সেই ডি লিগতকে ৭১১ কোটি টাকায় কিনছে জুভেন্টাস

ঢাকা, ২৩ আগস্ট, ২০১৯ | 2 0 1

সেই ডি লিগতকে ৭১১ কোটি টাকায় কিনছে জুভেন্টাস

পরিবর্তন ডেস্ক ১:২৫ অপরাহ্ণ, জুলাই ১৭, ২০১৯

সেই ডি লিগতকে ৭১১ কোটি টাকায় কিনছে জুভেন্টাস

তার দিকে প্রথমে হাত বাড়িয়েছিল বার্সেলোনা। কথা-বার্তা অনেক দূর এগিয়েও নিয়েছিল কাতালন জায়ান্টরা। এরপর মোটা অঙ্কের প্রস্তাব নিয়ে তার পেছনে লাইন লাগিয়েছিল পিএসজি, ম্যানচেস্টার সিটির মতো টাকাওয়ালা ক্লাবগুলোও। কিন্তু বার্সা, পিএসজি বা ম্যান সিটি নয়, মাতিয়াজ ডি লিগত যোগ দিচ্ছেন জুভেন্টাসে। কথা-বার্তা সব কিছুই পাক্কা। চুক্তিপত্রে সই করতে এরই মধ্যে আয়াক্স ছেড়ে ইতালির তুরিনে পৌঁছেও গেছেন নেদারল্যান্ডসের তরুণ ডিফেন্ডার।

তা বার্সেলোনা, পিএসজি, ম্যান সিটির মতো ক্লাবগুলোকে হারিয়ে ডি লিগতকে পেতে বড় অঙ্কের টাকাই ঢালতে হচ্ছে জুভেন্টাসকে। ১৯ বছর বয়সী ডাচ তরুণকে কিনতে জুভেন্টাসকে শুধু চুক্তি মূল্য হিসেবেই গুণতে হচ্ছে ৭৫ মিলিয়ন ইউরো। বাংলাদেশি মুদ্রায় অঙ্কটা ৭১০ কোটি ৯৪ লাখ ৩৫ হাজার ৫৯৭ টাকা!

গণমাধ্যমের খবর, তুরিনে পৌঁছানোর পর ইতিমধ্যে জুভেন্টাসে স্বাস্থ্য পরীক্ষাটাও হয়ে গেছে ডি লিগতের। এখন শুধু অপেক্ষা আনুষ্ঠানিকভাবে চুক্তিপত্রে স্বাক্ষর করা। ধারণা করা হচ্ছে, আজকেই সেই আনুষ্ঠানিকতা ছেড়ে আয়াক্সের ডি লিগত আনুষ্ঠানিকভাবে হয়ে যাবেন জুভেন্টাসের খেলোয়াড়।

মানে যার হওয়ার কথা ছিল লিওনেল মেসির সতীর্থ, সেই ডি লিগত আর কিছুক্ষণ পরই হতে যাচ্ছেন ক্রিস্তিয়ানো রোনালদোর সতীর্থ। দলবদল বাজারটা এমনই। কখন যে কোথায় কার ঠিকানা হয়, ধারণা করা কঠিন!

জুভেন্টাসের সঙ্গে ১৯ বছর বয়সী ডাচ তরুণের চুক্তিটা হচ্ছে ৫ মৌসুমের জন্য। শুধু বিশাল অঙ্কের চুক্তি নয়। জুভেন্টাসে বিশাল অঙ্কের বেতনও পাবেন ডি লিগত। তুরিনের ক্লাবটিতে তার বার্ষিক বেতন হবে ১২ মিলিয়ন ইউরো। বাংলাদেশি মুদ্রায় অঙ্কটা ১১৩ কোটি ৭৫ লাখ টাকারও বেশি। অর্থাৎ চুক্তিপত্রে সই করার পরই ১৯ বছরের ডাচ তরুণ ঢুকে যাবেন বিশ্বের সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া ফুটবলারদের তালিকায়।

ডাচ তরুণের মধ্যে আগামীর বিশ্বসেরা সেন্ট্রাল ডিফেন্ডারের প্রতিচ্ছবিই দেখতে পাচ্ছেন ফুটবল বোদ্ধারা। গত মৌসুমে আয়াক্স যে রূপকথার গল্প লিখে, রিয়াল মাদ্রিদ, জুভেন্টাসের মতো বিশ্বসেরা ক্লাবগুলোকে হারিয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে উঠেছিল, তাতে বড় অবদান ছিল ডি লিগতের।

চ্যাম্পিয়ন্স লিগে উজ্জীবিত পারফরম্যান্সের সুবাদেই বিশ্বসেরা ক্লাবগুলোর নজর কাড়েন ডি লিগত। তার এক সতীর্থ ও বন্ধু ফ্রেঙ্কি ডি ইয়ংকে তো মাস কয়েক আগেই কিনেছে বার্সা। সেই ফ্রেঙ্কি ডি ইয়ংয়ের মাধ্যমে ডি লিগতকেও কেনার জন্য ঝাপিয়ে পড়েছিল বার্সা। কিন্তু বার্সার আশায় জল ঢেলে ডি লিগত বনে যাচ্ছেন নিজের স্বপ্নের নায়ক জর্জো কিয়েলিনি, লিওনার্দো বোনাচ্চিদের সতীর্থ।

কেআর/

 

ফুটবল: আরও পড়ুন

আরও