ব্রাজিল-আর্জেন্টিনা, পরিসংখ্যানে কে কোথায় এগিয়ে

ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯ | ৪ কার্তিক ১৪২৬

ব্রাজিল-আর্জেন্টিনা, পরিসংখ্যানে কে কোথায় এগিয়ে

পরিবর্তন ডেস্ক ২:০২ অপরাহ্ণ, জুলাই ০২, ২০১৯

ব্রাজিল-আর্জেন্টিনা, পরিসংখ্যানে কে কোথায় এগিয়ে

দীর্ঘ এক যুগ পর প্রতিযোগিতামূলক টুর্নামেন্টে মুখোমুখি হতে যাচ্ছে ব্রাজিল-আর্জেন্টিনা।

আগামীকাল বুধবার ভোরে কোপা আমেরিকার সেমিফাইনাল যুদ্ধে নামছে দুই চিরশত্রু। বেলো হরিজেন্তোর ফাইনালে উঠার যুদ্ধটা আবার আর্জেন্টিনার জন্য প্রতিশোধের মঞ্চও। কোপা দুই দলের সর্বশেষ দুই সাক্ষাতেই যে পরাজিত আর্জেন্টিনা।

সেই দুটি হারই আবার ফাইনালে। ২০০৪ কোপা আমেরিকায় ফাইনালে আর্জেন্টিনাকে টাইব্রেকারে হারিয়ে শিরোপা জেতে ব্রাজিল। ৪ বছর পর ২০০৭ সালের ফাইনালে আবারও মুখোমুখি হয় দুই দল। এবারও বিজয়ীর হাসি হাসে ব্রাজিলিয়ানরা। তবে এবার আর টাইব্রেক যুদ্ধে নয়, কাকা-রোনালদিনহোরা মাঠের লড়াইয়েই মেসিদের উড়িয়ে দেন ৩-০ গোলে।

এরপর বেশ কয়েকবারই ফুটবল মাঠে মুখোমুখি হয়েছে দুই দল। তবে সেই সাক্ষাতটা ছিল প্রীতি ম্যাচে। ২০০৭ সালের পর আজই প্রথমবারের মতো প্রতিযোগিতামূলক ম্যাচে মুখোমুখি হচ্ছে দুদল। এবং সেটা সেই কোপা আমেরিকাতেই। আর যুদ্ধটা কোপায় বলেই আর্জেন্টাইনদের মননে প্রতিশোধের বাসনাটা তীব্র।

স্বাগতিক ব্রাজিলকে হারিয়ে মেসিরা প্রতিশোধের আগুন নেভাতে পারবেন কিনা, জানা যাবে কাল সকালেই। তার আগে জেনে নেওয়া যাক, বেলো হরিজেন্তোর যুদ্ধের আগে পরিসংখ্যানের ভিত্তিতে দুই দলের কে, কোথায় এগিয়ে। মজার ব্যাপার হলো, পরিসংখ্যানের একটা অধ্যায় ব্রাজিলকে এগিয়ে রাখছে তো, অন্য অধ্যায়ে এগিয়ে আর্জেন্টিনা।

কোপায় দুই দলের সর্বশেষ দুই সাক্ষাতেই ব্রাজিল জয়ী এটা তো জানাই। ব্রাজিল এগিয়ে দুই দলের সামগ্রিক পরিসংখ্যানেও। এ পর্যন্ত প্রতিযোগিতামূলক ম্যাচে মোট ১১০ বার মুখোমুখি হয়েছে ব্রাজিল-আর্জেন্টিনা। তাতে ব্রাজিল জিতেছে ৪৫ বার, আর্জেন্টিনা ৩৯ ম্যাচে। বাকি ২৬টি ম্যাচ দেখেছে ড্র। জয়ে ব্রাজিল এগিয়ে থাকলেও গোল করায় আবার এগিয়ে আর্জেন্টিনা।

ওই ১১০ ম্যাচে ব্রাজিল গোল করেছে মোট ১৬৫টি, আর্জেন্টিনা করেছে তাদের চেয়ে একটি বেশি, ১৬৬টি। আর্জেন্টিনা এগিয়ে কোপার পরিসংখ্যানেও। মহাদেশীয় এই টুর্নামেন্টে মোট ৩২ বার মুখোমুখি হয়েছে দুই দল। তাতে আলবিসেলেস্তিরা জিতেছে ১৫ ম্যাচে। বিপরীতে সেলেসাওরা জিতেছে মাত্র ৯ ম্যাচে। বাকি ৮ ম্যাচে ড্র। কোপাতেও মুখোমুখি সাক্ষাতে গোল করার এগিয়ে আর্জেন্টিনা।

৩২ ম্যাচে আর্জেন্টাইনরা মোট গোল করেছে ৫২টি। ব্রাজিল করেছে ৩৮টি। আর্জেন্টিনা এগিয়ে কোপার শিরোপা সাফল্যেও। মহাদেশীয় এই শ্রেষ্ঠত্বের আসরে আর্জেন্টিনা দ্বিতীয় সর্বোচ্চ ১৪ বার চ্যাম্পিয়ন হয়েছে। সেখানে ব্রাজিল শিরোপার মুকুট মাথায় তুলতে পেরেছে মাত্র ৮ বার। টুর্নামেন্টে রেকর্ড ১৫ বার শিরোপা জিতেছে উরুগুয়ে। যারা এবার পেরুর কাছে টাইব্রেকারে হেরে কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিয়েছে।

উপরের এই চিত্রই বলছে, পরিসংখ্যান দুই দলকেই অনুপ্রাণিত করছে। এখণ দেখার বিষয়, সেই অনুপ্রেরণা উজ্জীবিত হয়ে কাল জয় হয় কাদের।

কেআর/

 

ফুটবল: আরও পড়ুন

আরও