চোখ থাকবে নেইমার-ভিনিসিয়াসের ওপর

ঢাকা, ১২ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

চোখ থাকবে নেইমার-ভিনিসিয়াসের ওপর

পরিবর্তন ডেস্ক ১:২৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ০৬, ২০১৯

চোখ থাকবে নেইমার-ভিনিসিয়াসের ওপর

নিজেদের মাটিতে কোপা আমেরিকার নবম শিরোপা জয়ের সুখ স্মৃতি হয়তো এখনো মুছে যায়নি। তবে কিছুটা ধুলো তো পড়েছেই। তবে ফু দিয়ে সেই ধুলো পরিস্কার করার সুযোগ পেয়ে গেছেন ব্রাজিলিয়ানরা। আগামীকাল শনিবার সকালেই যে আবার আন্তর্জাতিক ম্যাচ খেলতে নামছে ব্রাজিল।

যুক্তরাষ্ট্রের মায়ামিতে আন্তর্জাতিক প্রীতি ম্যাচটিতে ব্রাজিলের প্রতিপক্ষ দক্ষিণ আমেরিকারই দল কলম্বিয়া। প্রীতি ম্যাচ হলেও মায়ামির ম্যাচটিকে ফুটবলপ্রেমীদের কৌতুহল তুঙ্গে। তার মূলে অবশ্য দুজন, নেইমার এবং ভিনিসিয়াস জুনিয়র।

গত কয়েকটা মাস নেইমারের ওপর দিয়ে অনেক ঝড় বয়ে গেছে। ক্লাব পিএসজির ম্যাচে প্রতিপক্ষের সমর্থককে ঘুষি মারার অভিযোগে সমালোচনার তোড়, নিষেধাজ্ঞা, ব্রাজিলিয়ান এক মডেলের ধর্ষণের অভিযোগ এবং মামলা, জাতীয় দলের অধিনায়কত্ব হারানো, চোটের কারণে কোপা আমেরিকায় খেলতে না পরা, একের পর এক নেতিবাচক খবরে নেইমারের জীবনটা দুর্বিসহ হয়ে উঠেছিল।

এবং এরপর দলবদল নিয়ে কী ধকলটাই না গেল! টানা দুই মাসেরও বেশি সময় অস্থিরতায় কাটাতে হয়েছে। কিন্তু অস্থিরতা থেকে মুক্তি মেলেনি। অনিচ্ছা সত্ত্বেও থেকে যেতে হয়েছে পিএসজিতেই। বরং দলবদলের শেষ মুহর্তে এসে পেতে হয়েছে বড় একটা কষ্ট। পিএসজি ছেড়ে যে বার্সেলোনায় যাওয়ার জন্য মরিয়া ছিলেন, সেই বার্সেলোনা দুই মাস ধরে তাকে ধোকা দিয়েছে। চেষ্টার নামে কেনার অভিনয় করেছে! বাস্তবে কিনতে চায়নি।

এত সব নেতিবাচক ঘটনার কষ্ট ছোট্ট বুকটাতে চাপা দিয়ে রাখতে হয়েছে। মাঠে নেমে ফুটবলের রোমাঞ্চে যে কষ্টটা একটু হালকা করবেন, সেই ফুসরত হয়নি। অবশেষে কাল মাঠে নামার সেই সুযোগটা পাচ্ছেন নেইমার। স্বাভাবিকভাবেই ফুটবলপ্রেমীদের কৌতুহলী দৃষ্টি নেইমারের দিকে। এত সব নেতিবাচক ঘটনার পরও নেইমার মাঠে নেমে কতটা কী করতে পারেন, কৌতুহলের বিষয় সেটিই।

নেইমারের পাশাপাশি ভিনিসিয়াস জুনিয়রও আলোচনায়। ১৯ বছর বয়সী তরুণকে গত এক বছর ধরেই জাতীয় দলের জার্সি গায়ে দেখার অপেক্ষায় ব্রাজিলিয়ানরা। অপেক্ষায় আসলে পুরো বিশ্বই। রিয়াল মাদ্রিদের তরুণ ফরোয়ার্ড গত মার্চেই প্রথম বারের মতো জাতীয় দলে ডাক পেয়েছিলেন। কিন্তু চোটের কারণে নিজে থেকেই জাতীয় দল থেকে সরে দাঁড়ান ভিনিসিয়াস।

এবার আর সুযোগটা হাতছাড়া করতে চান না। কালই পূর্ণ করতে চান ব্রাজিলের বিখ্যাত হলুদ জার্সি পরে খেলার আজন্ম স্বপ্ন। ব্রাজিল কোচ তিতে আভাস দিয়েছেন, ভিনিসিয়াসের অভিষেক স্বপ্নটা পূরণ হচ্ছে কাল। স্বপ্ন পূরণের পাশাপাশি কলম্বিয়ার ম্যাচটাতে নেইমারের মতো ভিনিসিয়াসের জন্যও থাকছে প্রমাণের ব্যাপার।

উড়ন্ত পারফরম্যান্সে জাতীয় দলের অভিষেকটা রঙিন করার পাশাপাশি রিয়াল কোচ জিনেদিন জিদানের আস্থাটাও বাড়িয়ে নিতে চান ভিনিসিয়াস। দিন কয়েক আগেই ক্লাব রিয়ালের ‘বি’ দল থেকে পদোন্নতি পেয়ে মূল দলে তালিকাভুক্ত হয়েছেন।

কিন্তু পদোন্নতির খুশিটা মাঠে অনুবাদ করে দেখানোর সুযোগ এখনো পাননি। কাল কলম্বিয়ার ম্যাচেই তাই দেখাতে চান, বিশ্বসেরা রিয়ালের মূল দলে তালিকাভুক্ত হওয়াটা তার প্রাপ্যই। কোচ জিদানকে বার্তা দিতে চান, তার ওপর ভরসা রাখতে পারেন কোচ!

নেইমারের অবশ্য সামর্থ্য প্রমাণের কিছু নেই। তিনি বিশ্বের সেরা তিন খেলোয়াড়ের একজন। মাঠে তিনি কী করতে পারেন তা সবার জানা। ফলে তার জন্য প্রমাণের বিষয় একটিই, এত ঘটনার ঘনঘটার মধ্যেও তিনি মানসিকভাবে কতটা শক্ত আছেন!

ভিনিসিয়াস পারবেন নিজেদের প্রমাণ দিয়ে ব্রাজিলকে জয় এনে দিতে?

কেআর

 

ফুটবল: আরও পড়ুন

আরও