কি অপেক্ষা করছে মেসিদের ভাগ্যে?

ঢাকা, মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯ | ৫ অগ্রহায়ণ ১৪২৬

কি অপেক্ষা করছে মেসিদের ভাগ্যে?

পরিবর্তন ডেস্ক ১২:৩৯ অপরাহ্ণ, জুন ২৩, ২০১৯

কি অপেক্ষা করছে মেসিদের ভাগ্যে?

অদৃশ্যে বসে ভাগ্যদেবী কি লিখে রেখেছেন মেসিদের ভা্গ্যে? পোর্তো অ্যালেগ্রের অ্যারেনা ডু গ্রেমিও স্টেডিয়াম আজ রাতে কি উপহার দেবে মেসির আর্জেন্টিনা কে? হাতে ধরিয়ে দেবে বাড়ির ফেরার বিমানের টিকিট? নাকি কোয়ার্টার ফাইনালে ওঠার ছাড়পত্র? এসব হতাশাজনক সব প্রশ্ন মাথায় নিয়েই কোপা আমেরিকায় গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচটি খেলতে নামছে আর্জেন্টিনা। প্রতিপক্ষ টুর্নামেন্টের অতিথি দল কাতার। ম্যাচটা শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টায়। সরাসরি দেখাবে বেইন স্পোর্টস ও পিপিটিভি।

কাতারের বিপক্ষে এই ম্যাচটা আর্জেন্টিনা জন্য হতে পারত নেহায়তই নিয়ম রক্ষার। কোয়ার্টার ফাইনালের ড্রেস রেহার্সেল। ফেভারিট তত্ত্ব অনুযায়ী সেটাই হতো স্বাভাবিক। কিন্তু বাস্তেবে সেই কাতারের ম্যাচটিই তাদের জন্য বাঁচা-মরার। আসলে বাঁচা-মরার চেয়েও বেশি!

কারণ, বাঁচার মানে টুর্নামেন্টে টিকে থাকাটা এখন শুধু তাদের হাতে নেই! নিজেদের কাজ সঠিক ভাবে পালন করার পাশাপাশি পরের দিকেও তাকিয়ে থাকতে হবে। মেসির হাতে যেটা, সেটি হলো বিদায় নেওয়া! আজ হারলেই তল্পি তল্পা গুছিয়ে ফিরে যেতে হবে বাড়ি। এমনকি ড্র করলেও বিদায় নিতে হবে, যদি কলম্বিয়ার কাছে প্যারাগুয়ে ২ বা তার বেশি গোলে না হারে।

মেসি নিজেদের গর্তের মধ্যে ফেলে দিয়েছেন নিজেরাই। প্রথম দুই ম্যাচে বাজে পারফরম্যান্স উপহার দিয়ে নিজেরাই নিজেদের পথটা কঠিন করে তুলেছেন। দুই ম্যাচে অর্জন মাত্র ১ পয়েন্ট। ফলে আজ শুধু তাদের জিতলেই হবে না, পাশাপাশি অন্যদেরও সর্বনাশ কামনা করতে হবে। তাকিয়ে থাকতে হবে অন্যের দিকে।

প্রায় একই অবস্থা কাতারেরও। এশিয়ার দলটিরও প্রথম দুই ম্যাচে অর্জন আর্জেন্টিনার সমান ১ পয়েন্ট। তবে আর্জেন্টিনার চেয়ে তাদের গোল ব্যবধান ভালো। ফলে গ্রুপের তিন নম্বরে কাতার। আর্জেন্টিনা চারে। তবে এই সান্ত্বনাটুকুকে হাসিতে রূপ দিতে হলে আজ তাদেরও জিততে হবে।

শক্তি সমার্থ বিবেচনায় কাতার দক্ষিণ আমেরিকা মহাদেশের এই শ্রেষ্ঠত্বের আসরটিতে উজ্জীবিত পারফরম্যান্সই উপহার দিয়েছে। প্যারাগুয়ের বিপক্ষে সমানে সমানে লড়ে ড্র করার পর কলম্বিয়ার কাছে হেরেছে ১-০ গোলে। ফলে আজ আর্জেন্টিনার বিপক্ষে কাতার জিতলেও অবাক হওয়ার কিছু থাকবে না! আর্জেন্টাইনদের যে ছন্নছাড়া অবস্থা, সেটা দেখেই ফুটবলবোদ্ধাদের ভবিষ্যদ্বাণী, কাতার জিতেও যেতে পারে।

অবশ্য বাজিকর গবেষণালব্ধ ভবিষ্যদ্বাণী শুনে মেসিরা আশান্বিতই হতে পারেণ বাজিকরদের দাবি, কাতারের বিপক্ষে আর্জেন্টিনা ৪-১ গোলে জিতবে। এই ফল অনুমান করেই বাজিদর সাজিয়েছে তারা। কলম্বিয়ার কাছে ২-০ গোলে হারার পর প্যারাগুয়ের সঙ্গে ১-১ ড্রটা আর্জেন্টিনা করেছে ভা্গ্যগুণে। ভিএআর বিতর্কের সুবাদে।

দলেল এই বাজে পারফরমান্সের জন্য দেশ আর্জেন্টিনায় মেসিদের মুন্ডুপাত চলছে। আর্জেন্টিনার ড্রেসিংরুমের অবস্থাও যে ভালো নয়, সেটি সহজেই অনুমেয়। কোট লিওনেল স্কালোনি বাধ্য হয়ে একাদশে পরিবর্তন আনার ইঙ্গিত দিয়েছেন। জানিয়েছেন সার্জিও আগুয়েরোকে ফিরিয়ে আনা হবে শুরৃর একাদশে। মেসি-আগুয়েরোর সঙ্গে শুরুর একাদশে নামতে পারেন, লওতারো মার্টিনেজও।

তবে দেল যেভাবেই গড়ুক, লক্ষ্য একটাই-করতে হবে গোল। জিততে হবে ম্যাচ। মেসিরা পারবেন খাদের কিনারা থেকে ঘুরে দাঁড়িয়ে দলকে জয় এনে দিতে?

কেআর

 

ফুটবল: আরও পড়ুন

আরও