৩ দিনের ব্যবধানে আবারও খলনায়ক গ্রিজমান

ঢাকা, শনিবার, ৯ নভেম্বর ২০১৯ | ২৪ কার্তিক ১৪২৬

৩ দিনের ব্যবধানে আবারও খলনায়ক গ্রিজমান

পরিবর্তন ডেস্ক ১:৫৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১১, ২০১৯

৩ দিনের ব্যবধানে আবারও খলনায়ক গ্রিজমান

আতোইন গ্রিজমান মাঠে কী করতে পারেন তা সারা দুনিয়া জানে। দীর্ঘ ৫টি বছর অ্যাতলেতিকো মাদ্রিদ মাতিয়ে বার্সেলোনায় এসেও শুরুটা করেছেন দারুণ। বার্সার হয়ে ৩ ম্যাচেই নিজে করেছেন ২ গোল, অ্যাসিস্ট করেছেন একটি। বার্সার জার্সি গায়ে উড়তে থাকা সেই গ্রিজমান ফ্রান্স জাতীয় দলের হয়ে ৪ দিনের মধ্যে দুবার বনে গেলেন খলনায়ক।

৪ দিনে পরপর দুই ম্যাচে পুড়লেন পেনাল্টি মিসের হতাশায়। ৭ সেপ্টেম্বর আলবেনিয়ার বিপক্ষে ইউরো বাছাইয়ের ম্যাচটিতেও পেনাল্টি মিস করেছিলেন গ্রিজমান। তবে তার পেনাল্টি মিস সত্ত্বেও আলবেনিয়াকে ৪-১ গোলে হারায় ফ্রান্স।

বিশ্ব চ্যাম্পিয়নরা ইউরো বাছাইয়ে জয় তুলে নিয়েছে কালও। নিজেদের মাঠে ৩-০ গোলে হারিয়েছে অ্যান্ডোরাকে। কিন্তু এই ম্যাচেও পেনাল্টি মিস করে খলনায়ক ২৮ বছর বয়সী গ্রিজমান। তার বাঁ-পায়ের দুর্বল শটটি ঠিক সেভাবেই রুখে দিয়েছেন অ্যান্ডোরার গোলরক্ষক জোসেফ গোমেজ, শনিবার যে কায়দায় রুখে দিয়েছিল আলবেনিয়ার গোলরক্ষক।

ফ্রান্সের খেলোয়াড় হিসেবে গত ১০ বছরে গ্রিজমানই প্রথম পরপর দুই ম্যাচে পেনাল্টি মিস করলেন। স্বাভাবিকভাবেই ফরাসিরা গ্রিজমানের ওপর খুব হতাশ। ম্যাচ শেষের সংবাদ সম্মেলনে গ্রিজমানের পেনাল্টি মিসের বিষয়টিকে নিয়ে ফ্রান্স কোচ দিদিয়ের দেশমকে প্রশ্নের মুখোমুখিও হতে হয়েছে।

ফরাসি কোচ সংবাদকর্মীদের প্রতিশ্রুতি দিয়েছেন বিষয়টি নিয়ে গ্রিজমানের সঙ্গে কথা বলবেন। তার মানে কিন্তু এই নয় যে, গ্রিজমানকে স্পট কিক নেওয়ার দায়িত্ব থেকে সরিয়ে দেওয়ার কথা ভাবছেন কোচ দেশম। ফরাসি কোচ বরং স্পষ্ট করেই জানিয়ে দিলেন, আগামী অক্টোবরে যে দুটি ইউরো বাছাইয়ের ম্যাচ আছে তাদের, সে ম্যাচেও পেনাল্টি পেলে গ্রিজমানই শট নেবেন!

তাহলে কথা বলার মানে কী? কথা বললেন শিষ্য অনুপ্রাণিত করতে। ২৮ বছর বয়সী বার্সেলোনা তারকার প্রতি ফ্রান্স কোচের এমন পাহাড়সহ আস্থার কারণটাও স্পষ্টই। পরপর দুই ম্যাচে মিস করলেও গ্রিজমানের পেনাল্টি দক্ষতা প্রমাণিত। দেশের জার্সি গায়ে প্রথম ৭টি পেনাল্টিতেই গোল করেছেন তিনি। তার ৩টি গোল তিনি করেছেন ২০১৮ বিশ্বকাপে।

রাশিয়া বিশ্বকাপে শিরোপা জয়ের পথে ৭ ম্যাচে ৩টি পেনাল্টি পায় ফ্রান্স। সেই ৩টিতেই গোল করার পাশাপাশি দেশকে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ জেতাতে বড় ভূমিকা পালন করেন গ্রিজমান। দলকে সামনে থেকেই নেতৃত্ব দেন ‘নেতা’ গ্রিজমান। দুই অগুরুত্বপূর্ণ পেনাল্টি মিসে সেই গ্রিজমানের ওপর থেকে আস্থা হারান কী করে ফরাসি কোচ!

কেআর

 

ফুটবল: আরও পড়ুন

আরও