কাতারকে হারিয়ে সরাসরিই শেষ আটে আর্জেন্টিনা

ঢাকা, ১৭ জুলাই, ২০১৯ | 2 0 1

কাতারকে হারিয়ে সরাসরিই শেষ আটে আর্জেন্টিনা

পরিবর্তন ডেস্ক ৯:৫৫ পূর্বাহ্ণ, জুন ২৪, ২০১৯

কাতারকে হারিয়ে সরাসরিই শেষ আটে আর্জেন্টিনা

সব শঙ্কা-হতাশা ধুয়ে মুছে পানি। কাতারকে ২-০ গোলে হারিয়ে সরাসরি গ্রুপ রানার্সআপ হয়েই কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা।

এজন্য অবশ্য ভাগ্যদেবীকে বিশেষ ধন্যবাদই জানানো উচিত আর্জেন্টাইনদের। অদৃশ্যে ভাগ্যদেবীতে যে গ্রুপপর্বের শেষ রাউন্ডে আর্জেন্টাইনদের পক্ষে দুটি সমীকরণই মিলিয়ে দিয়েছে!

প্রথম ম্যাচে কলম্বিয়ার কাছে হার। প্যারাগুয়ের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে কোনো রকমে ড্র। টানা দুই ম্যাচের ব্যর্থতায় দেয়ালে পিঠ ঠেকে গিয়েছিল আর্জেন্টিনার। গ্রুপ রানার্সআপ হয়ে সরাসরি কোয়ার্টার ফাইনালে উঠতে হলে আর্জেন্টিনার সামনে সমীকরণ ছিল এমন, কাতারের বিপক্ষে নিজেদের জিততে হবে। পাশাপাশি কলম্বিয়ার কাছে প্যারাগুয়ের জয় বঞ্চিত হতে হবে। মানে আর্জেন্টাইনদের ভাগ্য শুধুই তাদের হাতে ছিল না। দরকার ছিল পরের সহায়তাও।

ভাগ্যদেবী কারসাজি করে সেটাই করেছে! পোর্তো অ্যালেগ্রের অ্যারেনা ডু গ্রেমিওতে আর্জেন্টিনা নিজেদের কাজটা করেছে ঠিকঠাক মতো। পাশাপাশি কলম্বিয়াও তাদের বড় সাহায্য করেছে। মেসিদের হয়ে প্যারাগুয়েকে ১-০ গোলে হারিয়ে দিয়েছে আগেই কোয়ার্টার ফাইনাল ও গ্রুপ চ্যাম্পিয়ন নিশ্চিত করে রাখা কলম্বিয়া।

খাদের কিনারা থেকে আর্জেন্টাইনদের শেষ আটে উত্তরণের নায়ক লাওতারো মার্টিনেজ ও সার্জিও আগুয়েরো। এই দু’জনের গোলেই বাজিমাত করেছে আর্জেন্টিনা।

আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি আগেই ইঙ্গিত দিয়েছিলেন, কাতারের বিপক্ষে সার্জিও আগুয়েরোকে শুরুর একাদশে ফিরিয়ে আনবেন।

করেছেনও সেটাই। লিওনেল মেসি, লাওতারো মার্টিনেজের সঙ্গে আগুয়েরোকে নিয়েই আক্রমণভাগ গড়েন স্কালোনি। ম্যানচেস্টার সিটির ফরোয়ার্ড তার প্রতিদানও দিয়েছেন গোল করে।

ম্যাচের ৪ মিনিটেই আর্জেন্টাইনদের শঙ্কিত মুখে হাসি ফোটান ইন্টার মিলান তারকা লাওতারো মার্টিনেজ। ডান পায়ের সাইড-শটে আর্জেন্টিনাকে এগিয়ে দেন। মার্টিনেজ গোলটা অবশ্য পেয়েছেন কাতারের ডিফেন্ডার আল রাউয়ির অমার্জনীয় এক ভুলে।

এই ১-০ গোলের লিড নিয়েই বিরতিতে যায় আর্জেন্টিনা। বিরতি থেকে ফেরার পর আর্জেন্টিনা গোল করার সুযোগ পেয়েছে আরও। কিন্তু, মেসি-আগুয়েরোরা সেগুলো কাজে লাগাতে পারেননি। অবশেষে ৮১ মিনিটে আর্জেন্টাইনদের মুখে হাসি ফোটান আগুয়েরো দ্বিতীয় গোল করে।

তবে শেষ পর্যন্ত সেই মিসগুলো হতাশার কারণ হতে পারেনি। বরং শঙ্কা-হতাশা ঝেড়ে ফেলে শেষ আটের হাসি নিয়েই ছেড়েছে মাঠ।

অন্যদিকে টুর্নামেন্টে দুর্দান্ত ঝলক দেখানো অতিথি কাতারকে গ্রুপপর্ব থেকেই নিতে হলো বিদায়।

শঙ্কা-হতাশা ঝেড়ে ফেলে মেসি-আগুয়েরোরা এখন নিচ্ছেন কোয়ার্টার ফাইনালের প্রস্তুতি। আগামী শনিবার কোয়ার্টার ফাইনালে তাদের প্রতিপক্ষ ‘এ’ গ্রুপের রানার্সআপ ভেনেজুয়েলা।

কেআর

 

ফুটবল: আরও পড়ুন

আরও