একসঙ্গে ১১ জনকে বদল চমক জিদানের!

ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯ | ৪ কার্তিক ১৪২৬

একসঙ্গে ১১ জনকে বদল চমক জিদানের!

পরিবর্তন ডেস্ক ১১:২৮ পূর্বাহ্ণ, জুলাই ২১, ২০১৯

একসঙ্গে ১১ জনকে বদল চমক জিদানের!

জিনেদিন জিদান

অফিসিয়াল ফুটবল ম্যাচে ৩ জনকে বদলি নামানোটাই নিয়ম। তবে প্রীতি-প্রদর্শনী-প্রস্তুতি ম্যাচে বদলি নামানোয় কোনো ধরা-বাধা নিয়ম নেই। চাইলে কোচরা একাদশের পুরো ১১ জনকেই বদল করতে পারেন। বায়ার্ন মিউনিখের বিপক্ষে প্রাক-মৌসুম প্রস্তুতি ম্যাচে এটা প্রমাণও করে দেখালেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান।

গত রাতে (বাংলাদেশ সময় আজ ভোরে) প্রাক-মৌসুম প্রস্তুতি টুর্নামেন্ট ইন্টারন্যাশনাল চ্যাস্পিয়ন্স কাপে বায়ার্ন মিউনিখের মুখোমুখি হয়েছিল জিদানের রিয়াল। যুক্তরাষ্ট্রের হাউজটনের এই ম্যাচটিতে প্রথম একাদশের ১১ জনকেই বদল করেছেন তিনি। ম্যাচে জিদান সবচেয়ে বড় চমক যেটি দেখিয়েছেন তা হলো, ১১ জনকেই তিনি বদল করেছেন এক সঙ্গে!

শুরুর একাদশে যে ১১ জনকে নামিয়েছিলেন, পুরো প্রথমার্ধটা তারাই খেলেছে। কিন্তু দ্বিতীয়ার্ধের শুরুতেই জিদান সেই ১১ জনকে বাদ দিয়ে নামিয়ে দেন নতুন ১১ জনকে। ঠিক বায়ার্ন যেন ম্যাচটিতে দুই অর্ধে ভিন্ন দুটি দলের বিপক্ষে খেলেছে!

খেলোয়াড় বদলানোর কাজে বায়ার্নের ক্রোয়েশিয়ান কোচ নিকো কোভচও কম যাননি। তিনি মোট ১০ জনকে বদল করেছেন। তবে একসঙ্গে নয়, তিনি খেলোয়াড় বদলেছেন ধাপে ধাপে।

কোচ জিদানের এই বদলি চমকের আগেই অবশ্য অন্য রকম একটা চমক উপহার দেন এডেন হ্যাজার্ড। বায়ার্নের বিপক্ষে এই ম্যাচ দিয়েই রিয়াল মাদ্রিদের জার্সি গায়ে অভিষেক হলো হ্যাজার্ডের। এই অভিষেক ম্যাচটা বেলজিয়ান তারকা খেলেছেন ‘৫০ নম্বর’ জার্সি পরে।

আজ থেকে ঠিক ৫০ বছর আগে ১৯৬৯ সালের ২০ জুলাই চাঁদের বুকে প্রথমবারের মতো মানুষের পদচিহ্ন এঁকে দেন নিল আর্মস্ট্রং ও এডউইন অলড্রিন। রিয়াল অভিষেকটাও যেহেতু সেই ২০ জুলাই হলো, দিনটাকে স্মরণীয় করে রাখতে আর্মস্ট্রংয়ের সেই ঐতিহাসিক কীর্তির সম্মানে হ্যাজার্ড মাঠে নামেন ৫০ নম্বর জার্সি পরে।

অবশ্য হাজার্ডের ‘৫০ নম্বর’ জার্সি চমক বা কোচ জিদানের একসঙ্গে ১১ খেলোয়াড়ের বদলি চমক রিয়ালের জন্য সুখকর হয়নি। কারণ, ম্যাচটা রিয়াল হেরে গেছে ৩-১ গোলে। রিয়ালের হয়ে একমাত্র গোলটা করেছেন ব্রাজিলিয়ান তরুণ তুর্কি রদ্রিগো। হ্যাজার্ডের মতো ব্রাজিলিয়ান এই তরুণেরও এটাই ছিল রিয়ালের জার্সি গায়ে অভিষেক ম্যাচ। ব্রাজিল তরুণ অভিষেকটা রাঙালেন গোল করেই। অভিষেকে গোলটা তিনি করেছেন বদলি হিসেবে নেমে।

শুধু হ্যাজার্ড বা রদ্রিগো নয়, এ মৌসুমে নতুন আরও যাদের কিনেছে রিয়াল, সেই এদের মিলিতাও, লুকা জভিচ, ফারল্যান্ড মেন্ডি-সবারই অভিষেক ঘটিয়েছেন জিদান।

কেআর/পিএ/

 

ফুটবল: আরও পড়ুন

আরও