এক নাইকির চুক্তিতেই রোনালদোর আয় ১৫১০ কোটি টাকা

ঢাকা, ১২ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

এক নাইকির চুক্তিতেই রোনালদোর আয় ১৫১০ কোটি টাকা

পরিবর্তন ডেস্ক ৮:৩১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ০৭, ২০১৯

এক নাইকির চুক্তিতেই রোনালদোর আয় ১৫১০ কোটি টাকা

বছরে কত ক্রিস্তিয়ানো রোনালদোর আয় কত? আয়ের এত এত খাত যে, এই প্রশ্নের সঠিক উত্তর হয়তো রোনালদো নিজেও দিতে পারবেন না। মোট আয়ের হিসাব বাদ দিন। নাইকির এক বিজ্ঞাপনী চুক্তি থেকেই জুভেন্টাসের পর্তুগিজ তারকার বার্ষিক আয় ১৬.২ মিলিয়ন ইউরো। বাংলাদেশি মুদ্রায় ১৫১ কোটি ১ লাখ ২৩ হাজার ৭৫৬ টাকা! মাঠে শুধু বুট পরার সুবাদেই বছরে এই টাকা আয় রোনালদোর। ভাবা যায়!

৩৪ বছর বয়সী রোনালদো যুক্তরাষ্ট্র ভিত্তিক বিশ্বখ্যাত ক্রীড়া সামগ্রি প্রস্তুতকারক প্রতিষ্ঠান নাইকির পণ্যদূত এটা সবারই জানা। তবে বিজ্ঞাপনী চুক্তিটি থেকে তিনি বছরে কত টাকা আয় করেন, সেটি এত দিন অজানাই ছিল। কারণ, চুক্তির অঙ্কের বিষয়টি গোপনই রেখেছিল নাইকি।

কিন্তু সম্প্রতি সেই গোপন বিষয়টি ফাঁস করে দিয়েছে ফুটবল লিকস। বিশ্ব ফুটবলের অন্দরমহলের সব গোপন তথ্যই বের করে আনার জন্য বিখ্যাত ফুটবল লিকসের বরাত দিয়ে খরবটা বিশ্ববাসীকে জানিয়েছে জার্মান ভিত্তিক প্রতিষ্ঠান ডের স্পিগেল।

তাতে জানা গেছে ২০১৬ সালে নতুন এই চুক্তিটা হয়েছে ১০ বছর মেয়াদী। মানে ২০২৬ সাল পর্যন্ত। চুক্তির মোট অঙ্কটা ১৬২ মিলিয়ন ইউরো। বাংলাদেশি মুদ্রায় ১৫১০ কোটি ১২ লাখ ৩৭ হাজার ৫৬৭ টাকা। মানে ১০ বছরে এক চুক্তি থেকেই এই দেড় হাজার কোটি টাকা কামাবেন রোনালদো।

অবাক বিষয় হলো, চুক্তি অনুযায়ী রোনালদো অবসর নেওয়ার পরও নাইকির এই চুক্তি থেকে বছরে ১৫১ কোটি কামাবেন, এটা নিশ্চিত। এমন কি চুক্তি থেকে রোনালদোর বার্ষিক আয় আরও বাড়তে পারে। কারণ চুক্তিটির শর্তে আছে, রোনালদো ব্যালন ডি’অর, ফিফা দ্য বেস্ট পুরস্কার পেলে আলাদা বোনাস পাবেন। ২০১৬ ও ২০১৭, দুই বছরই এই দুটি পুরস্কার জিতেছেন রোনালদো। যা চুক্তির আওতার মধ্যেই পড়েছে।

রোনালদোর ইমেজসত্ত্ব কোলারিজ স্পোর্টস লিমিটেড ও নাইকির মধ্যে এই চুক্তিটা স্বাক্ষরিত হয়েছিল ডাবলিনে। চুক্তির অঙ্কের বিষয়টি জানাতে নাইকি অবশ্য অস্বীকৃতি জানিয়েছে। প্রতিষ্ঠানটি বলেছে, ‘আমরা খেলোয়াড়দের সঙ্গে আমাদের চুক্তির ব্যাপারে কোনো রকম মন্তব্য করি না।’ রোনালদোর পক্ষ থেকেও কিছুই জানানো হয়নি।

কেআর

 

ফুটবল: আরও পড়ুন

আরও