পিএসজি-নেইমার যুদ্ধ চরমে, নেইমারকে শাস্তির হুমকি

ঢাকা, ১৬ জুলাই, ২০১৯ | 2 0 1

পিএসজি-নেইমার যুদ্ধ চরমে, নেইমারকে শাস্তির হুমকি

পরিবর্তন ডেস্ক ২:৪৬ অপরাহ্ণ, জুলাই ০৯, ২০১৯

পিএসজি-নেইমার যুদ্ধ চরমে, নেইমারকে শাস্তির হুমকি

দলবদল ইস্যুতে ক্লাব পিএসজির সঙ্গে রীতিমতো যুদ্ধ শুরু হয়ে গেছে নেইমারের। যুদ্ধটা এতটাই চরমে পৌঁছেছে যে, এরই মধ্যে নেইমারকে শাস্তির হুমকিও দিয়ে বসেছে ক্লাবটি।

প্রচণ্ড ক্ষুব্ধ নেইমার পিএসজির প্রাক-মৌসুম প্রস্তুতি-ক্যাম্পে যোগ দেবেন না বলে জানিয়ে দিয়েছেন। তার পাল্টা হিসেবেই পিএসজি হুমকি দিয়েছে, নির্ধারিত দিনে নেইমার অনুশীলন ক্যাম্পে যোগ না দিলে তাকে শাস্তির মুখোমুখি হতে হবে!

দলবদল নিয়ে ক্লাব পিএসজির সঙ্গে নেইমারের তিক্ততার শুরুটা গত মৌসুম শেষ হওয়ার পর থেকেই। তবে কোপা আমেরিকা চলার কারণেই কিনা, বিষয়টি কিছুটা চাপা ছিল।

তবে তলেতলে যে পিএসজি-নেইমারের মনস্তাত্ত্বিক যুদ্ধটা ঠিকই চলেছে, তা এরই মধ্যে স্পষ্ট। কোপা শেষ হতেই পিএসজি-নেইমারের তিক্ততার যুদ্ধ নিয়ে বিশ্ব গণমাধ্যমে তোলপাড় অবস্থা।

নেইমারের বাবা এবং এজেন্ট নেইমার সান্তোস সিনিয়র গণমাধ্যমকে স্পষ্ট করেই বলেছেন, তার ছেলে ক্লাব পিএসজির উপর প্রচণ্ড ক্ষুব্ধ। নেইমার পিএসজির প্রাক-মৌসুম অনুশীলন ক্যাম্পে যোগ দেবেন না। মানে দলবদল করতে নেইমার রীতিমতো ক্লাব পিএসজির বিরুদ্ধে বিদ্রোহ শুরু করে দিয়েছেন!

নেইমার সিনিয়র এটাও বলেছেন, নেইমার যে অনুশীলন ক্যাম্পে যোগ দেবে না, এটা পিএসজির কর্তারা জানেন।

পিএসজির কর্তারা যে জানেন, সেটি তাদের বিবৃতিতেই স্পষ্ট। যদি না-ই জানতো, তাহলে নিশ্চয় শাস্তির হুমকি দিতো না!

প্রশ্ন হলো, নেইমার যে ক্লাব ছাড়তে বিদ্রোহ শুরু করে দিয়েছেন, তা তিনি যাবেন কোথায়? ইউরোপিয়ান ক্লাব ফুটবলের খোঁজখবর যারা রাখেন, তাদের কাছে উত্তরটা জানাই। গত মৌসুমের পর থেকেই বাতাসে গুঞ্জন, পিএসজি ছেড়ে আবার বার্সেলোনায় ফিরতে যাচ্ছেন নেইমার।

ব্রাজিলিয়ান তারকার পিছু নিয়েছিল স্পেনের আরেক জায়ান্ট রিয়াল মাদ্রিদও। কিন্তু, রিয়াল নয়, নেইমার আবার ন্যু-ক্যাম্পেই ফিরতে মরিয়া বলে খবর। এমনকি তিনি নাকি দীর্ঘ মেয়াদের চুক্তিতেই ফিরতে যাচ্ছেন বার্সেলোনায়।

এমন গুঞ্জনও আছে, নেইমার আসলে গোপনে বার্সেলোনার সঙ্গে চুক্তির বিষয়ে কথা-বার্তা পাকা করে ফেলেছেন। এখন শুধু ক্লাব পিএসজির সম্মতি আদায় করে চুক্তিপত্রে সই করার অপেক্ষা। সেই সম্মতি আদায় করতে গিয়েই ক্লাব পিএসজির সঙ্গে শুরু হয়ে গেছে যুদ্ধ!

আর এই যুদ্ধে শেষ পর্যন্ত বোধহয় হেরেই যাচ্ছে পিএসজি! ফরাসি ক্লাবটির ক্রীড়া পরিচালক লিওনার্দো যে প্রকাশ্যেই বললেন, উপযুক্ত প্রস্তাব পেলেই নেইমারকে ছেড়ে দেবে পিএসজি! লিওনার্দো নেইমারেরই স্বদেশি, মানে ব্রাজিলিয়ান। তবে এই যুদ্ধে তিনি ক্লাব পিএসজিরই পক্ষে। ক্লাবের ক্রীড়া পরিচালক তিনি। ক্লাবের স্বার্থ তো তাকে দেখতেই হবে।

সেই স্বার্থ দেখতে গিয়েই তিনি ‘উপযুক্ত প্রস্তাব’ এর কথা উল্লেখ করেছেন। যার মাধ্যমে তিনি বুঝিয়ে দিয়েছেন, কেউ নিতে চাইলেই নেইমারকে নিতে পারবে না। নেইমারকে নিতে হলে উপযুক্ত দাম দিতে হবে। তা নেইমারের জন্য পিএসজির প্রত্যাশা কত?

সেটি অবশ্য স্পষ্ট করেননি ৪৯ বছর বয়সী লিওনার্দো, ‘উপযুক্ত প্রস্তাব পেলেই কেবল নেইমার পিএসজি ছাড়তে পারবে। কিন্তু, আমরা এখনো জানি না তাকে কারা কিনতে চায় এবং কত দাম দিতে চায়। আর আমি নিশ্চিত এসবকিছু একদিনেই ঠিক হয়ে যাবে না।’

দলবদল ইস্যুতে নেইমার এবং তার বাবার সঙ্গে (তার বাবাই আবার তার এজেন্ট) পিএসজি এরই মধ্যে কথাও বলেছে পিএসজি। লিওনার্দোই বললেন, ‘আমরা তার প্রতিনিধিদের সঙ্গে কথা বলেছি। তাদের অবস্থান পরিষ্কার। কিন্তু, এখন একমাত্র একটা বিষয় পরিষ্কার করতে হবে। আমাদের সঙ্গে তার তিন বছরের চুক্তি আছে। তার জন্য আমরা এখনো কারও প্রস্তাব গ্রহণ করিনি।’ দেখা যাক, জল কোন দিকে গড়ায়!

কেআর

 

ফুটবল: আরও পড়ুন

আরও