প্যারাগুয়েকে রুখে দিয়ে আর্জেন্টিনার উপকার করল কাতার!

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

প্যারাগুয়েকে রুখে দিয়ে আর্জেন্টিনার উপকার করল কাতার!

পরিবর্তন ডেস্ক ১২:১০ অপরাহ্ণ, জুন ১৭, ২০১৯

প্যারাগুয়েকে রুখে দিয়ে আর্জেন্টিনার উপকার করল কাতার!

পেট্রো-ডলারের ঝনঝনানি আর প্রশাসনিক জোর খাটিয়েই ২০২২ বিশ্বকাপের স্বাগতিক হয়েছে কাতার।  ফুটবলীয় সামর্থে কাতার আহামরি কোনো দল নয়। বিশ্ব ফুটবল মঞ্চে তো নয়ই, এমনকি এশিয়ার পরাশক্তিদের তুলনাও অনেক অনেক পিছিয়ে কাতার।  সৌভাগ্যের চাকায় চড়ে সেই কাতারই আমন্ত্রিত অতিথি হিসেবে খেলছে দক্ষিণ আমেরিকার মহাদেশীয় শ্রেষ্ঠত্বের টুর্নামেন্ট কোপা আমেরিকায়।  শুধু অংশ নেওয়া নয়, গত রাতে কোপায় নিজেদের প্রথম ম্যাচে বড়সড় এক চমকও উপহার দিয়েছে কাতার।

রুখে দিয়েছে শক্তিশালী প্যারাগুয়েকে।  ড্র করেছে ২-২ গোলে।  কাতার ব্রাজিলের রিও ডিজেনিরোর বিশ্বখ্যাত মারাকানা স্টেডিয়ামে গৌরবোজ্জ্বল এই ড্রটাও আবার করেছে ২-০ গোলে পিছিয়ে পড়ার পর।  ম্যাচের চতুর্থ মিনিটেই পেনাল্টি থেকে গোল করে প্যরাগুয়েকে এগিয়ে দেন অস্কার করদোজো। ৫৬ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন বদলি হিসেবে নামা ডার্লিস গনজালেস। 

কাতারের পরাজয়টাকেই তখন মনে হচ্ছিল নিয়তি।  কিন্তু সেই নিয়তি অবিশ্বাস্যভাবে বদলে দিয়েছে কাতার। ৬৮ মিনিটে দুর্দান্ত এক গোল করে প্রথম বারের মতো এশিয়া কাপজয়ী কাতারকে ম্যাচে ফেরান অভিজ্ঞ ফরোয়ার্ড আলময়েজে আলি। এর পর ৭৯ মিনিটে ভুতূরে এক গোল করে কাতারকে মহামূল্যবান ড্রটা এনে দিয়েছেন বোলেম খোকি। 

শক্তিশালী প্যারাগুয়েকে রুখে দিয়ে কাতার আসলে পরোক্ষে উপকার করেছে আর্জেন্টিনার।

শিরোপার দাবি নিয়ে ব্রাজিলে পা রাখা লিওনেল মেসির আর্জেন্টিনা প্রথম ম্যাচে ২-০ গোলে হেরে গেছে কলম্বিয়ার কাছে। যে হার তাদের পরের রাউন্ডে যাওয়া নিয়েই শঙ্কায় ফেলে দিয়েছে। তবে প্যারাগুয়ে-কাতারের এই ড্রয়ে আর্জেন্টাইনদের কোয়ালি ফায়ারে উঠার সম্ভাবনা একটু হলেও বাড়ল।

আর্জেন্টিনাকে হারিয়ে কলম্বিয়া পূর্ণ ৩ পয়েন্ট অর্জন করেছে। প্যারাগুয়েও প্রথম ম্যাচে ৩ পয়েন্ট পেলে মেসিদের জন্য পরের রাউন্ডে যাওয়ার পথটা আরও বেশি কঠিনই হয়ে যেত। তাছাড়া ২০ জুন আর্জেন্টিনার পরের ম্যাচটি এই প্যারাগুয়ের বিপক্ষেই।  কাতারের এই ড্রয়ের ফলে প্যারাগুয়ের বিপক্ষে সেই ম্যাচে ড্র করলেও মেসিদের সুযোগ থাকবে কোয়ালি ফায়ারে যাওয়ার। কারণ ২৪ জুন গ্রুপের শেষ ম্যাচটি আর্জেন্টিনা খেলবে কাতারের বিপক্ষে। একই দিন প্যারাগুয়ে নামবে শক্তিশালী কলম্বিয়ার বিপক্ষে।

কেআর/আরপি

 

ফুটবল: আরও পড়ুন

আরও