রিয়ালে পদোন্নতি পেলেন ব্রাজিলের ভিনিসিয়াস

ঢাকা, ১২ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

রিয়ালে পদোন্নতি পেলেন ব্রাজিলের ভিনিসিয়াস

পরিবর্তন ডেস্ক ২:১৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ০৫, ২০১৯

রিয়ালে পদোন্নতি পেলেন ব্রাজিলের ভিনিসিয়াস

পুরো ফুটবল দুনিয়াই ভিনিসিয়াস জুনিয়রের প্রতিভায় মুগ্ধ। মুগ্ধ রিয়াল মাদ্রিদের কর্তা-সমর্থকরাও। মুগ্ধ নয়নে কেউ কেউ তো ব্রাজিলিয়ান তরুণের মধ্যে দেখছেন ক্রিস্তিয়ানো রোনালদোর চেয়েও বড় তারকার ছায়া। কিন্তু অন্যরা জয়গান গাইলেও কেন যেন তার প্রতি রিয়াল কোচ জিনেদিন জিদানের আস্থাটা কম।

আস্থা এতটাই কম যে, গত মৌসুমে দ্বিতীয় মেয়াদে কোচের দায়িত্ব নেয়ার পর জিদান রিয়ালের একাদশ থেকেই ভিনিসিয়াসকে ছুঁড়ে ফেলেন। অথচ তার আগে আর্জেন্টাইন কোচ সান্তিয়াগো সোলারি শুরুর একাদশে ভিনিসিয়াসের জায়গাটা পাকা করে দিয়েছিলেন।

জিদান এসে শুধু শুরুর একাদশ থেকে নয়, ব্রাজিল তরুণকে নিজের দলেই আর বিবেচনা করেননি। ফল, রিয়ালের মূল দল ছেড়ে ভিনিসিয়াসকে আবার ফিরে যেতে হয় নিজের ঠিকানা রিয়ালের ‘বি’ দল অর্থাৎ রিয়াল মাদ্রিদ ক্যাস্তিয়ায়।

তবে নতুন মৌসুমে ঠিকই ভিনিসিয়াসকে মূল দলে ফিরিয়েছেন জিদান। নতুন মৌসুমে লা লিগায় রিয়ালের ৩টি ম্যাচেই খেলার সুযোগ পেয়েছেন ব্রাজিল তরুণ। তাতে গোল করতে না পারলেও কোচ জিদানের আস্থা কিছুটা অর্জন করেছেন। আর সেই কোচের সেই আস্থা অর্জনের মধ্যদিয়ে ভিনিসিয়াস এবার পেয়ে গেলেন পদোন্নতিও। প্রমোশন পেয়ে ‘বি’ দল থেকে হয়ে গেছেন মূল দলের তালিকাভুক্ত খেলোয়াড়।

১৯ বছর বয়সী তরুণের সঙ্গে রিয়াল চুক্তিটা করেছে ২০১৭ সালের ২৩ মে। চুক্তি হলেও বয়স কম বলে রিয়াল তাকে ‘বি’ দল ক্যাস্তিয়ার হয়ে রেজিস্ট্রার করে। ক্যাস্তিয়ার তালিকাভুক্ত খেলোয়াড় হিসেবেই গত মৌসুমে রিয়ালের মূল দলের হয়ে ৩১টি ম্যাচ খেলেছেন। এবারের ম্যাচ তিনটিও ক্যাস্তিয়ার তালিকাভুক্ত খেলোয়াড় হিসেবেই খেলেছেন। কিন্তু পরের ম্যাচটিতেই তিনি খেলতে পারবেন মূল দলের তালিকাভুক্ত খেলোয়াড় হিসেবে।

দিন দুই আগে তাকে ‘বি’ দল থেকে মূল দলের অন্তর্ভুক্ত করে নিয়েছে রিয়াল। এই পদোন্নতিতেই স্পষ্ট, এখন থেকে সব সময়ই জিদানের তাবুতে বিচরণ করবেন ব্রাজিল তরুণ। পদোন্নতি পাওয়ার পরই নতুন করে স্বপ্নের জাল বোনা শুরু করে দিয়েছেন ভিনিসিয়াস।

স্বপ্নের মালাটা তিনি গাঁথতে শুরু করেছেন কোচ জিদানের ইঙ্গিত পেয়েই। শুরুতে আস্থা কম দেখানো জিদানই নাকি বলেছেন, রিয়ালে দীর্ঘ ক্যারিয়ার গড়তে পারবেন তিনি! মানে রিয়ালে তার ভবিষ্যত উজ্জ্বল।

তার দুই স্বদেশি মার্সেলো এবং কাসেমিরো দীর্ঘদিন ধরে রিয়ালে খেলছেন। জিদান নাকি তাকে স্পষ্ট করেই বলেছেন, মার্সেলো, কাসেমিরোর মতো তিনিও সান্তিয়াগো বার্নাব্যুতে থাকতে পারবেন দীর্ঘদিন। এক সংবাদ সম্মেলনে ভিনিসিয়াস নিজেই বলেছেন, ‘জিদান সব সময়ই আমাকে নিরুদ্বেগ, স্বচ্ছন্দ থাকতে বলেছেন। এবং উন্নতির কাজটা ঠিকঠাক করে যেতে বলেছেন, যা আমি করছি। তাছাড়া আমাকে দলের সবাই ভালোভাবেই গ্রহণ করেছে। জিদান বলেছেন, আমি লম্বা সময় ধরে রিয়ালে খেলতে পারব। মার্সেলো, কাসেমিরোর মতো, যারা দীর্ঘদিন ধরে বার্নাব্যুতে আছে।’

বিশ্বসেরা রিয়ালে দীর্ঘদিন থাকতে হলে ধারাবাহিকভাবে পারফর্ম করতে হবে। ভিনিসিয়াসও তা ভালো করেই জানেন, ‘এটা সবাই জানে, পারফর্ম না করলে রিয়ালে থাকা যাবে না। আমি সমার্থের সবটুকু দিয়ে চেষ্টা করব রিয়ালকে সাহায্য করতে। সত্যি বলতে, রিয়ালকে অনেক অনেক শিরোপা জেতাতে চাই আমি। হতে চাই রিয়ালের ইতিহাসের অংশ।’

সত্যিই নিজের পণ রেখে রিয়ালের তারা ভরা বিশাল আকাশের উজ্জ্বল তারা হয়ে জ্বলতে পারবেন ভিনিসিয়াস?

কেআর

 

 

ফুটবল: আরও পড়ুন

আরও