চাঁদে যাওয়ার ঘটনায় রিয়াল অভিষেক রাঙালেন হ্যাজার্ড!

ঢাকা, শনিবার, ৯ নভেম্বর ২০১৯ | ২৪ কার্তিক ১৪২৬

চাঁদে যাওয়ার ঘটনায় রিয়াল অভিষেক রাঙালেন হ্যাজার্ড!

পরিবর্তন ডেস্ক ১১:০০ পূর্বাহ্ণ, জুলাই ২১, ২০১৯

চাঁদে যাওয়ার ঘটনায় রিয়াল অভিষেক রাঙালেন হ্যাজার্ড!

বড় আশা করে রিয়াল মাদ্রিদ পাক্কা ১০০ মিলিয়ন ইউরো দিয়ে কিনে এনেছে তাকে। এডেন হ্যাজার্ডও প্রতিশ্রুতি দিয়েছেন পারফরম্যান্স দিয়ে রিয়ালের কর্তা-সমর্থকদের মুগ্ধ করার। বেলজিয়ান তারকা এই প্রতিশ্রুতি রাখতে পারবেন কিনা বলবে সময়।

তবে রিয়ালের জার্সি গায়ে অভিষেক ম্যাচেই বিশ্ব ফুটবলপ্রেমীদের অন্যরকম এক চমক উপহার দিলেন হ্যাজার্ড। রিয়ালের হয়ে অভিষেক ম্যাচটিতে বেলজিয়ান তারকা সবাইকে স্মরণ করালেন ৫০ বছর আগে নিল আর্মস্ট্রং ও এডউইন অলড্রিনের চাঁদের বুকে মানুষের পদচিহ্ন এঁকে দেওয়ার সেই ঐতিহাসিক ঘটনা!

১৯৬৯ সালের ২০ জুলাই। দিনটি অবিস্মরণীয় হয়ে আছে ঐতিহাসিক এক ঘটনায়। ইতিহাসে প্রথম বারের মতো চাঁদের মাটিতে পা রাখেন নিল আর্মস্ট্রং ও এডউইন অলড্রিন। এ্যাপোলো ১১ নভোযানে চড়ে চাঁদের দেশে গিয়ে প্রথমে চাঁদে পা রাখেন নিল আর্মস্ট্রং। একটু পর অলড্রিনও অনুসরণ করেন তাকে।

ঠিক ৫০ বছর পর সেই ২০ জুলাই (বাংলাদেশের সময় অনুযায়ী আজ ২১ জুলাই সকালে) রিয়ালের জার্সি গায়ে অভিষেক হলো হ্যাজার্ডের। যুক্তরাষ্ট্রের হাউজটনে ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন্স কাপে বায়ার্ন মিউনিখের বিপক্ষে। আর্মস্ট্রং ও অলড্রিনের সেই ঐতিহাসিক ঘটনার সম্মানে হ্যাজার্ড রিয়ালের হয়ে এই অভিষেক ম্যাচটা খেললেন ‘৫০ নম্বর’ জার্সি পরে।

নিল আর্মস্ট্রং

এমনিতে তার পছন্দের জার্সি ১০ ও ৭। চেলসিতে তিনি ১০ নম্বর জার্সি পরেই খেলতেন। বেলজিয়াম জাতীয় দলের হয়েও তিনি ১০ নম্বর পরেই খেলেন। তবে ৭ নম্বরও তার বিশেষ পছন্দ। কিন্তু রিয়ালে তার পছন্দের এই দুটি জার্সিই বুকড করা। ১০ নম্বর পরে খেলেন ক্রোয়েশিয়ান মিডফিল্ডার লুকা মড্রিচ। ৭ নম্বর বরাদ্দ মারিয়ানো দিয়াজের নামে।

ফলে হ্যাজার্ডকে অন্য নম্বরের একটা জার্সি পছন্দ করতেই হতো। সেটা করতে গিয়ে তিনি বেছে নিলেন ’৫০ নম্বর’। স্প্যানিশ লা লিগায় মূলত ১ থেকে ২৫ নম্বর জার্সি পরে খেলাই নিয়ম! প্রতিটা ক্লাবের স্কোয়াডে সর্বোচ্চ ২৫ জন খেলোয়াড় থাকাটাই নিয়ম। সেই হিসেবেই খেলোয়াড়দের জার্সি নম্বরগুলো ১ থেকে ২৫ এর মধ্যে হয়।

লা লিগা শুরু হলে হ্যাজার্ডকেও ১ থেকে ২৫ এর মধ্যেই কোনো একটা জার্সি বেছে নিতে হবে। কিন্তু যেহেতু তার অভিষেক ম্যাচটা ছিল প্রাক-মৌসুম প্রস্তুতি ম্যাচ। তিনি তাই আর্মস্ট্রংদের চাঁদের যাওয়ার ঘটনাকে সম্মান জানাতে বেছে নেন পছন্দ নম্বর।

বায়ার্ন মিউনিখের বিপক্ষে এই ম্যাচটাতে দলের নতুন সদস্য হ্যাজার্ডকে শুরুর একাদশেই নামিয়ে দেন রিয়াল কোচ জিনেদিন জিদান। ম্যাচের শুরুতেই তাই চমকে যায় হাউজটন স্টেডিয়ামের দর্শকেরা। সবার দৃষ্টি কেড়ে নেয় হ্যাজার্ডের জার্সির পেছনে লেখা ‘৫০’ সংখ্যাটি।

অভিষেকটা স্মরণীয় করে রাখতে এই জার্সি চমকটুকুই যা। ম্যাচে যে ৪৫ মিনিট তিনি খেলেছেন, বল পায়ে উল্লেখ করার মতো তেমন কিছুই তিনি করতে পারেননি। বায়ার্ন মিউনিখের কাছে তার দল রিয়াল ম্যাচটাও হেরেছে ৩-১ গোলে।

কেআর/পিএ/

 

ফুটবল: আরও পড়ুন

আরও