৮১৮ দিন পর বার্সেলোনার উপরে রিয়াল!

ঢাকা, ১৬ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

৮১৮ দিন পর বার্সেলোনার উপরে রিয়াল!

পরিবর্তন ডেস্ক ১১:৪২ পূর্বাহ্ণ, আগস্ট ১৮, ২০১৯

৮১৮ দিন পর বার্সেলোনার উপরে রিয়াল!

ইউরোপিয়ান ক্লাব ফুটবলের খবর যারা রাখেন, তাদের কাছে তথ্যটা বিস্ময়করই মনে হবে। তবে ঘটনা সত্যি। স্প্যানিশ লা লিগায় টানা ৮১৭ দিন চির প্রতিদ্বন্দ্বী বার্সেলোনার পেছনে হেঁটেছে রিয়াল মাদ্রিদ। অবশেষে দীর্ঘ ৮১৮ দিন পর গতকাল বার্সেলোনাকে টপকে উপরে জায়গা করে নিয়েছে রিয়াল।

হ্যাঁ, গুণে গুণে ঠিক ৮১৮ দিন পর লা লিগার পয়েন্ট তালিকায় বার্সেলোনার উপরে অবস্থা করছে রিয়াল। রিয়াল এই অসাধ্যটা সম্ভব করেছে গতকাল সেল্তা ভিগোর বিপক্ষে জিতে। চ্যাম্পিয়ন বার্সেলোনার নতুন মৌসুমের শুরুটা হয়েছে হার দিয়ে। শুক্রবার নতুন মৌসুমে লিগে নিজেদের প্রথম ম্যাচেই বার্সেলোনা ১-০ গোলে হেরে গেছে অ্যাথলেটিক বিলবাওয়ের কাছে।

বার্সার এই হারের ফায়দাই লুটেছে রিয়াল। চিরপ্রতিদ্বন্দ্বীদের হারের বিপরীতে রিয়াল নতুন মৌসুমটা শুরু করল সেল্তা ভিগোর বিপক্ষে ৩-১ গোলের জয় দিয়ে। করিম বেনজেমা, টনি ক্রুস ও লুকাস ভাজকুয়েজের গোলে সেল্তা ভিগোর মাঠ বালাইদোসে পাওয়া এই জয়েই ৮১৮ দিন পর বার্সেলোনার চেয়ে লা লিগায় উপরে অবস্থান করছে রিয়াল।

মাসের হিসেবে ২৭ মাস ৮ দিন। বছরের হিসেবে ২ বছর ২ মাস ২৮ দিন। রিয়াল সর্বশেষ বার্সেলোনার উপরে অবস্থান করেছিল ২০১৬-১৭ মৌসুম শেষে। যে মৌসুমটিতে লিগ শিরোপা ঘরে তুলেছিল রিয়াল। এরপর ৭৬ ম্যাচ কেটে গেলেও কখনোই বার্সাকে টপকাতে পারেনি রিয়াল। একবার অবশ্য পয়েন্ট সমান করেছিল। গোল ব্যবধানের কারণে টপকাতে পারেনি।

শুরুটা দাপুটে জয় দিয়ে হওয়ায় এমনিতেই জিনেদিন জিদানের দলের আত্মবিশ্বাস বেড়ে গেছে। রিয়ালের আত্মবিশ্বাসের পারদটা উঁচুতে তুলে রাখবে আরও একটি বিষয়। সেই ২০০৭-০৮ সালের পর এই প্রথম মৌসুমের প্রথম ম্যাচ শেষে বার্সেলোনার উপরে অবস্থান করছে রিয়াল। ২০০৭-০৮ মৌসুমেও প্রথম ম্যাচ শেষে উপরে অবস্থান ছিল রিয়াল। সেবার লিগ শিরোপাও ঘরে তুলেছিল রিয়াল।

এবার?

কেআর/পিএ

 

 

ফুটবল: আরও পড়ুন

আরও