নেইমার আজও খেলবেন না, কিন্তু মেসি?

ঢাকা, ১৬ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

নেইমার আজও খেলবেন না, কিন্তু মেসি?

পরিবর্তন ডেস্ক ১২:৪৯ অপরাহ্ণ, আগস্ট ২৫, ২০১৯

নেইমার আজও খেলবেন না, কিন্তু মেসি?

ইউরোপের শীর্ষ লিগগুলো এরই মধ্যে শুরু হয়ে গেছে। কিন্তু এখনো পর্যন্ত নতুন মৌসুম শুরু করতে পারেননি নেইমার ও লিওনেল মেসি। দুজনের মৌসুম শুরু করতে না পারার কারণ অবশ্য সম্পূর্ণ ভিন্ন। পিএসজির হয়ে নেইমার মাঠে নামছেন না দলবদল ইস্যুর কারণে। ব্রাজিলিয়ান তারকা পিএসজি ছাড়তে মরিয়া। তাই পণ করেছেন, ভাগ্য নিশ্চিত হওয়ার আগে মাঠে নামবেন না।

এই পণ অনুসারেই ফ্রেঞ্চ লিগ ওয়ানে পিএসজির হয়ে প্রথম দুটি ম্যাচে তিনি খেলেননি। অন্যদিকে স্প্যানিশ লা লিগায় বার্সেলোনার খেলা একমাত্র ম্যাচটায় মেসি খেলেননি চোটের কারণে। অ্যাথলেটিক বিলবাওয়ের বিপক্ষে মেসিবিহীন সেই ম্যাচে ১-০ গোলে হেরে গেছে বার্সেলোনা। মানে মেসিবিহীন বার্সাকে মৌসুম শুরু করতে হয়েছে হার দিয়ে।

এ অবস্থায় আজ রোববার আবার মাঠে নামছে পিএসজি ও বার্সেলোনা। ফ্রেঞ্চ লিগ ওয়ানে নেইমারের পিএসজি নিজেদের তৃতীয় ম্যাচটি খেলতে নামবে তুলুসের বিপক্ষে। স্প্যানিশ লা লিগায় বার্সেলোনা নিজেদের দ্বিতীয় ম্যাচটি খেলবে রিয়াল বেটিসের বিপক্ষে।

তার আগে একই প্রশ্ন ঘুরে ফিরছে প্যারিস ও বার্সেলোনায়, নেইমার-মেসি আজ খেলবেন তো? কাকতালীয় হলো, দুজনকে নিয়েই ধোঁয়াশা এখনো কাটেনি। একদিন আগে ফ্রান্সের সবচেয়ে জনপ্রিয় ও প্রভাবশালী ক্রীড়া দৈনিক ‘লেকিপ’ দাবি করে, দলবদল ইস্যুতে তৈরি তিক্ততাকে পেছনে ক্লাব পিএসজি ও নেইমারের মধ্যে পুর্নমিলনী ঘটে গেছে।

‘দলবদলের ডেট লাইনের আগে খেলবেন না’ আল্টিমেটাম তুলে নিয়ে নেইমার মাঠে নামতে রাজি হয়েছেন। তুলুসের বিপক্ষে তৃতীয় ম্যাচেই খেলবেন নেইমার। লেকিপের এই দাবির সঙ্গে সুর মেলান পিএসজির জার্মান কোচ টমাস টাচেলও। তিনি বলেন, তুলুসের বিপক্ষে পিএসজির স্কোয়াডে থাকছেন নেইমার।

কিন্তু ঘণ্টা কয়েকের মধ্যেই নিজের সেই ঘোষণা থেকে সরে আসেন টমাস টাচেল। পিএসজি কোচ নিজের বক্তব্য তুলে নিয়ে স্পষ্ট করেই জানিয়ে দিয়েছেন, নেইমার ও ক্লাবের মধ্যকার পরিস্থিতি আগের মতোই আছে। আল্টিমেটাম মতো তুলুসের বিপক্ষেও খেলবেন না নেইমার।

কয়েক ঘণ্টার ব্যবধানে পিএসজি কোচের দু রকম মন্তব্যে নেইমারের আজ খেলা নিয়ে ধোঁয়াশাটা আরও বাড়িয়েছে। তবে পিএসজির দলীয় সূত্রে জানা গেছে, আজও খেলবেন না নেইমার। ফ্রান্সের গণমাধ্যমের দাবিও সে রকমই।

ধোঁয়াশার কুয়াশা ঘিরে আছে মেসিকেও। রিয়াল বেটিসের ম্যাচের জন্য গতকাল বার্সেলোনার চূড়ান্ত অনুশীলন সেশনেও অনুপস্থিত ছিলেন মেসি। দলের সঙ্গে অনুশীলন করেননি। তিনি ম্যাচ খেলার জন্য পুরোপুরি ফিট কিনা, ক্লাব বার্সেলোনার পক্ষ থেকে সেটাও জানানো হয়নি।

এদিকে কোচ আর্নেস্তো ভালভার্দেও এখনো বেটিস ম্যাচের জন্য স্কোয়াড ঘোষণা করেননি। কেন নিজেদের ঘরের মাঠের ম্যাচের স্কোয়াড ঘোষণা নিয়ে এই বিলম্ব? এই প্রশ্নে স্প্যানিশ গণমাধ্যমে একটি অভিমতই উঠে এসেছে, মেসির জন্যই দল ঘোষণায় দেরি করছেন কোচ ভালভার্দে।

গতকাল চূড়ান্ত অনুশীলন সেশনে অনুপস্থিত থাকাতেই স্পষ্ট, মেসি পুরো ফিট নন। কিন্তু বার্সেলোনার মৌসুমটা শুরু হয়েছে হার দিয়ে। এক হারেই ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের অবস্থান পয়েন্ট তালিকার তলানিতে, রেলিগেশন এলাকায়, ১৮ নম্বরে!

বার্সেলোনা সর্বশেষ কবে লা লিগার পয়েন্ট তালিকার রেলিগেশন এলাকায় ঘুরপাক খেয়েছে, সেটি রীতিমতো গবেষণার বিষয়। এই লজ্জার কারণে বার্সেলোনা কোচ যে করেই হোক বেটিসের বিপক্ষে অধিনায়ক মেসিকে খেলাতে চাইছেন। আবার মৌসুমের শুরুতেই দলের প্রাণভোমরাকে নিয়ে ঝুঁকি নেওয়াটা ঠিক হবে কিনা, সেই ভাবনাও কোচ ভালভার্দেকে অস্থির করে তুলছে। সব মিলিয়ে মেসির মাঠে নামা নিয়ে ধোঁয়াশা কাটেনি।

তবে বার্সেলোনার দলীয় সূত্রের আভাস, আজ ন্যু-ক্যাম্পে ঠিকই খেলবেন মেসি। আরেকটি সম্ভাব্য বিপর্যয় এড়াতে ঝুঁকি নিয়ে হলেও মেসিকে খেলাবেন কোচ। এই আভাসে কেউই অবশ্য শতভাগ নিশ্চিত হতে পারছেন না। তবে স্পানিশ ফুটবলবোদ্ধারা সবাই একমত, আজ মেসির খেলার সম্ভাবনাই বেশি।

কেআর

 

ফুটবল: আরও পড়ুন

আরও