কড়ায়গণ্ডায় প্রতিশোধ নিতে চায় ব্রাজিল

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

কড়ায়গণ্ডায় প্রতিশোধ নিতে চায় ব্রাজিল

পরিবর্তন ডেস্ক ১২:৩৮ অপরাহ্ণ, জুন ২৭, ২০১৯

কড়ায়গণ্ডায় প্রতিশোধ নিতে চায় ব্রাজিল

গ্রুপপর্বের ঝামেলা চুকিয়ে কোপা আমেরিকা এখন নকআউট রোমাঞ্চে কাঁপছে। আগামীকাল ভোর থেকেই শুরু হচ্ছে কোয়ার্টার ফাইনালের যুদ্ধ। আর কাল প্রথম কোয়ার্টার ফাইনালেই মাঠে নামছে স্বাগতিক ব্রাজিল ও প্যারাগুয়ে। পোর্তো অ্যালেগ্রের অ্যারেনা ডু গ্রেমিও স্টেডিয়ামে ম্যাচটা শুরু হবে বাংলাদেশ সময় ভোর সাড়ে ৬টায়। ম্যাচটা সরাসরি দেখাবে বেইনস্পোর্টস ও পিপিটিভি।

লড়াইটা সেমিফাইনালে উঠার। ব্রাজিলিয়ানদের কাছে একই সঙ্গে এটা প্রতিশোধ যুদ্ধও। মহাদেশীয় এই শ্রেষ্ঠত্বের টুর্নামেন্টে কোয়ার্টার ফাইনালে সর্বশেষ যে দুবার মুখোমুখি হয়েছে ব্রাজিল-প্যারাগুয়ে, সেই দুবারই কপাল পুড়েছে ব্রাজিলের। দুবারই টাইব্রেকারে হারিয়ে সেমিফাইনালে উঠেছে প্যারাগুয়ে। ব্রাজিলকে নীত হতে হয়েছে বাদ পড়ার বেদনায়।

এবার সেই হতাশা, দুঃখ, কষ্ট কড়ায়গণ্ডায় শোধ করতে চাইছে ব্রাজিলিয়ানরা। ব্রাজিল কোচ তিতে এবং তার শিষ্যদের কথা-বার্তাতেই স্পষ্ট, প্রতিশোধের আগুন নেভাতে মরিয়া তারা। দুই দলের সাম্প্রতিক পারফরম্যান্সও ব্রাজিলিয়ানদের প্রতিশোধের আগুনকেই জ্বালিয়ে দিচ্ছে।

এবারের গ্রুপপর্বের পারফরম্যান্সের কথাই ধরুন। এই জয়, এক ড্র-তিন ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে এ গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই শেষ আটে উঠেছে ব্রাজিল। অন্যদিকে, বি গ্রুপ থেকে প্যারাগুয়ে কোয়ার্টারে এসেছে স্রেফ ভাগ্যের চাকায় চড়ে। তিন ম্যাচে দুই ড্র, এক হার। মাত্র ২ পয়েন্ট নিয়েও তিন গ্রুপের তিন তৃতীয়’র সেরা দুই দলের একটি হয়ে শেষ আটে তারা।

গ্রুপপর্বের তিন ম্যাচে ব্রাজিল নিজেরা করেছে ৮ গোল। বিপরীতে হজম করেনি একটিও। মানে টুর্নামেন্টে এখনো ব্রাজিলের জাল খুঁজে পায়নি প্রতিপক্ষরা। অন্যদিকে, প্যারাগুয়ে তিন গোল দেওয়ার বিপরীতে হজম করেছে ৪টি।

এই পরিসংখ্যান নিশ্চিতভাবেই ব্রাজিলিয়ানদের জয়ক্ষুধাটা আরও বাড়িয়ে দিচ্ছে। তিতের দল খেলছেও নিজেদের মাঠে। ব্রাজিলের মাটিতে প্যারাগুয়ের মুখোমুখি মানেই ব্রাজিলের জয়! পরিসংখ্যানই বলছে এটা। নিজেদের মাটিতে ব্রাজিল সব মিলে প্যারাগুয়ের বিপক্ষে ৩৮টি ম্যাচ খেলেছে। তার মধ্যে মাত্র ২টিতে হেরেছে তারা। বিপরীতে জিতেছে ২৬টিতে। বাকি ১০ সাক্ষাৎ দেখেছে ড্র।

সব কিছু মিলিয়েই জয়ের জন্য মরিয়া ব্রাজিল। গ্রুপপর্বের শেষ ম্যাচে পেরুকে ৫-০ গোলে হারানোর পরই ব্রাজিল কোচ জানিয়ে রেখেছেন, ‘টুর্নামেন্টে আমাদের সেরা ম্যাচ ছিল এটা। আমরা পরের ম্যাচটিতেও এই খেলাটাই খেলতে চাই। জানি প্যারাগুয়ের ম্যাচটা কঠিন হবে। কিন্তু আমরা এই টুর্নামেন্টটা জিততে চাই। তাছাড়া তাদের সঙ্গে আমাদের একটা হিসাব-নিকাশও আছে।’

ব্রাজিল কোচ সঙ্গে যোগ করেছেন, ‘এই পর্যায়ে দুই দলের সাক্ষাতে সর্বশেষ দুই বারই তারা আমাদের বিদায় করে দিয়েছে। বিষয়টা ছেলেরা (ব্রাজিলের খেলোয়াড়েরা) জানে। তারা তৃতীয় বার সেই দুঃখ পেতে রাজি নয়।’ তিতের কথাতেই ব্রাজিলিয়ানদের প্রতিশোধ ক্ষুধাটা স্পষ্ট।

তার পরও কোচের সঙ্গে সুর মিলিয়ে অধিনায়ক দানি আলভেস বলেছেন, ‘তারা আামদের দুবার শেষ আট থেকে বিদায় করেছে। আমরা এবার দুঃখটা ফিরিয়ে দিতে চাই। আমরা শুধু জয়ের কথাই ভাবছি।’

ব্রাজিলের মতো প্যারাগুয়ের প্রতিশোধের বিষয় নেই। গ্রুপপর্বের হতাশাজনক পারফরম্যান্সের কারণে বড় মুখ করে কথা বলার উপায়ও নেই তাদের। তবে ভাগ্যের চাকায় চড়ে শেষ আটে উঠা গেছে। প্যারাগুয়ের কোচ এডুয়ার্ডো বেরিজ্জো কোয়ার্টার ফাইনাল থেকে শুরু করতে চাইছেন নতুন করে, ‘আশা করি কোপা আমেরিকার পরবর্তী ধাপ থেকে আমরা সম্পূর্ণ ভিন্নভাবে, ভিন্ন প্রত্যয় নিয়ে শুরু করতে পারব।’

কেআর/আরপি

 

ফুটবল: আরও পড়ুন

আরও