৩ গোল করেও গোলশূন্য ড্র ব্রাজিলের!

ঢাকা, ২১ জুলাই, ২০১৯ | 2 0 1

কোপা আমেরিকা ২০১৯

৩ গোল করেও গোলশূন্য ড্র ব্রাজিলের!

পরিবর্তন ডেস্ক ১১:০৯ পূর্বাহ্ণ, জুন ১৯, ২০১৯

৩ গোল করেও গোলশূন্য ড্র ব্রাজিলের!

দুর্ভাগ্য বুঝি একেই বলে! একবার, দুবার নয়, তিন তিনবার ভেনেজুয়েলার জালে বল জড়িয়েছেন ব্রাজিলিয়ান খেলোয়াড়েরা। কিন্তু নির্ধারিত সময় শেষে ম্যাচের ফল গোলশূন্য ড্র! ব্রাজিল ০ : ০ ভেনেজুয়েলা। ব্রাজিলিয়ানদের হতাশা করে ভিআরএ-এর সাহায্যে তিনটি গোলই বাতিল করেছেন রেফারি! প্রথমটি বাতিল করা হয়েছে ফাউল করার কারণে। পরের দুটি অফসাইডের কারণে।

কারণ যাই হোক। তিনবার গোল করেও গোল না পাওয়াটা ব্রাজিলিয়ানদের জন্য ছিল চরম হতাশার। সালভাদরের অ্যারেনা ফন্তে নোভায় দুঃস্বপ্নের একটা রাতই কেটেছে স্বাগতিক ব্রাজিলের। বৈধ গোল না পাওয়াটা এমনিতেই ফিলিপে কুতিনহো, রবার্তো ফিরমিনো, গ্যাব্রিয়েল জেসুসদের জন্য ছিল কষ্টের। তাদের কষ্টটা আরও ব্রাড়িয়েছে দর্শকেরা।

প্রত্যাশিত মানের ফুটবল খেলতে না পারায় প্রথম ম্যাচের মতো আজ বুধবারও দর্শকদের দুয়োর শিকার তিতের শিষ্যরা। বলিভিয়ার বিপক্ষে উদ্বোধনী ম্যাচে ৩-০ গোলে জিতলেও ম্যাচের প্রথমার্ধে ছিল গোলশূন্য ড্র। পুরো প্রথমার্ধজুড়েই তাই দর্শকদের দুয়ো শুনতে হয় কুতিনহো, জেসুসদের। সেদিন অবশ্য দ্বিতীয়ার্ধে ৩ গোল আদায় করে শেষ পর্যন্ত দর্শকদের মুখ বন্ধ করতে পেরেছিলেন।

কিন্তু আজ সালভাদরে সেটা আর সম্ভব হয়নি। উল্টো তিনবার গোল করেও সেই গোলকে বৈধতা না দিতে পারার জন্য ধুয়ো শুনতে হয়েছে আরও বেশি করে। কোপা আমেরিকায় নিজেদের ঘরের মাঠে ব্রাজিল কখনোই ভেনেজুয়েলার কাছে হারেনি। সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে আগের ২৪ সাক্ষাতের মধ্যে ২১টিতেই জেতা ব্রাজিল এদিন জিতবে, এটাই ছিল প্রত্যাশিত। কিন্তু তিতের শিষ্যরা সেই প্রত্যাশা পূরণ করতে পারেনি।

এদিনও নেইমারবিহীন ব্রাজিলের শুরুটা হয়েছে হতাশার। প্রথমার্ধে দুেই দলই খেলেছে ছন্দহীন এলোমেলো ফুটবল। তার মধ্যেই বেশ কয়েকবারই গোলের সুযোগ পেয়েছে ব্রাজিল। ৩৯ মিনিটে বল ভেনেজুয়েলার জালে জড়িয়ে উল্লাসে মেতেও উঠেছিলেন লিভারপুল ফরোয়ার্ড রবার্তো ফিরমিনো। কিন্তু তার সেই উল্লাস থামিয়ে দেয় রেফারির বাঁশি। ভিডিও দেখে রেফারি জানিয়ে দেন, এটা গোল নয়, ফাউল!

৬০ মিনিটে আবারও গোল বাতিলের হতাশায় পুড়তে হয় ব্রাজিলকে। এবার বল জালে জড়িয়েছিলেন প্রথম ম্যাচে জোড়া গোল করা ফিলিপে কুতিনহো। কিন্তু ভিডিও দেখে রেফারি জানিয়ে দেন বার্সা তারকার গোলটির সময় অফসাইডে ছিলেন ফিরমিনো। ম্যাচের শেষ দিকে তৃতীয় বারের মতো গোল বাতিলের আফসোসে পুড়তে হয় ব্রাজিলকে। রিচার্লিশনের পরিবর্তে নামা গ্যাব্রিয়েল জেসুসের গোলটিও বাতিল হয় অফসাইডের কারণে। বাজিকরদের ভবিষ্যদ্বাণী ছিল ৩-০ গোলে জিতবে ব্রাজিল। স্বাগতিকরা তিন গোল করেছিল বটে; তবে তিনটিই বাতিল!

তবে এই ড্রয়ের পরও কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হয়েছে ব্রাজিলের। তাদের সঙ্গে শেষ আট নিশ্চিত করেছে পেরুও। দিনের অন্য ম্যাচে যারা ৩-১ গোলে হারিয়েছে বলিভিয়াকে। টানা দুই ড্র করে ভেনেজুয়েলাও কোয়ার্টার ফাইনালে উঠার দৌড়ে টিকে আছে। শেষ ম্যাচে বলিভিয়ার বিপক্ষে জিতলে তারাও উঠে যাবে শেষ আটে।

উল্লেখ্য, এবারের কোপা আমেরিকায় মোট ১২টি দল তিনগ্রুপে বিভক্ত হয়ে অংশ নিচ্ছে। প্রতি গ্রুপের শীর্ষ দুটি করে দল সরাসরি কোয়ার্টার ফাইনালে উঠবে। এবং তিনগ্রুপে তৃতীয় হওয়া তিন দলের মধ্যে পয়েন্ট ও গোল ব্যবধানের ভিত্তিতে সেরা দুটি দল উঠবে শেষ আটে।

কেআর

 

ফুটবল: আরও পড়ুন

আরও