৩ বছর পর রোনালদোকে টপকে এক নম্বর মেসি

ঢাকা, ১৮ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

৩ বছর পর রোনালদোকে টপকে এক নম্বর মেসি

পরিবর্তন ডেস্ক ৩:১৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১০, ২০১৯

৩ বছর পর রোনালদোকে টপকে এক নম্বর মেসি

মাঠের পারফরম্যান্সে কে সেরা তা নিয়ে বিতর্ক থাকতে পারে। তবে মাঠের বাইরের একটা খেলায় ঠিকই লিওনেল মেসিকে টেক্কা দিয়ে আসছিলেন ক্রিস্তিয়ানো রোনালদো।

বিগত ৩ বছর ধরেই ‘ইএ স্পোর্টস’-এর ভিডিও গেম ‘ফিফা ২০’ র্যা ঙ্কিংয়ে এক নম্বর জায়গাটি দখল করে রেখেছিলেন জুভেন্টাসের পর্তুগিজ সুপারস্টার। তবে ৩ বছর পর এবার সেই তকমাটা নিজের মাথায় পুরে ফেললেন মেসি।

গতকাল সোমবার ‘ইএ স্পোর্টস’-এর ভিডিও গেম ‘ফিফা ২০’-এর নতুন র্যা ঙ্কিং প্রকাশিত হয়েছে। তাতে ৩ বছর পর রোনালেদোকে টপকে এক নম্বরে জায়গা করে নিয়েছেন মেসি। গেমপ্লে ও নতুন নতুন বিষয়াদির সংযোজনে প্রতি বছরই নতুন নতুন ভিডিও মেগ বানিয়ে গেমারদের চমকে দেয় ইএ স্পোর্টস। এবারের গেমেও ভিন্ন চমকই থাকছে।

র্যা ঙ্কিং প্রকাশ করা হলেও ‘ইএ স্পোর্টসে’র নতুন ভিডিও গেমটি মুক্তি পাবে আগামী ২৪ সেপ্টেম্বর। এই স্পোর্টসের এই ভিডিও গেমে সেরার দৌড়ে বরাবরই লড়াইটা হয় হাড্ডাহাড্ডি। এবারও তেমনই হয়েছে। মোট ৯৪ রেটিং পয়েন্ট নিয়ে এক নম্বর মেসি। ২ নম্বরে থাকা রোনালদোর রেটিং পয়েন্ট ৯৩।

বরাবরের মতো এবারও তিনে নেইমার। পিএসজির ব্রাজিলিয়ান তারকার রেটিং ৯২। ৯১ রেটিং পেয়ে ৪ নম্বরে উঠে এসেছেন এ মৌসুমেই চেলসি ছেড়ে রিয়াল মাদ্রিদে যোগ দেওয়া বেলজিয়ান তারকা এডেন হ্যাজার্ড। গত বছরও হ্যাজার্ডের রেটিং ছিল ৯১।

তবে গতবার তার জায়গা হয়েছিল ৬ নম্বরে। রেটিং এক থাকলেও দুই ধাপ এগিয়ে এবার চারে। হ্যাজার্ডের ঠিক পেছনেই তার স্বদেশি কেভিন ডি ব্রুইন। ম্যানচেস্টার সিটির এ বেলজিয়ান মিডফিল্ডারের রেটিংও হ্যাজার্ডের সমান ৯১। কিন্তু র্যা ঙ্কিংয়ে হ্যাজার্ড দুই ধাপ এগিয়ে ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে থাকায়।

গত বছর রোনালদো-মেসি দু’জনেরই রেটিং ছিল ৯৪। ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে থাকায় রোনালদো ছিলেন একে, মেসি দুইয়ে। তার আগের দুই বছর ১ রেটিং পয়েন্ট বেশি নিয়ে শীর্ষে ছিলেন রোনালদো।

এবার গোলরক্ষকদের মধ্যে সেরা হয়েছেন অ্যাতলেতিকো মাদ্রিদের স্লোভেনিয়ান গোলরক্ষক ইয়ান অবল্যাক। বর্ষসেরা গোলরক্ষক হয়েও লিভারপুলের ব্রাজিলিয়ান গোলরক্ষক আলিসন বেকারের জায়গা হয়েছে ১৯ নম্বরে! সেরা ১০০-তে রয়েছেন রিয়াল মাদ্রিদের ১২ জন খেলোয়াড়। কিন্তু তাদের মধ্যে নেই গ্যারেথ বেল। মানে গত বার সেরা ৫০-এ থাকা বেলের এবার সেরা ১০০তেও জায়গা হয়নি।

মজার ব্যাপার হলো, ক’দিন আগেই মেসি-রোনালদোকে হারিয়ে ইউরোপ সেরার পুরস্কার জিতেছেন ভিরগিল ফন ডিক। মেসি-রোনালদোকে হতাশ করে ফিফা দ্য বেস্ট পুরস্কারটাও লিভারপুলের এই ডাচ ডিফেন্ডারের পকেটে উঠবে বলেই ধারণা ফুটবলবোদ্ধাদের। কিন্তু ইএ স্পোর্টসের ভিডিও গেম র্যা ঙ্কিংয়ে সেই ভিরগিল ফন ডিক আছেন ৭ নম্বরে।

ইএ স্পোর্টসের নতুন ভিডিও গেম ‘ফিফা ২০’তে সেরা ১০ খেলোয়াড় হলেন
১. লিওনেল মেসি (বার্সেলোনা)
২. ক্রিস্তিয়ানো রোনালদো (জুভেন্টাস)
৩. নেইমার (পিএসজি)
৪. এডেন হ্যাজার্ড (রিয়াল মাদ্রিদ)
৫, কেভিন ডি ব্রুইন (ম্যানচেস্টার সিটি)
৬. ইয়ান অবল্যাক (অ্যাতলেতিকো মাদ্রিদ, গোলরক্ষক)
৭. ভিরগিল ফন ডিক (লিভারপুল)
৮. মোহাম্মেদ সালাহ (লিভারপুল)
৯. লুকা মড্রিচ (রিয়াল মাদ্রিদ)
১০. মার্ক আন্দ্রে তের স্টেগান (বার্সেলোনা, গোলরক্ষক)

কেআর

 

 

ফুটবল: আরও পড়ুন

আরও