পেরুকে ৫ গোলে ভাসাল ব্রাজিল

ঢাকা, ১৭ জুলাই, ২০১৯ | 2 0 1

পেরুকে ৫ গোলে ভাসাল ব্রাজিল

পরিবর্তন ডেস্ক ৯:৪৩ পূর্বাহ্ণ, জুন ২৩, ২০১৯

পেরুকে ৫ গোলে ভাসাল ব্রাজিল

পারফরম্যান্স মনঃপুত না হওয়ায় প্রথম দুই ম্যাচেই নিজ দলের খেলোয়াড়দের ধুয়ো দিয়েছেন ব্রাজিলিয়ানরা। তিতের শিষ্যরা তাই পণ করেছিলেন আর যাই হোক, পেরুর বিপক্ষে নিজ সমর্থকদের ধুয়ো শোনা যাবে না! তা নিজেদের সেই পণ রক্ষা করতে পেরেছেন তিতের শিষ্যরা। প্রথম দুই ম্যাচে বিবর্ণ ব্রাজিল গত রাতে দেখা দিল দুর্দমনীয় রূপে। পেরুকে ভাসিয়েছে ৫-০ গোলে। শুরু থেকে শেষ, পুরো ম্যাচেই একচ্ছত্র আধিপত্য বিস্তার করে খেলে প্রতিপক্ষের জালে গুণে গুণে ৫ গোল, সমর্থকরা ধুয়ো দেবেন কিভাবে!

দুর্দান্ত এই জয়ে এ গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই কোয়ার্টার ফাইনালে পা রাখল ব্রাজিল। শেষ আটে তাদের সম্ভাব্য প্রতিপক্ষ গ্রুপ বিতে তৃতীয় হওয়া দল। ধারণা করা হচ্ছে, শেষ আটেই দেখা হয়ে যেতে পারে ব্রাজিল-আর্জেন্টিনার। অবশ্য তার আগে রাতে কাতারের বিপক্ষে আর্জেন্টিনাকে জিততে হবে।

শেষ আটে ব্রাজিলের প্রতিপক্ষ কে হবে সেটা তাই রাতেই জানা যাবে। তবে তার আগে ব্রাজিল নিজেদের কাজটা গত রাতে করেছে ঠিকঠাক মতো। নিজ সমর্থকদের ধুয়ো এড়াতে গত রাতে ম্যাচের শুরু থেকেই পেরুর উপর ঝাপিয়ে পড়ে ব্রাজিল। বল দখল, আক্রমণ, গোল-সব দিক থেকেই সাও পাওলোর করিন্থিয়ান্স স্টেডিয়ামে দাপট ছিল ব্রাজিলের।

তিতের দল আগ্রাসী শুরুর ফলও পায় দ্রুত। ম্যাচের ১২ মিনিটেই ব্রাজিলকে এগিয়ে দেন রিয়াল মাদ্রিদের মিডফিল্ডার কাসেমিরো। এরপর একে একে গোল করেছেন রবার্তো ফিরমিনো, এভারটন, দানি আলভেস ও উইলিয়ান। ব্রাজিল প্রথমার্ধেই এগিয়ে যায় ৩-০ গোলে। দ্বিতীয়ার্ধে করেছে আরও ২ গোল। শেষ দিকে গ্যাব্রিয়েল জেসুস পেনাল্টি মিস না করলে জয়ের ব্যবধানটা ৬-০ হতো।

দলকে দুর্দান্ত জয় এনে দেওয়ার পথে দারুণ একটা কীর্তি গড়েছেন অধিনায়ক দানি আলভেস। গত ৯৮ বছরের মধ্যে কোপা আমেরিকায় ব্রাজিলের সবচেয়ে বেশি বয়সী ফুটবলারদের হিসেবে গোলটা করেছেন তিনি। গতকাল পিএসজি তারকার বয়স ছিল ৩৬ বছর ৪৭ দিন। গত ৯৮ বছরে এত বেশি বয়সে ব্রাজিলের কেউ কোপা আমেরিকায় গোল করতে পারেনি।

এই জয়ে স্বাগতিক ব্রাজিল ৭ পয়েন্ট নিয়ে গ্রু চ্যাম্পিয়ন। গ্রু রানার্সআপ হয়ে ব্রাজিলের সঙ্গে সরাসরি কোযার্টার ফাইনালে উঠেছে ভেনেজুয়েলাও। দিনের অন্য ম্যাচে যারা ৩-১ গোলে হারিয়েছে বলিভিয়াকে। ব্রাজিল ও পেরু, দুই দলের সঙ্গেই গোলশূন্য ড্র করা ভেনেজুয়েলার পয়েন্ট ৫।

ব্রাজিলের কাছে হেরেও কোয়ার্টার ফাইনালের দরজায় দাঁড়িয়ে পেরু। ৪ পয়েন্ট পাওয়া পেরুকে এখন তাকিয়ে থাকছে হচ্ছে অন্য দুই গ্রুপ তৃতীয় হয় কোন দুটি দল সেদিকে। তবে অন্য দুই গ্রুপের চিত্রটা যা, তাতে পেরু শেষ আটের পরিকল্পনা সাজাতেই পারে।

কেআর

 

ফুটবল: আরও পড়ুন

আরও