‘ভালো আচরণে’র ৩.৫ কোটি টাকা জরিমানা নেইমারের!

ঢাকা, ১৩ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

‘ভালো আচরণে’র ৩.৫ কোটি টাকা জরিমানা নেইমারের!

পরিবর্তন ডেস্ক ৪:৪৬ অপরাহ্ণ, জুলাই ১১, ২০১৯

‘ভালো আচরণে’র ৩.৫ কোটি টাকা জরিমানা নেইমারের!

নেইমার

দলবদল ইস্যুতে ক্লাব পিএসজির বিরুদ্ধে রীতিমতো বিদ্রোহ শুরু করে দিয়েছেন নেইমার। সেই বিদ্রোহের অংশ হিসেবেই তিনি পিএসজির প্রাক-মৌসুম অনুশীলনে যোগ দেননি।

তবে নির্ধারিত সময়ে অনুশীলন ক্যাম্পে যোগ না দেওয়ায় ক্ষতিটা হলো তারই। শাস্তি বা জরিমানা হিসেবে খেসারত দিতে হচ্ছে বড় অঙ্কের টাকা।

না, জরিমানা হিসেবে ব্রাজিল তারকাকে নিজের পকেটের টাকা গুণতে হচ্ছে না। ‘ভালো আচরণ’ শর্তে ক্লাব পিএসজিতে মাসিক যে বোনাস পান, সেই টাকাটা কেটে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পিএসজি। জুলাই মাসের ‘ভালো আচরণে’র বোনাসটা নেইমার পাবেন না। শাস্তি হিসেবে তা কেটে নিয়ে পিএসজি জমা করবে তাদেরই দাতব্য তহবিলে! যে টাকাটা ব্যয় করা হবে সামাজিক সেবামূলক কাজে।

ক্লাব পিএসজি ছেড়ে নেইমার তার সাবেক ক্লাব বার্সেলোনায় ফিরতে মরিয়া। কিন্তু পিএসজি তাকে কিছুতেই ছাড়তে রাজি নয়। ক্লাবকে চাপে ফেলতেই তাই নেইমার প্রাক-মৌসুম অনুশীলনে যোগ না দেওয়ার সিদ্ধান্ত নেন। এজেন্টদের মাধ্যমে নিজের এই সিদ্ধান্তের কথা ক্লাব পিএসজিকে জানিয়েও দেন তিনি।

নেইমারের অনুশীলন বয়কট হুমকির জবাবে পিএসজিও পাল্টা হুমকি দেয়। স্পষ্ট করেই জানিয়ে দেয়, নেইমার সময় মতো অনুশীলন ক্যাম্পে যোগ না দিলে, তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। দেওয়া হবে শাস্তি। ‘ভালো আচরণে’র বোনাস কেটে রাখার সিদ্ধান্ত নিয়ে সেই শাস্তির হুমকিই কার্যকর করল পিএসজি।

ফ্রান্সের ক্লাব ফুটবলে খেলোয়াড়দের মূল বেতনের ওপর জরিমানা করার বিধান নেই। পিএসজিকে তাই বাধ্য হয়েই কাটতে হচ্ছে ‘ভালো আচরণে’র বোনাসের টাকা!

পিএসজিতে প্রত্যেক খেলোয়াড়ই মূল বেতনের পাশপাশি ‘ভালো আচরণে’র জন্য প্রতি মাসে মোটা অঙ্কের বোনাস পান। ‘ভালো আচরণ’ শর্তে মাসিক বোনাস, চুক্তিপত্রে এরকম একটা আলাদা বিধানই আছে। এই শর্তের জুলাই মাসের বোনাসটা নেইমার পাবেন না।

তা জরিমানা হিসেবে নেইমারকে কত টাকা খেসারত দিচ্ছে? অঙ্কটা নেহায়েত কম নয়। ‘ভালো আচরণ’ শর্তে পিএসজিতে নেইমারের মাসিক বোনাস ৩ লাখ ৭৫ হাজার ইউরো। বাংলাদেশি মুদ্রায় অঙ্কটা ৩ কোটি ৫৫ হাজার ৮৯ হাজার টাকারও বেশি। কিন্তু জুলাই মাসে এই বোনাসটা তাকে দেওয়া হবে না!

পিএসজির এই ‘ভালো আচরণ’ শর্তের মধ্যে রয়েছে দর্শক, সংবাদমাধ্যম, ম্যাচ অফিসিয়ালদের সঙ্গে ভালো আচরণ এবং অনুশীলনে শৃঙ্খলা ও সময়ানুবর্তিতা। নির্ধারিত তারিখে প্রাক-মৌসুম অনুশীলনে যোগ না দিয়ে শেষের এই শর্তটাই ভঙ্গ করেছেন নেইমার।

কেআর/পিএ/

 

 

 

ফুটবল: আরও পড়ুন

আরও