মেসি ও আর্জেন্টিনার শুরুটা কেমন হবে?

ঢাকা, ২১ জুলাই, ২০১৯ | 2 0 1

মেসি ও আর্জেন্টিনার শুরুটা কেমন হবে?

পরিবর্তন ডেস্ক ১১:৫১ পূর্বাহ্ণ, জুন ১৫, ২০১৯

মেসি ও আর্জেন্টিনার শুরুটা কেমন হবে?

নিজেদের ঘরের মাঠে কোপা আমেরিকায় স্বাগতিক ব্রাজিল শুরুটা করেছে উড়ন্ত। শনিবার সকালে টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে বলিভিয়াকে তারা হারিয়েছে ৩-০ গোলে।

তা আরেক ফেভারিট আর্জেন্টিনার শুরুটা কেমন হবে? এই প্রশ্নের উত্তর মিলবে আগামীকাল রোববার ভোরেই।

এদিন শুরু হচ্ছে লিওনেল মেসির আর্জেন্টিনার কোপা মিশন। শুরুর ম্যাচে তাদের প্রতিপক্ষ শক্তিশালী কলম্বিয়া। ম্যাচটা শুরু হবে বাংলাদেশ সময় ভোর ৪টায়।

মহাদেশীয় এই শ্রেষ্ঠত্বের আসরে মূল ফোকাসটা থাকার কথা ছিল মেসি ও নেইমারের ওপর। কিন্তু, চোট নেইমারকে কেড়ে নিয়েছে। এখন পুরো ফোকাসই তাই মেসির ওপর। বার্সেলোনা তারকা পারবেন নিজের নামের প্রতি সুবিচার করে কোপার নায়ক হতে?

আসলেই তিনি নায়ক হতে পারবেন কিনা বলবে সময়। তবে মেসি কিন্তু নায়ক হওয়ার পণ করেই নামছেন মাঠে।

৫ বছর আগে এই ব্রাজিলেই বিশ্বকাপের ফাইনালে উঠেছিল আর্জেন্টিনা। কিন্তু, মারাকানার ফাইনালে মেসি দলের আকাঙ্ক্ষা পূরণ করতে পারেননি। জার্মানির কাছে ১-০ গোলে বিশ্বকাপ জয়ের স্বপ্ন গুঁড়িয়ে যায় তাদের।

এরপর টানা দুটি কোপা আমেরিকার ফাইনালে হার। সেই দুটি হারই আবার অপেক্ষাকৃত সহজ প্রতিপক্ষ চিলির কাছে। ২০১৬ সালে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত কোপার শতবর্ষী আসরের ফাইনালে হারের পরতো হতাশায় জাতীয় দল থেকে অবসরই নিয়ে ফেলেছিলেন মেসি।

দেশবাসীর অনুরোধে আবার জাতীয় দলে ফিরলেও ২০১৮ রাশিয়া বিশ্বকাপে হতাশই করেছেন মেসি। ফ্রান্সের কাছে হেরে দ্বিতীয় রাউন্ডেই শেষ হয় আর্জেন্টিনার দৌড়। এরপর আবারও জাতীয় দল থেকে সরে দাঁড়ান মেসি। এবার অবশ্য সাময়িক অবসর নিয়েছিলেন।

কিন্তু, দেশের হয়ে কিছু একটা জেতার পণ করে সেই সাময়িক অবসর থেকে আবার দলে ফিরে এসেছেন। একেবারে অধিনায়কত্বের আর্মব্র্যান্ড পরেই নামছেন কোপা আমেরিকায়। দলে সার্জিও আগুয়েরো, অ্যাঙ্গেল ডি মারিয়া, পাওলো দিবালাদের মতো তারকারা থাকলেও আর্জেন্টাইন ভক্ত-সমর্থকদের প্রত্যাশাটা মেসির ওপরই। মেসি নিজেও বিশেষ কিছু করার জন্যই মরিয়া।

৫ বারের ব্যালন ডি’অর জয়ী নিজের সেই পণ রাখতে পারেন কিনা, সেটিই এখন দেখার।

কেআর/আইএম

 

ফুটবল: আরও পড়ুন

আরও