৪ গোল আর দুই রেকর্ডে যে উচ্চতায় রোনালদো

ঢাকা, মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯ | ৫ অগ্রহায়ণ ১৪২৬

৪ গোল আর দুই রেকর্ডে যে উচ্চতায় রোনালদো

পরিবর্তন ডেস্ক ১:০৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১১, ২০১৯

৪ গোল আর দুই রেকর্ডে যে উচ্চতায় রোনালদো

ক্রিস্টিয়ানো রোনালদো

হাঙ্গেরিয়ান কিংবদন্তি ফেরেঙ্ক পুসকাসকে টপকে ইউরোপিয়ানদের মধ্যে সর্বোচ্চ আন্তর্জাতিক গোলের রেকর্ডটি আগেই দখল করেছেন ক্রিস্তিয়ানো রোনালদো। পাশাপাশি বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতাও বনে গেছেন আগেই। তারপরও থামাথামি নেই। বরং মঙ্গলবার রাতে এক ম্যাচেই ৪ গোল করে পর্তুগিজ সুপারস্টার গড়ে ফেললেন আরও দুটি রেকর্ড। পাশাপাশি এমন উচ্চতায় পৌঁছে গেছেন, যেখানে দাঁড়িয়ে সর্বোচ্চ শৃঙ্গের চূড়াটা দেখতে পাচ্ছেন স্পষ্টভাবেই।

 

কাল ২০২০ ইউরোর বাছাইয়ে লিথুনিয়ার বিপক্ষে একাই ৪ গোল করেছেন তিনি। তাতে তার দল পর্তুগালও পেয়েছে ৫-১ গোলের বড় জয়। যাতে পর্তুগালের ২০২০ মূল পর্বের আশাটা আরও উজ্জ্বল হয়েছে। দেশকে বড় জয় এনে দেওয়ার পথে ৪ গোল করে রোনালদো গড়েছেন ইউরোর বাছাইপর্বে সর্বোচ্চ গোলের রেকর্ড।

সব মিলে ইউরো বাছাইয়ে তার গোল সংখ্যা হলো এখন ২৫টি। পেছনে ফেলে দিলেন আয়ারল্যান্ড কিংবদন্তি রবি কিন ও ফরাসি কিংবদন্তি মিশেল প্লাতিনিকে। পাশাপাশি ইউরোপের প্রথম খেলোয়াড় হিসেবে ৯০তম আন্তর্জাতিক গোলের মাইলফলক পেরোলেন রোনালদো। কালকের ৪ গোলে তার আন্তর্জাতিক গোল সংখ্যা হলো ৯৩টি।

যেখানে দাঁড়িয়ে ইরানিয়ান কিংবদন্তি আলি দায়ি সর্বোচ্চ আন্তর্জাতিক গোলের রেকর্ডটা স্পষ্টই দেখতে পাচ্ছেন পর্তুগিজ তারকা। ফুটবল দুনিয়াকে অবাক করে দিয়ে ইতিহাসের প্রথম এবং একমাত্র খেলোয়াড় হিসেবে শততম আন্তর্জাতিক গোলের মাইলফলক স্পর্শ করেন আলি দায়ি। অবিশ্বাস্য কীর্তি গড়া আলি দায়ি শেষ পর্যন্ত থামেন ১০৯ গোলে গিয়ে। তার এই রেকর্ড ভাঙা দূরের কথা, কেউ কোনো দিন এর ধারে কাছেও যেতে পারবেন না বলেই তখন রায় ছিল ফুটবলবোদ্ধাদের।

কিন্তু রোনালদো যেভাবে ছুটছেন, তা দেখে এরই মধ্যে বোদ্ধারা তাদের রায় তুলে নিয়েছেন। বরং আলি দায়ির রেকর্ডটা ভেঙে দেওয়া রোনালদোর জন্য স্রেফ সময়ের ব্যাপার বলেই মনে করছেন এখন। সর্বশেষ দুই ম্যাচেই ৫ গোল করলেন যিনি, তার পক্ষে ১৭টি গোল করা এ আর এমন কি!

হ্যাঁ, আর দেশের জার্সি গায়ে আর ১৬টি গোল করলে। আলি দায়িকে ছুঁয়ে ফেলবেন রোনালদো। ১৭টি করলে রেকর্ডটা করে নেবেন শুধুই নিজের। ৪ গোল কীর্তির পর রোনালদো এখন নিশ্চয় সেই স্বপ্নটা বেশ আত্মবিশ্বাসের সঙ্গেই দেখছেন।

পর্তুগাল জাতীয় দলের হয়ে রোনালদো গোল বিস্ময়ের এখানেই শেষ নয়। ক্যারিয়ারের ৯৩টি গোলের মধ্যে ৭৫টিই তিনি করেছেন প্রতিযোগিতামূলক ম্যাচে। মানে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে তিনি গোল করেছেন মোটে ১৮টি। এই পরিসংখ্যান চোখে আঙুল দিয়ে বলে দিচ্ছে, বড় ম্যাচ, বড় উপলক্ষ হলেই জ্বলে ওঠেন রোনালদো।

এ নিয়ে জাতীয় দলের হয়ে ৮টি হ্যাটট্রিক করলেন রোনালদো। আরও একটি বিস্ময়কর তথ্য হলো, এ নিয়ে মোট ৪০টি দেশের বিপক্ষে গোল করার অবিশ্বাস্য কীর্তি গড়লেন ৩৪ বছর বয়সী তারকা।

ম্যাচ শেষে পর্তুগাল কোচ ফার্নান্দো সান্তোস তাই প্রিয় শিষ্যকে বিশ্বের সেরার স্বীকৃতিটা নির্দ্বিধায় দিয়ে দিলেন আরেকবার, ‘এটা পরিস্কার এবং প্রমাণিত যে, সেই বিশ্বের সেরা খেলোয়াড়।’

কেআর

 

 

ফুটবল: আরও পড়ুন

আরও