১২৬ দিন পর ফিরেই পিএসজিকে জেতালেন নেইমার

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯ | ২৯ আশ্বিন ১৪২৬

১২৬ দিন পর ফিরেই পিএসজিকে জেতালেন নেইমার

পরিবর্তন ডেস্ক ১২:৪৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০১৯

১২৬ দিন পর ফিরেই পিএসজিকে জেতালেন নেইমার

পিএসজি ছেড়ে বার্সেলোনায় যেতে মরিয়া ছিলেন। নেইমার নিজেই বলেছেন, পিএসজি ছাড়ার জন্য সর্বোচ্চ চেষ্টা করেছেন তিনি। কিন্তু তার সেই চেষ্টা কাজে লাগেনি। ক্ষোভ-হতাশা নিয়েও ফিরতে হয়েছে পিএসজিতেই। গতকাল রাতে ফরাসি ক্লাবটির হয়ে প্রথম বারের মতোও মাঠেও নেমেছিলেন নেইমার। আর ১২৬ দিন পর ফিরেই ব্রাজিলিয়ান তারকা করেছেন গোল। জিতিয়েছেন পিএসজিকে। দিয়েছেন নিজ দলের সমর্থকদের দুয়োর জবাব!

তার একমাত্র গোলেই স্ট্রসবার্গের বিপক্ষে ১-০ গোলের জয় পেয়েছে ফ্রান্স চ্যাম্পিয়নরা। পুরো ম্যাচে পিএসজি সমর্থকদের দুয়ো হজম করা নেইমার জবাবটা দিয়েছেন ৯২ মিনিটে। অর্থাৎ ম্যাচের ইনজুরি সময়ে। নির্ধারিত ৯০ মিনিটে কোনো দলই গোল করতে পারেনি। ম্যাচের যোগ করা সময়ও ফুরিয়ে আসছিল প্রায়।

পার্স ডি প্রিন্সেসের ম্যাচটিতে তখন ড্রকেই নিয়তি মনে হচ্ছিল। ঠিক তখনই নেইমারের জাদু। দুয়ো দিতে থাকা গ্যালারিভর্তি পিএসজি সমর্থকদের চুপ করিয়ে দেন বাইসাইকেল কিকে দুর্দান্ত এক গোল করে। এ মৌসুমেই জার্মান ক্লাব বরুসিয়া ডর্টমুন্ড থেকে পিএসজিতে আসা ফরাসি ডিফেন্ডার আবদু দিয়ালো স্ট্রসবার্গের বক্সে মাপা ক্রস বাড়ান।

মুহূর্তেই বক্সের ভেতর দাঁড়িয়ে থাকা নেইমার নিজের শরীটাকে উল্টো করে শূন্যে ভাসান। এরপর মাথার উপর দিয়ে দর্শনীয় বাইসাইকেল কিক! বল স্ট্রসবার্গের গোলরক্ষককে বোকা বানিয়ে জালে। দুয়ো দিতে থাকা পিএসজির সমর্থকেরা অবস্থান পাল্টে বাজাতে শুরু করে করতালি।

পিএসজি সমর্থকেরা নেইমারকে দুয়ো দেওয়ার কারণটা স্পষ্টই। পিএসজি তাকে ছাড়তে চায়নি। কিন্তু দল ছাড়তে নেইমার পিএসজির বিরুদ্ধে রীতিমতো বিদ্রোহ শুরু করেছিলেন। সেই বিদ্রোহের জের ধরে পিএসজির হয়ে লিগের প্রথম ৪টি ম্যাচও খেলেননি নেইমার। যে ক্লাব থেকে বেরিয়ে যেতে মরিয়া, তার প্রতি সমর্থকদের বিতৃষ্ণা তো জন্মাবেই।

নেইমারের দলবদল নাটক নিয়ে তাই মনে যত ক্ষোভ-বিতৃষ্ণা ছিল, পিএসজি সমর্থকেরা কাল যেন তা সুদেআসলে মিটিয়ে নিলেন। ম্যাচ শুরুর আগে নেইমার মাঠে নামার পর থেকেই গ্যালারিতে পড়ে যায় দুয়োর রোল। চিৎকার চেচামেচি, ব্যাঙ্গ-বিদ্রুপের পাশাপাশি নেইমারকে অকথ্য গালিগালাজও করতে থাকে সমর্থকেরা। কিন্তু নেইমার সবই সয়ে যান নিরবে। শেষ পর্যন্ত জবাবটা দিয়েছেন পায়ে। আর জবাব দিয়েই বনে গেছেন নায়ক।

চোটের কারণে পিএসজির আক্রমণ ভাগের অন্যতম প্রধান দুই অস্ত্র কিলিয়ান এমবাপে ও এডিনসন কাভানি ছিটকে পড়েছেন মাঠের বাইরে। তাদের অনুপস্থিতি নেইমারই ছিলেন পিএসজি কোচের একমাত্র ভরসা। ব্রাজিলিয়ান তারকা কোচের আস্থা রাখলেন দলকে জিতিয়ে।

২৭ বছর বয়সী ব্রাজিলিয়ান তারকার পারফরম্যান্সে খুব খুশি কোচ টমাস টাচেল। তিনি খুশি পিএসজির প্রতি নেইমারের নিবেদন নিয়েও। পিএসজি থেকে মন উঠে যাওয়াতেই দলবদল করতে মরিয়া ছিলেন নেইমার। কিন্তু পিএসজির কারণে বাধ্য হয়ে তাকে থেকে যেতে হয়েছে। অনেকেরই তাই ধারণা, থেকে গেলেও পিএসজির প্রতি নেইমারের নিবেদন থাকবে না।

সেই নেতিবাচক ধারণাকে উড়িয়ে দিয়েছেন পিএসজি কোচ। বলেছেন, পিএসজির প্রতি নেইমারের নিবেদনে কোনো ঘাটতি নেই। টাচেলের মতে, ব্রাজিলিয়ান তারকা মাঠে সেটা প্রমাণও করেছেন কাল। পাশাপাশি নেইমারকে দুয়ো না দেওয়ার জন্য সমর্থকদের প্রতি আহ্বানও জানিয়েছেন তিনি।

ফ্রেঞ্চ লিগ ওয়ানের পয়েন্ট তালিকায় আগে থেকেই শীর্ষে ছিল পিএসজি। তবে ৪ ম্যাচ পর তাদের সঙ্গে আরও ৫টি ক্লাবের পয়েন্ট ছিল সমান ৯ করে। কালকের জয়ে ৫ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে পিএসজি এককভাবেই উঠে গেছে শীর্ষে।

কেআর

 

ফুটবল: আরও পড়ুন

আরও