১২ বছর পর কোপার শিরোপা ব্রাজিলের

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯ | ২৯ আশ্বিন ১৪২৬

১২ বছর পর কোপার শিরোপা ব্রাজিলের

পরিবর্তন ডেস্ক ১১:২৮ পূর্বাহ্ণ, জুলাই ০৮, ২০১৯

১২ বছর পর কোপার শিরোপা ব্রাজিলের

নেইমারকে ছাড়াও আমরা ভালো দল। টুর্নামেন্টের ঠিক আগে চোটের কারণে নেইমার ছিটকে পড়ার পর এই কথাই বলেছিলেন অধিনায়ক দানি আলভেস। বলেছিলেন নেইমারকে ছাড়াও কোপার শিরোপা জিততে পারবেন তারা। আলভেসরা নিজেদের সেই কথা রেখেছেন। পেরুকে হারিয়ে ১২ বছর পর কোপা আমেরিকার শিরোপা জিতল ব্রাজিল। গত রাতে এস্তাদিও মারাকানার ফাইনালে পেরুকে ৩-১ গোলে হারিয়েছে স্বাগতিকরা।

গ্রুপপর্বে এই পেরুকে ৫-০ গোলে ভাসিয়েছিল তিতের দল। ফলে মারাকানার ফাইনালেও ব্রাজিল ছিল পরিষ্কার ফেভারিট। তবে শিরোপার মঞ্চ বলেই কিনা, পেরু গ্রুপপর্বের মতো ভেসে যায়নি। হারার আগে লড়াই করেছে।

নিজেদের ঘরের মাঠের এই শিরোপা জয়টা এক অর্থে ব্রাজিলিয়ান ফুটবলের ঐতিহ্যের বিপরীত! বিশ্বকাপ কিংবা কোপা, ব্রাজিলের শিরোপা সাফল্য মানেই কোন তারকা খেলোয়াড়ের একক নৈপূণ্যের প্রদর্শনী। পেলে, রোমারিও, রোনাল্ডো, রোনালদিনহোরা একক নৈপূণ্যে শিরোপার হাসি হাসিয়েছেন ব্রাজিলিয়ানদের। কিন্তু ব্রাজিলের এবারের শিরোপা সাফল্যে এবার কোনো একক তারকা নেই। এই সাফল্যটা দলীয় প্রচেষ্টার ফসল।

দলে বড় তারকা বলতে যিনি, সেই নেইমার টুর্নামেন্ট শুরুর আগেই চোট পেয়ে ছিটকে পড়েন দল থেকে। তাকে হারানোর পরও তিতের শিষ্যরা শিরোপা জিতল ‘দশে মিলে করি কাজ’-এর স্বাক্ষর রেখে। গত রাতের ফাইনালেই যেমন ব্রাজিলের গোল ৩টি করেছেন ৩ জনে। এভারটন, গ্যাব্রিয়েল জেসুস ও রিচার্লিশন। পেরুর একমাত্র গোলটা করেছেন পাওলো গুয়েরেরো, পেনাল্টি থেকে।

ম্যাচের ১৫ মিনিটেই জেসুসের পাস থেকে ব্রাজিলকে এগিয়ে দেন তরুণ এভারটন। তবে পেরু ব্রাজিলের এই গোলটা শোধ করে দেয় ৪৪ মিনিটে। পেনাল্টি থেকে গোল করে পেরুকে সমতায় ফেরান গুয়েরেরো। প্রথমার্ধে এই ১-১ সমতা। দ্বিতীয়ার্ধের শুরুতেই আবার এগিয়ে যায় ব্রাজিল।

এবার গোলদাতা জেসুস। এভারটনের করা প্রথম গোলটি বানিয়ে দিয়েছিলেন ম্যানচেস্টার সিটির ফরোয়ার্ড। দ্বিতীয় গোলটি করেন নিজেই। অবশ্য এই অ্যাসিস্ট-গোল করার পরও তাকে মাঠ ছাড়তে হয়েছে হতাশা নিয়ে। ম্যাচের ৭০ মিনিটে দ্বিতীয় হলুদকার্ড তথা লালকার্ড পেয়ে মাঠ ছাড়তে হয় তাকে। জেসুসকে হারানোর ম্যাচের বাকি সময়টা ব্রাজিলকে খেলতে হয়েছে ১০ জন নিয়ে।

তাতে অবশ্য সমস্যা হয়নি ব্রাজিলের। বরং ম্যাচের অন্তিম মুহূর্তে রিচার্লিশনের পেনাল্টি গোলে ব্রাজিল মাঠ ছেড়েছে ৩-১ গোলের জয় নিয়ে।

কোপায় ব্রাজিল সর্বশেষ শিরোপা জিতেছিল ২০০৭ সালে। দীর্ঘ ১২ বছরের অপেক্ষা ঘুচিয়ে সেলেসাওরা এবার ঘরে তুলল মহাদেশীয় শ্রেষ্ঠত্বের আসরের ৯ম শিরোপা।

কেআর

 

ফুটবল: আরও পড়ুন

আরও