্যে ‘নতুন মেসি’ খেতাব পেয়ে গেছেন। 

গিনি বিসাওয়ের তরুণ উইঙ্গার খেতাবের তাৎপর্য প্রমাণ করে চলেছেন মাঠেও। দুই সপ্তাহ আগে মেসিকে পেছনে ফেলে বার্সেলোনার সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে গোল করার রেকর্ড গড়েছেন আনসু ফাতি। গতকাল নূ-ক্যাম্পে ভ্যালেন্সিয়ার বিপক্ষে তো বনে গেছেন নায়কই।

কালকের ম্যাচটিতে নায়ক ছিলেন লুইস সুয়ারেজও। আর এই দুই নায়কের কাঁধে চেপে বার্সেলোনা পেয়েছে বড় জয়। নিজেদের মাঠে ভ্যালেন্সিয়াকে ৫-২ গোলে উড়িয়ে দিয়ে নিয়েছে গত মৌসুমে কোপা ডেল রের ফাইনালে হারার মধুর প্রতিশোধ।

চোটের কারণে সুয়ারেজ ছিটকে পড়েছিলেন মাঠের বাইরে। উরুগুইয়ান তারকা কাল মাঠে ফিরেই দেখালেন নিজের অবিশ্বাস্য জাদু। বদলি হিসেবে নেমে মাত্র ৩০ মিনিট খেলেই করেছেন জোড়া গোল।

তবে তাকে ছাপিয়ে ম্যাচের আসল নায়ক ১৬ বছরের আনসু ফাতি। বার্সা সমর্থকদের নতুন মেসি নিজে করেছেন এক গোল। করিয়েছেন আরেকটি। তবে শুধু নিজে গোল করা বা সতীর্থকে দিয়ে করানো নয়, ম্যাচে যে ৬০ মিনিট খেলেছেন, জাদু দেখিয়েছেন। শিরোনামে ফাতি-সুয়ারেজ যগলবন্দিটা ম্যাচের চিত্রনাট্যেরই প্রতিফলন।

ন্যু-ক্যাম্পে ম্যাচের দ্বিতীয় মিনিটেই বার্সেলোনাকে এগিয়ে দেন ফাতি। সমর্থকেরা কিছু বুঝে উঠার আগেই ফ্রেঙ্কি ডি ইয়ংয়ের ক্রস থেকে দুর্দান্ত এক গোল করেন ফাতি। ৭ মিনিটেই আবার গোল উৎসবে মাতে বার্সা। এই গোলটির চিত্রনাট্যটা ঠিক প্রথম গোলের উল্টো। আনসু ফাতির পাস থেকে ব্যবধান ২-০ করেন এ মৌসুমেই বার্সেলোনায় যোগ দেওয়া ডাচ মিডফিল্ডার ফ্রেঙ্কি ডি ইয়ং।

২৮ মিনিটে ভ্যালেন্সিয়ার হয়ে ব্যবধান কমান গামেইরো। ফলে ২-১ গোলের লিড নিয়েই বিরতিতে যায় বার্সা। বিরতি থেকে ফিরেই ব্যবধান আবার বাড়িয়ে নেয় বার্সা। আতোইন গ্রিজমানের শট ভ্যালেন্সিয়ার গোলরক্ষক জসপার সিলেশন ঠেকিয়ে দিলে বল বাউন্স খেলে চলে আসে জেরার্ড পিকের পায়ে। বার্সার ডিফেন্ডার বল জালে জড়াতে ভুল করেননি।

এরপর শুরু সুয়ারেজের গল্প। আনসু ফাতিকে উঠিয়ে নিয়ে তার জায়গায় সুয়ারেজকে মাঠে নামান বার্সা কোচ আর্নেস্তো ভালভার্দে। উরুগুইয়ান তারকা মাঠে নামার এক মিনিট পরই পেয়ে যান গোল। বার্সা এগিয়ে যায় ৪-১ গোলে। ৮২ মিনিটে এই সুয়ারেজই নিজের দ্বিতীয় গোলটি করে ম্যাচটা শেষ করে দেন।

হার নিশ্চিত মেনেও ভ্যালেন্সিয়া শেষ পর্যন্ত চেষ্টা করেছে গোলের। ইনজুরি সময়ে নিজেদের দ্বিতীয় গোলটা পেয়েছেও তারা। ৯২ মিনিটে ভ্যালেন্সিয়ার হয়ে ব্যবধানটা কমান ম্যাক্সি গোমেজ।

বার্সেলোনার নতুন মৌসুমের শুরুটা হয়েছে খুবই বাজেভাবে। আগের ৩ ম্যাচে এক জয়, এক ড্র, এক হারে তাদের অর্জন ছিল মাত্র ৪ পয়েন্ট। অবস্থানও ছিল পয়েন্ট তালিকার তলানির দিকে। তবে কালকের দূরন্ত জয়ে ৪ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে উঠে এসেছে ৪ নম্বরে।

কাল মাঠে নেমেছিল রিয়াল মাদ্রিদ ও অ্যাতলেতিকো মাদ্রিদও। তবে দুই মাদ্রিদকে দু রকম স্বাদ পেতে হয়েছে। নিজেদের মাঠে রিয়াল করিম বেনজেমার একমাত্র গোলে হারিয়েছে লেভান্তেকে। অন্যদিকে রিয়াল সোসিয়েদাদের মাঠে গিয়ে অ্যাতলেতিকো হেরে গেছে ২-০ গোলে।  তবে এই হারের পরও ৪ ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে অ্যাতলেতিকো মাদ্রিদ। সমান ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে দুই নম্বরে রিয়াল।

কেআর

 

 

ফুটবল: আরও পড়ুন

আরও