কোপায় স্বাগতিক মানেই ব্রাজিল চ্যাম্পিয়ন!

ঢাকা, ১৯ জুলাই, ২০১৯ | 2 0 1

কোপায় স্বাগতিক মানেই ব্রাজিল চ্যাম্পিয়ন!

পরিবর্তন ডেস্ক ১২:৪১ অপরাহ্ণ, জুন ১৪, ২০১৯

কোপায় স্বাগতিক মানেই ব্রাজিল চ্যাম্পিয়ন!

আগামীকাল শনিবার ভোরে পর্দা উঠছে কোপা আমেরিকার ৪৬তম আসরের। বাংলাদেশ সময় ভোর সাড়ে ৬টায় উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে স্বাগতিক ব্রাজিল ও বলিভিয়া। তার আগে সবার মনের দরজায় একটা প্রশ্নই ঘুরে ফিরছে, চ্যাম্পিয়ন হবে কোন দল?

প্রশ্ন যেমন ঘুরছে, তেমনি ফুটবলপ্রেমীরা নিজেদের মতো তৈরি করে নিচ্ছে সম্ভাব্য উত্তরও। কেউ বলছে ব্রাজিল জিতবে, কেউ বলছে আর্জেন্টিনার কথা। কেউ বলছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন চিলির নাম, কেউবা বলছে উরুগুয়ের কথা। মৃদুস্বরে হলেও উচ্চারিত হচ্ছে কলম্বিয়ার নামও।

তবে ফুটবলপ্রেমীদের গবেষণালব্ধ উত্তর যতই দ্বিধাদ্বন্দ্বে ভরা হোক, পরিসংখ্যান কিন্তু নির্দিষ্ট করেই বলছে, এবারের কোপা আমেরিকার শিরোপা জিতবে ব্রাজিল! কোপায় স্বাগতিক মানেই যে ব্রাজিল চ্যাম্পিয়ন!

পরিসংখ্যান অন্তত সেটাই বলে। মহাদেশীয় এই শ্রেষ্ঠত্বের টুর্নামেন্টের আগে মোট ৪ বার আয়োজন করেছে ব্রাজিল। ১৯১৯, ১৯২২, ১৯৪৯ ও ১৯৮৯ সালে। সেই ৪ বারই চ্যাম্পিয়ন হয়েছে ব্রাজিল। মানে কোপার আয়োজক হিসেবে ব্রাজিলের শিরোপা সাফল্য শতভাগ!

শুধু নিজেদের শতভাগ সাফল্যের গল্পেই নয়, ব্রাজিলকে অনুপ্রাণিত করছে, কোপার ওভারঅল স্বাগতিক পরিসংখ্যানও। এর আগে কোপার যে ৪৫টি আসর বসেছে, তার মধ্যে ২১ বারই শিরোপা উৎসব করেছে স্বাগতিকরা। এই টুর্নামেন্টে রেকর্ড ১৫ বার শিরোপা জিতেছে উরুগুয়ে। তার মধ্যে ৭ বারই তারা চ্যাম্পিয়ন হয়েছে স্বাগতিক হিসেবে।

আর্জেন্টিনা মোট ৯ বার আয়োজন করে ৬ বারই শিরোপা উৎসব করেছে। চিলি ২ বারের মধ্যে একবার শিরোপা জিতেছে স্বাগতিক হিসেবে। এমনকি কলম্বিয়া ও বলিভিয়া যে একবার করে মহাদেশীয় এই টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে, তা স্বাগতিক হিসেবেই।

এই পরিসংখান স্পষ্ট করেই বলে দিচ্ছে, কোপায় স্বাগতিক হলেই চ্যাম্পিয়ন হওয়ার দৌড়ে ৫০ ভাগ এগিয়ে থাকা। ব্রাজিলের ক্ষেত্রে তো শতভাগই। এবার নেইমারবিহীন ব্রাজিল পারবে, নিজেদের সেই গৌরব ধরে রাখতে?

কেআর/আরপি

 

ফুটবল: আরও পড়ুন

আরও