এবার শুরুটাই করলেন গোল্ডেন বুটের স্বপ্ন নিয়ে

ঢাকা, ১৬ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

এবার শুরুটাই করলেন গোল্ডেন বুটের স্বপ্ন নিয়ে

পরিবর্তন ডেস্ক ১১:৫৯ পূর্বাহ্ণ, আগস্ট ১৭, ২০১৯

এবার শুরুটাই করলেন গোল্ডেন বুটের স্বপ্ন নিয়ে

বয়স মাত্র ২০। এই বয়সেই গায়ে বিশ্ব তারকার তকমা। মাথায় বিশ্ব চ্যাম্পিয়নের মুকুট। কিলিয়ান এমবাপে নতুন পথের শুরু করবেন নতুন নতুন স্বপ্নের জাল বুনে, এটাই তো স্বাভাবিক। তা পিএসজির ফরাসি তারকা নতুন মৌসুমের শুরুটাও করলেন বড় এক স্বপ্ন নিয়েই।

মেসি-রোনালদোর রাজত্বে হানা দিয়ে যে করেই হোক মৌসুম শেষে জিততে চান ইউরোপিয়ান গোল্ডেন বুট।

বাহারি এই স্বপ্ন তাড়ায় এমবাপে শুরুটাও করেছেন স্বপ্নের মতোই। মৌসুমের প্রথম লিগ ম্যাচেই পেয়েছেন গোল। গত রোববার তার দল পিএসজিও মৌসুমটা শুরু করেছে নিমসের বিপক্ষে ৩-০ গোলের জয় দিয়ে।

দলবদল ইস্যুতে পিএসজির সবচেয়ে বড় তারকা নেইমারের ভবিষ্যত এখনো স্পষ্ট নয়। পিএসজিতেই থাকবেন, নাকি পাড়ি জমাবেন অন্য কোথাও, সেটি এখনো ঝুলে আছে। ভবিষ্যতের এই অনিশ্চয়তার কারণেই কিনা পরশু মৌসুমের প্রথম ম্যাচটিতে খেলা হয়নি নেইমারের।

তবে ব্রাজিল তারকার শূন্যতা পিএসজিকে বুঝতেই দেননি এডিনসন কাভানি, কিলিয়ান এমবাপে, অ্যাঙ্গেল ডি মারিয়ারা। নেইমারবিহীন ম্যাচে গোল পেয়েছেন কাভানি-ডি মারিয়ারাও। তবে কিলিয়ান এমবাপের স্বপ্নটা বড়। গত মৌসুমেও শেষ পর্যন্ত গোল্ডেন বুটের দৌড়ে ছিলেন এমবাপে। ক্রিস্তিয়ানো রোনালদো, লুইস সুয়ারেজ, হ্যারি কেন, রবার্ট লেভান্ডভস্কিদের মতো তারকা ফরোয়ার্ডদের পেছনে ফেলে এমবাপেই ছিলেন বিজয়ী মেসির প্রধান প্রতিদ্বন্দ্বী।

এমনকি মৌসুমের শেষ ম্যাচেও এমবাপের সামনে সুযোগ ছিল মেসিকে টপকে লিগের সর্বোচ্চ গোলদাতা হওয়ার। তবে সেজন্য শেষ ম্যাচে তাকে করতে হতো ৫ গোল। ফরাসি তারকা করতে পারেন দুটি। ফলে শেষ পর্যন্ত ৩৬ গোল নিয়েই মেসিই হন ইউরোপের শীর্ষ ৫ লিগের মধ্যে সর্বোচ্চ গোলদাতা। সর্বোচ্চ ৭২ পয়েন্ট অর্জনের মধ্যদিয়ে ইউরোপিয়ান গোল্ডেন বুটটাও জিতে নিয়েছেন মেসিই।

মাত্র ২০ বছর বয়সেই সর্বকালের অন্যতম সেরা মেসির সঙ্গে সমানে সমানে লড়াই করে শেষ পর্যন্ত ২ গোলে হার। গতবার গোল্ডেন বুট জিততে না পারলেও মেসির সঙ্গে জমাট লড়াই এমবাপের আত্মবিশ্বাসের পারদ অনেক উঁচুতে তুলেছে। সেই আত্মবিশ্বাসকে পুঁজি করে এবার সোনার জুতো জোড়া নিজের হাতে তুলে নেওয়াই লক্ষ্য।

আর এই স্বপ্নের পথে ফরাসি তারকা শুরুতেই পেছনে ফেললেন এক দশকেরও বেশি সময় ধরে বিশ্ব ফুটবলে রাজত্ব করা মেসি-রোনালদোকে। চোটের কারণে মেসি বার্সেলোনার হয়ে নতুন মৌসুমের প্রথম লিগ ম্যাচটা খেলতেই পারেননি। অন্য দিকে ইতালিয়ান সিরি আ’ এখনো শুরুই হয়নি। ফলে রোনালদোও নতুন মৌসুম শুরু করতে পারেননি।

ইতালিয়ান সিরি আ শুরু হবে আগামী ২৪ আগস্ট। আর সেদিন উদ্বোধনী ম্যাচেই মাঠে নামবে রোনালদোর জুভেন্টাস। সবকিছু ঠিকঠাক থাকলে সেদিন পার্মার বিপক্ষে মৌসুম শুরু করবেন রোনালদোও। সেই ম্যাচে রোনালদো গোল করতে পারবেন কিনা, বলবে সময়। তবে তার আগেই আরও একটা ম্যাচ খেলবেন এমবাপে। আগামীকাল সোমবার রেনের বিপক্ষে গোল পেলে এমবাপে এগিয়ে যাবেন আরও।

গত মৌসুমে লিগে মাত্র ২৯ ম্যাচেই করেছিলেন ৩৪ গোল। এবার লক্ষ্য পুরো ৩৮ ম্যাচই খেলে ৪০ গোলের মাইলফলক পেরোনো।

নতুন মৌসুমের লক্ষ্যমাত্রা ঠিক করে নিজেই বলেছেন, ‘প্রত্যেকে ফরোয়ার্ডেরই স্বপ্ন থাকে ইউরোপিয়ান গোল্ডেন বুট জেতা। আমারও তা আছে। তবে আমার লক্ষ্য প্রতিটা ম্যাচই খেলে দলকে জেতাতে সাহায্য করা। মোদ্দা কথা, আমি প্রতিটা ম্যাচই খেলতে চাই এবং গোল করতে চাই।’

এমবাপে পারবেন, মেসি-রোনালদোকে হারিয়ে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার গোল্ডেন বুট জিততে?

কেআর

 

ফুটবল: আরও পড়ুন

আরও